www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

কুমিল্লা সংবাদনাঙ্গলকোট

নাঙ্গলকোটে কৃষি বিভাগের প্রণোদনার ব্রি-৯২ ধান বীজে কৃষকের সর্বনাশ

তোফায়েল মাহমুদ(বাহার):- নাঙ্গলকোটে ইরি-বোরো মৌসুমে উপজেলা কৃষি অফিস থেকে প্রণোদনার ব্রি-৯২ বীজ ধান কৃষকদের জন্য সর্বনাশ ডেকে এনেছে। কৃষকরা তাদের মধ্যে প্রণোদনার বিতরণকৃত ব্রি-৯২ বীজ ধানকে মিশ্র বীজ ধান বলছেন। ব্রি-৯২ ধান কাটার মূহুর্তে কিছু ধান পেকে ক্ষেতে নুড়ে পড়েছে। আবার কিছু ধানের থো বের হচ্ছে। যার ফলে কৃষকদের পাকা ধানগুলো ক্ষেতে ঝরে পড়ছে। কিছু কাঁচা ধান আবার পাকছে। কৃষদের পাকা-কাঁচা ধান কাটা নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। ধান কাটার মূহুর্তে ফসল ঘরে উঠা নিয়ে কৃষকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। এতে করে তাদের বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির শিকার নিয়ে মাথায় হাত পড়েছে।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, ইরি-বোরো মৌসুমে এ উপজেলায় ৯০হাজার ৯শত ২০ মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে মাঠের ফসলের অবস্থা খারাপের কারণে এ লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ার আশংকা রয়েছে বলে অনেক কৃষক জানান।
সরেজমিনে উপজেলার রায়কোট উত্তর ও দক্ষিণ ইউনিয়নের শ্যামেরখিল, অলিপুর, মালিপাড়া, মন্তলী গ্রামের ইরি-বোরো ধান ক্ষেত পরিদর্শন করে ব্রি-৯২ ধান রোপণ করা ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে হতাশার চিত্র ও আহাজারি ফুটে উঠে। পাকা এবং আধা পাকা ধান ঘরে উঠা নিয়ে তাদের বিপাকে পড়তে দেখা যায়।
শ্যামেরখিল গ্রামের বয়োবৃদ্ধ কৃষক শামছুল হকের ৮৪ শতাংশ, মোস্তফা কামাল ৩০শতাংশ, আবদুল মন্নান ২৪শতাংশ, খোরশেদ ১৮শতাংশ, নুরু ৩০ শতাংশ, জয়নাল ১৮ শতাংশ, আবুল হাশেম ৪২ শতাংশ, রবিউল ৪৮ শতাংশ, নুর আহম্মদ ২৪শতাংশ, রবিউল হক ৪৮শতাংশ, শেখ আহম্মদ ৩০ শতাংশ, খোকন মেম্বার ৬৬ শতাংশ, মাঈন উদ্দিন ৪২ শতাংশ। মালিপাড়া গ্রামের নুরুল হকের ৩৬ শতাংশ, আবুল হাশেম ২৪ শতাংশ, এনায়েত ২৪শতাংশ, ইয়াছিন ৩০ শতাংশ, অলিপুর গ্রামের মোতালেবের ৪২ শতাংশ জমির ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।
ক্ষতিগ্রস্ত কৃষক শামছুল হক তার ৮৪শতাংশ জমিতে ব্রি-৯২ ধান রোপণে বীজতলা তৈরী থেকে শুরু করে পানি দেয়া, সার, কীটনাশক প্রয়োগ এবং বদলা বাবদ তার প্রায় ৪০ হাজার টাকা ব্যয় হওয়া নিয়ে হাউমাউ করে কেঁদে ফেলেন। তিনি আরো বলেন, আমার অভিজ্ঞতা থেকে মনে হয়েছে এটা ব্রি-৯২ ধান নয়। এটা আই আর ৫০ ধান। তার এক্ষতি পুষিয়ে নেওয়া নিয়ে তার মধ্যে হতাশা দেখা দিয়েছে। একইভাবে কৃষক মোস্তফা কামাল, আবদুল মন্নান, খোরশেদসহ প্রায় ২০জন কৃষক ব্রি-৯২ ধান রোপণ করে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির শিকার হওয়া নিয়ে এ প্রতিবেদকের নিকট হতাশা ব্যাক্ত করেন।
জানা যায়, শুধুমাত্র রায়কোট উত্তর-দক্ষিন ইউনিয়ন নয়। উপজেলা বিভিন্ন ইউনিয়নের কৃষকরা ব্রি-৯২ ধান বীজ রোপণ করে ক্ষতির শিকার হয়েছে। উপজেলা কৃষি অফিসার নজরুল ইসলাম জানান, রায়কোট উত্তর-দক্ষিণ ইউনিয়ন ছাড়াও জোড্ডাতেও কৃষকরা ব্রি-৯২ ধান রোপণ করে ক্ষতির শিকার হয়েছেন বলে আমরা জানতে পারছি।
কৃষকরা জানান, বীজতলা তৈরী থেকে শুরু করে ধানের চারা রোপণ,আগাছা পরিষ্কার, সার, কীটনাশক প্রয়োগ, পানি দেওয়া পর্যন্ত প্রতি ৬ শতাংশে তাদের প্রায় ৪হাজার টাকা পর্যন্ত ব্যয় হয়েছে।
কৃষকরা অভিযোগ করে আরো বলেন, উপজেলা কৃষি কর্মকর্তারা এলাকার এয়াকুব মেম্বারসহ বিভিন্ন কৃষকদের নিকট থেকে বীজ সংগ্রহ করে বস্তা ভর্তি করে কৃষকদের নিকট প্রদান করেন। যার ফলে প্রকৃত বীজ না পেয়ে কৃষকরা ক্ষতির শিকার হচ্ছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, কুমিল্লার বিভিন্ন উপজেলায় ব্রি-৯২ বীজ ধানে সমস্যা হয়েছে। আমরা সরকারি বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান বি এ ডি সিকে বিষয়টি জানিয়েছি। তারা বিষয়টি দেখছে। যে সব কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের তালিকা তৈরী করে সুযোগ থাকলে আগামী মৌসুমে তাদের ক্ষতিপূরণের চেষ্টা করা হবে।

error: Content is protected !!