www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

তৃতীয়বারের মত সরকার গঠন করবেন শেখ হাসিনা

কুমিল্লাবিডি ডেস্ক : বুধবার জাতিসংঘ সদরদপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইস্তোনিয়ার প্রেসিডেন্ট মিসেস কেরসটি কালজুলেইদ।
আগামী সংসদ নির্বাচনে আবারও শেখ হাসিনা বিজয়ী হবেন বলে আশাবাদী বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার শীর্ষ ব্যক্তিরা। জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রতিদিনই বিভিন্ন দেশের সরকার বা সংস্থার প্রতিনিধিদের বৈঠক হচ্ছে। এসব বৈঠকে বিষয়টি স্পষ্ট হয়ে উঠছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহিদুল হক।

বুধবার এস্তোনিয়ার প্রেসিডেন্ট এবং জাতিসংঘের কয়েকটি সংস্থার শীর্ষ ব্যক্তিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসব বৈঠকের বিষয়ে ব্রিফ করতে এসে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, ‘গ্লোবাল রিডিং হল, মাননীয় প্রধানমন্ত্রী নির্বাচনের পরে তৃতীয়বারের মত সরকার গঠন করবেন। এ জিনিসটা আমরা আলোচনার মধ্যে স্পষ্ট দেখতে পেয়েছি।’

বুধবার দিনের শুরুতেই জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় প্যারিস চুক্তির বাস্তবায়ন নিয়ে জাতিসংঘ সদর দফতরে উচ্চ পর্যায়ের সংলাপে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সংলাপে তিনি উল্লেখ করেন, জলবায়ু পরিবর্তনের কারণে মারাত্মক ঝুঁকির মধ্যে আছে তার দেশের প্রায় ১৬ কোটি মানুষ।

পরে ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর, ইউএনএইচসিআরের প্রধান ফিলিপ্পো গ্রান্ডি, এস্তোনিয়ার প্রেসিডেন্ট কের্স্টি কালিজুলেইদ, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি মঘেরনিনি এবং মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিশ্চিয়ানা স্ক্র্যানার বারগেনার জাতিসংঘ সদর দফতরে আলাদাভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। পররাষ্ট্র সচিব শহীদুল হক এসব বৈঠক বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

শহীদুল হক বলেন, ‘বেশ কয়েকজন এজেন্সি প্রধান ও রাষ্ট্রপ্রধান আশাবাদ ব্যক্ত করেছেন, সামনের বছর উনার (শেখ হাসিনা) সঙ্গে তাদের দেখা হবে প্রধানমন্ত্রী হিসাবে।’

পররাষ্ট্র সচিব বলেন, ‘আঞ্চলিক স্থিতিশীলতার কথা চিন্তা করে উনার যে ভূমিকা রোহিঙ্গা সংকটের ক্ষেত্রে এবং আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে, ইন্টিগ্রেশনের ক্ষেত্রে; এই কথা চিন্তা করে তারা আশাবাদ ব্যক্ত করেছেন, উনার একটা ধারাবাহিকতা থাকবে এবং তারা আশা করছেন, উনি আবার বাংলাদেশের নেতৃত্বে থাকবেন। তারা প্রধানমন্ত্রীকে আগাম অভিনন্দন জানিয়েছেন। বলেছেন, একটা অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হবে। গণতন্ত্র ও উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের যে ধারাবাহিকতা আছে, এটা অব্যাহত থাকবে। আবার উনাকে প্রধানমন্ত্রী হিসাবে ফিরে পাবেন বলেই তারা আশা করছেন।

পররাষ্ট্র সচিব বলেন, দ্বিপক্ষীয় এসব আলোচনায় নির্বাচন ছাড়াও রোহিঙ্গা পরিস্থিতি এবং বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বেশ কয়েকটা জিনিস স্পষ্ট হয়েছে, রোহিঙ্গা প্রশ্নে উনার যে উদার নীতি, মানবতা; এটা সবাই খুব প্রশংসা করেছেন। একইসঙ্গে উনি যে একটা চ্যালেঞ্জ নিয়েছেন, সেটারও প্রশংসা করেছেন।

পররাষ্ট্র সচিব বলেন, যেখানে পৃথিবীর অনেক দেশেই এ ধরনের বাস্তুচ্যুত লোকজনকে গ্রহণ করা নিয়ে নানা ধরনের বিতর্ক সৃষ্টি হয়েছে, প্রধানমন্ত্রী রোহিঙ্গা সমস্যার কথা তুলে ধরে বলেছেন, এরা যেন দ্রুত মিয়ানমারে ফিরে যেতে পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায় যেন একটা চাপ সৃষ্টি করে। রোহিঙ্গা সমস্যার সমাধান যে মিয়ানমারের ভেতরেই রয়েছে, সে কথাও বৈঠকে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী। সবাই একমত হয়েছে, এটার সমাধান মিয়ানমারে খুঁজতে হবে। এটার সমাধান বাংলাদেশে নেই। সেজন্য তাদেরকে (রোহিঙ্গা) তাদের দেশে ফিরে যেতে হবে এবং তাদেরকে তাদের দেশে ফিরে গিয়েই অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

প্রধানমন্ত্রী বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকা রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আরও সহায়তা চেয়েছেন জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, যতদিন না তারা ফিরে যাবে, স্বল্প সময়ের জন্য বাংলাদেশ তাদের দেখাশোনা করবে, আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায়ও দরকার। রোহিঙ্গাদের একটি অংশকে ভাসানচরে স্থানান্তরের প্রসঙ্গটিও উঠে আসে বৈঠকে।

পররাষ্ট্র সচিব বলেন, যেহেতু, কক্সবাজার খুবই ঘনবসতিপূর্ণ হয়ে গেছে এবং রোহিঙ্গাদের জনসংখ্যাও বাড়ছে, ফলে ভাসানচরে কিছু রোহিঙ্গাকে নিয়ে যাওয়ার চিন্তা ভাবনার কথা প্রধানমন্ত্রী তুলে ধরেছেন। তিনি বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায় তার এই উদ্যোগে যেনো সহায়তা করে।

বৈঠকগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে যেসব আলোচনা হয়েছে, তার সারসংক্ষেপ তুলে ধরে শহীদুল হক বলেন, বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, সেই বিষয়টির খুব প্রশংসা করেছেন সাক্ষাৎ করতে আসা সরকার ও সংস্থা প্রধানরা। উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ যে একটা অভূতপূর্ব উদাহরণ সৃষ্টি করেছে, এটা সবাই বলেছে। তারা সবাই জানতে চায়- এটা কী করে সম্ভব হল।

এসব বৈঠকে এলজিআরডি ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমিন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দিপু মনি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

error: Content is protected !!