www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

শীর্ষ সংবাদসারাদেশ

গোয়াইনঘাটে ভুল তথ্যে উত্তেজিত হোয়াউরা গ্রাম: শান্ত করলেন ইউএনও নাজমুস সাকিব

সুমন সিলেট প্রতিনিধিঃসিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের একটি গ্রাম শিমুল তলা। শিমুল তলা গ্রামের পূর্ব দিকে ও গোয়াইনঘাট – রাধানগর সড়ক সংলগ্ন পশ্চিম পার্শ্বে স্থাপিত হচ্ছে শিমুল তলা গুচ্ছগ্রাম নামে একটি প্রকল্প।
প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালিত ওই গুচ্ছগ্রাম প্রকল্পের আওতায় শিমুল তলা গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়ন করা হবে । ইতিমধ্যে উক্ত প্রকল্পের জন্য সাড়ে ৪ একর সরকারি খাস জমি চিন্তিত করেছেন কতৃপক্ষ।
প্রকল্পটির প্রাথমিক পর্যায়ে মাটির কাজের জন্য প্রায় ২ কোটি টাকা বরাদ্দ পেয়েছে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়।
এরই ধারাবাহিকতায় সোমবার সকালে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী মোঃ মহিবুল ইসলাম ও সংগীয় স্টাফ নিয়ে শিমুল তলা গুচ্ছগ্রাম প্রকল্পে অবস্থান করেন । শিমুল তলায় উক্ত প্রকল্প এলাকায় উপস্থিত হয়ে জমির পরিমাপ শুরু করেন কর্মকর্তা ও কর্মচারীরা । শিমুল তলায় গুচ্ছগ্রাম প্রকল্পে জমির পরিমাপের খবর পৌঁছে পাশ্ববর্তী হোয়াউরা গ্রামে । পরিমাপের খবরে উত্তেজিত হয়ে কর্মকর্তাদের আক্রমণের উদ্দেশ্যে দেশীয় অস্ত্র,সস্ত্র নিয়ে ছুটে আসেন হোয়াউরা গ্রামের শতাধিক নারী ও পুরুষ।
ঘটনাস্থলে উপস্থিত হয়ে অতর্কিত ভাবে পরিমাপকারীদের উপর হামলা চালানোর চেষ্টা করেন তারা। এ ঘটনায় ভাগ্যক্রমে অল্পের জন রক্ষা পান পরিমাপকারী দলের কর্মকর্তা ও কর্মচারীরা।
অপর দিকে ঘটনা স্থলে তাৎক্ষণিকভাবে উপস্থিত হন পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আব্দুস সালাম।
ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাম উত্তেজিত গ্রামবাসীর কাছে শান্তি কামনা করে নিরবতা পালনের জন্য অনুরোধ জানান। চেয়ারম্যান সালামের শান্তি প্রিয় বাণী শোনে হোয়াউরা গ্রামবাসী তার উপর আরো চওড়া হন।
উত্তেজনার খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনা স্থলে উপস্থিত হন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ ও সংগীয় গোয়াইনঘাট থানার পুলিশ টীম। গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুস সাকিব উত্তেজিত গ্রামবাসীকে শান্ত হওয়ার অনুরোধ জানালে থমথমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ঘটনাস্থলে উপস্থিত জনপ্রতিনিধি ও উপজেলার পদস্থ কর্মকর্তারা উত্তেজিত গ্রামবাসীর বক্তব্য মনযোগ শোনেন। গ্রামবাসী তখন কর্মকর্তাদের কাছে তাদের উত্তেজিত হওয়ার বিষয়টি উপস্থাপন করেন। গ্রামবাসী জানান বৃটিশ শাসন আমল থেকে শিমুল তলায় তারা গুরু চরিয়ে আসছেন। এই গ্রামের গো-খাদ্যের একমাত্র স্থান শিমুল তলা। এটি তাদের সংরক্ষিত গো-চারন ভূমি। এই জমিতে কোন ভাবেই আমাদের গ্রামের বাহিরের লোকদের আবাসস্থল হাত দেয়া যাবেনা।
এক প্রশ্নের উত্তরে গ্রামবাসী বলেন আমাদের কাছে তথ্য শিমুল তলায় মিয়ানমারের রোহিঙ্গাদের থাকার জন্য গুচ্ছগ্রাম হচ্ছে। গ্রামবাসীর উত্তেজিত হওয়ার কারণ জানতে পেরে কর্মকর্তারা সঠিক তথ্যের মাধ্যমে গ্রামবাসীর ভূল ভাঙ্গেন। কর্মকর্তারা গ্রামবাসীকে জানান শিমুল তলা গুচ্ছগ্রামে আপনাদের গ্রামের লোকেরাই বাস করবে। আপনাদের গ্রামের লোকের জায়গা হওয়ার পর যদি জায়গা থাকে তাহলে পার্শ্ববর্তী একেবারে সন্নিকটের গ্রামের কিছু পরিবারকে বসতঘর দেয়া হবে। গ্রামবাসী কর্মকর্তাদের বক্তব্যে আশ্বস্ত হয়ে তাদের পরামর্শ ও মতামত গ্রহন করেন।
মঙ্গলবার এ বিষয়ের পুরাপুরি সমাধানের জন্য গ্রামবাসীর নেতৃবৃন্দ ও গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মতবিনিময় মিলিত হবার কথা রয়েছে। এব্যাপারে গোয়াইনঘাট উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শীর্ষেন্দু পুরকায়স্থ বলেন, শিমুল তলা গুচ্ছগ্রাম প্রকল্পটি পরিমাপের জন্য উপসহকারী প্রকৌশলীসহ ৪/৫ জনের একটি দল উপস্থিত হয়ে ছিলেন। পরিমাণ শুরু করতেই গ্রামবাসী পরিমাপকারী দলের উপর অতর্কিত হামলা চালান।
এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার নাজমুস সাকিব বলেন, হোয়াউরা গ্রামবাসীকে শিমুল তলা গুচ্ছগ্রাম প্রকল্পটি বাস্তবায়নে বাধা দেয়ার জন্য একটি মহল মিথ্যা তথ্য দিয়েছেন। ওইমহলটি গ্রামবাসীকে বলছেন মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের থাকার জন্য সরকার গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়ন করছে। একারণে গ্রামবাসী উত্তেজিত হন। শিমুল তলা গুচ্ছগ্রাম প্রকল্পটির বিষয়ে প্রকৃত তথা পাওয়ার পর তাদের ভুল বুঝতে পেরেছেন। আমরা আশাবাদী শিমুল তলা গুচ্ছগ্রাম প্রকল্প বাস্তবায়নে আর কোন বাধা আসবেনা।

error: Content is protected !!