www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকরাজনীতি

ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী শুক্রবার। ১৯৪৮ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠা করেন।
তৎকালীন পাকিস্তান সরকারের চাপিয়ে দেওয়া রাষ্ট্রভাষা ‘উর্দু’র বিরুদ্ধে অবস্থান নিতেই সেদিন বঙ্গবন্ধুর নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে আনুষ্ঠানিকভাবে ছাত্রলীগের যাত্রা শুরু হয়।
শুরুতে সংগঠনটির নাম ছিল ‘পূর্ব পাকিস্তান ছাত্রলীগ’। দেশ স্বাধীন হওয়ার পর এটি বাংলাদেশ ছাত্রলীগ নামে কার্যক্রম শুরু করে।
ছাত্রলীগ প্রতিষ্ঠার পর ১৯৪৮ সালে প্রথম রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনে নামেন সংগঠনের নেতাকর্মীরা। এরপর থেকে ‘৫২-র ভাষা আন্দোলন পর্যন্ত এবং ‘৬২-র শিক্ষা আন্দোলন, ‘৬৬-র ছয় দফা আন্দোলন, এগার দফা আন্দোলন, ‘৬৯-এর গণঅভ্যুত্থান, ‘৭১-র মুক্তিযুদ্ধ ও ‘৯০-র স্বৈরাচারবিরোধী আন্দোলনসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী এ সংগঠনের ভূমিকা ছিল অবিস্মরণীয় ও গৌরবোজ্জ্বল। এসব আন্দোলন-সংগ্রামে সংগঠনের অগণিত নেতাকর্মী শহীদও হয়েছেন।
অবশ্য রাজনীতির নানা সমীকরণে বিভক্তির ধারায় ছাত্রলীগের কয়েকটি অংশ এখন সক্রিয়। আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ মূল ধারার সংগঠন হিসেবে কাজ করছে। অন্যদিকে ১৯৭২ সালে জাসদের সহযোগী সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) ছাড়াও ছাত্রলীগ (অদলীয়) নামের আরও একটি অংশ সাংগঠনিক কার্যক্রম চালাচ্ছে।
ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শুক্রবার সংগঠনের সব ক’টি অংশ পৃথক কর্মসূচি পালন করবে। বাংলাদেশ ছাত্রলীগের সপ্তাহব্যাপী কর্মসূচিতে রয়েছে- শুক্রবার সকাল সাড়ে ৬টায় সংগঠনের সব সাংগঠনিক কার্যালয়ে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন, ৭টায় ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, ৮টায় কার্জন হলে কেক কাটা ও বাদ জুমা মিলাদ মাহফিল।
কর্মসূচির দ্বিতীয় দিন শনিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোভাযাত্রা বের হবে। এ ছাড়া আগামী সোমবার সকাল ১০টায় অপরাজেয় বাংলার পাদদেশে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং মঙ্গলবার সকাল ১০টায় শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ ও বিকেল ৪টায় ঢাবির সোপার্জিত স্বাধীনতা চত্বরে গরিব-দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হবে।
ছাত্রলীগ (জাসদ) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু চত্বরে সমাবেশ ও র‌্যালির আয়োজন করবে।

error: Content is protected !!