www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকখেলাধুলা

এক বছরে আটজনের অভিষেক

ক্রীড়া প্রতিবেদক : ২০১৮ সালে সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের মোট আটজন ক্রিকেটারের অভিষেক হয়েছে। সর্বশেষ অভিষিক্ত খেলোয়াড় হচ্ছেন সাদমান ইসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টের মাধ্যমে বাংলাদেশের ৯৪তম ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে অভিষেক এই বাঁহাতি ওপেনারের। এই ম্যাচের পর চলতি বছর বাংলাদেশের আর কোনো টেস্ট ম্যাচ নেই।

গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয়েছিল স্পিনার সানজামুল ইসলামের। এরপর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয় পেসার আবু জায়েদ রাহির। সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অভিষেক হয় স্পিনার নাজমুল ইসলাম অপু এবং অলরাউন্ডার আরিফুল হকের।

সিরিজের দ্বিতীয় ম্যাচে অভিষেক হয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন ও পেসার সৈয়দ খালেদ আহমেদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষেক হয় ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানের।

২০০০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক বাংলাদেশের। ওই বছর মোট ১১ জন ক্রিকেটারের অভিষেক হয়েছিল লংগার ভার্সনের এই ক্রিকেটে। এরপর ২০০১ সালে ৯ জন ও ২০০২ সালে ১০ জনের অভিষেক হয়। ২০০২ সালের পর এই বছরই এতো বেশি সংখ্যক ক্রিকেটারের অভিষেক হলো।

২০১৮ সালে টেস্টে অভিষেক হলো যাদের

নাম – প্রতিপক্ষ

সানজামুল ইসলাম- শ্রীলঙ্কা

আবু জায়েদ রাহি- ওয়েস্ট ইন্ডিজ

নাজমুল ইসলাম অপু -জিম্বাবুয়ে

আরিফুল হক- জিম্বাবুয়ে

মোহাম্মদ মিথুন -জিম্বাবুয়ে

সৈয়দ খালেদ আহমেদ- জিম্বাবুয়ে

নাঈম হাসান- ওয়েস্ট ইন্ডিজ

সাদমান ইসলাম- ওয়েস্ট ইন্ডিজ

error: Content is protected !!