www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

কুমিল্লা সংবাদনাঙ্গলকোটপ্রচ্ছদশিক্ষা

কুমিল্লা নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি ডিগ্রী কলেজ অধ্যক্ষ ড. মজিবল হায়দারকে ফুলেল শুভেচ্ছায় বরণ

তোফায়েল মাহমুদ(বাহার):-কুমিল্লায় নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজে আলোকবর্তিকা হয়ে আসা অধ্যক্ষ ড. মোঃ মজিবল হায়দার চৌধুরীর বদলির আদেশ বাতিল হওয়ায় শিক্ষক/কর্মচারী এবং শিক্ষার্থীদের মধ্যে আনন্দের উচ্ছ্বাস বিরাজ করছে। বৃহষ্পতিবার অধ্যক্ষ ড. মো মজিবল হায়দার চৌধুরী কলেজে আসার পর শিক্ষক/কর্মচারী এবং শিক্ষার্থীরা অধ্যক্ষকে ফুল দিয়ে বরণ করার পাশাপাশি শিক্ষার্থীরা কলেজে আনন্দ মিছিল করেন।
১৫ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সরকারি কলেজ-২ শাখা থেকে এক চিঠির মাধ্যমে অধ্যক্ষের বদলি/পদায়ন সংক্রান্ত আদেশ বাতিল করা হয়।
এর আগে ১৮ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি কলেজ-২ শাখা থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে কলেজ অধ্যক্ষ ড. মোঃ মজিবল হায়দার চৌধুরীকে কুড়িগ্রাম সরকারি কলেজে বদলি করা হয়। ২৫ অক্টেবরের মধ্যে তাকে যোগদান করতে বলা হয়। গত ১২ জুন যোগদানের ৫মাসের মাথায় তাকে কুড়িগ্রাম সরকারি কলেজে বদলি করা হয়।
অধ্যক্ষ ড. মোঃ মজিবল হায়দার চৌধুরীকে বদলি করায় অধিকাংশ শিক্ষক-কর্মচারী এবং শিক্ষার্থীদের মধ্যে হতাশ বিরাজ করে। ২২ অক্টোবর শিক্ষার্থীরা তাঁর বদলির আদেশ প্রত্যাহারের দাবিতে দফায়-দফায় কলেজে বিক্ষোভ সমাবেশ করে। বিক্ষোভ সমাবেশে শিক্ষার্থীরা বলেন, নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজে একসময় নকলের পরিবেশ ছাড়া কিছু ছিল না। অধ্যক্ষ স্যার চলে গেলে আমাদের স্বপ্ন চুরমার হয়ে যাবে। ওনি নিজে ক্লাশ নেন। প্রতিদিন ৫/৬টাকা ক্লাশ নেন। বর্তমানে লেখাপড়ার মান অনেক উন্নত হয়েছে। আমাদের একটাই দাবি আমরা অধ্যক্ষকে চাই।
অধিকাংশ শিক্ষকরাও অধ্যক্ষের বদলির আদেশ বাতিল করতে উঠে-পড়ে লাগেন। শিক্ষকরা অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল এমপির সাথে দেখা করে অধ্যক্ষের বদলির আদেশ বাতিল করার অনুরোধ করেন। এছাড়া শিক্ষকরা অর্থমন্ত্রীর সহকারি একান্ত সচিব রতন চন্দ্র সিংহ এর সাথেও দেখা করেন।
জানা যায়, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এমপির একান্ত আন্তরিক প্রচেষ্টায় অধ্যক্ষ ড. মোঃ মজিবুল হায়দার চৌধুরীর বদলির আদেশ বাতিল করা হয়।
জানা যায়, ড. মোঃ মজিবল হায়দার চৌধুরী কলেজে যোগদানের পর কলেজের আমূল পরিবর্তন আনেন। তিনি পুরো কলেজকে সি সি টি ভি ক্যামেরায় আওতায় নিয়ে আসেন। কলেজ ক্যাম্পাসে রাতে-দিনে বখাটে এবং বহিরাগতদের আড্ডা বন্ধ করেন। কলেজে তিনটি গেইট সকাল ৯টা থেকে ২ টা পর্যন্ত বন্ধ রাখার ব্যবস্থা গ্রহণ করেন। শিক্ষার্থীদের সকাল ১০ টাকা থেকে ২টা পর্যন্ত ক্লাশ বাধ্যতামূলক করেন। শিক্ষার্থীদের আইডি কার্ড ও কলেজ ড্রেস বাধ্যতামূলক করেন। ৫জন শিক্ষকের সমন্বয়ে ভিজিলেন্স টিম গঠন করেন। শিক্ষকরা ক্লাশ থেকে শুরু করে বাহিরে পর্যন্ত শিক্ষার্থীদের তদারকি করতেন। প্রতি ৩০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষককে গাইড শিক্ষক হিসেবে দায়িত্ব দেন। শিক্ষকরা কোন শিক্ষার্থী ক্লাশে না আসলে শিক্ষক এবং অভিভাবকদের সাথে নিয়মিত যোগাযোগ করতেন। শিক্ষার্থীদের গ্রুপ ভিত্তিক ক্লাশ নেয়ার ব্যবস্থা করেন। অধ্যক্ষ ড. মোঃ মজিবল হায়দার চৌধুরী নিজে পদার্থ বিজ্ঞানের শিক্ষক হলেও তিনি শিক্ষার্থীদের পদার্থ বিজ্ঞানের পাশাপাশি আই সি টি এবং ইংরেজীর ক্লাশ নিতেন। প্রতিদিন ৫/৬টি ক্লাশ নিতেন।
গত ৫ মাসে ডিগ্রী এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নকলমুক্ত পরীক্ষা নেন। কলেজের আর্থিক হিসাব-নিকাশ শতভাগ ব্যাংকের মাধ্যমে করার ব্যবস্থা নেন। তিনি কলেজে আসার পর শিক্ষার্থীদের বেঞ্চ সংকটসহ বিভিন্ন সমস্যা দেখা দেয়। তিনি ব্যক্তিগত উদ্যেগে বেঞ্চ সংকট নিরসনের উদ্যোগ নেন। তিনি কলেজের প্রতিষ্ঠাতা সাবেক সংসদ সদস্য ডাঃ এ কে এম কামারুজ্জামানের মাধ্যমে আর্থিক অনুদান নিয়ে বেঞ্চ সংকট দূর করার চেষ্টা করেন।
তিনি যোগদানের পর কলেজের বিভিন্ন ব্যাংক হিসাবের তহবিলে এক টাকাও না পাওয়ার কথা স্থানীয় সাংবাদিকদের জানান। তিনি সাংবাদিকদের কলেজের ব্যাংক হিসাবের এ্যাস্টেটমেন্টে জিরো টাকার না থাকার বিষয়ে সাংবাদিকদের ব্যাংক এ্যাস্টেটমেন্ট দেখান। তিনি দুঃখ করে বলেন, কলেজটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে এ পর্যন্ত কলেজের ব্যাংক হিসাবে কয়েক কোটি টাকা থাকার কথা ছিল। কিন্তু আজ আমি কলেজে যোগদান করে কি ফেলাম ?
অধ্যক্ষ ড. মোঃ মজিবল হায়দার চৌধুরী যোগদানের পর কঠোর নিয়ম-নীতির কারণে কলেজ এবং বাহিরের একটি পক্ষ তার বিরুদ্ধে উঠে পড়ে লাগে। তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে বিষেদাগার করা হয়। গত ১৩ সেপ্টেম্বর কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক মেহেদী হাসান অনি কলেজের অনিয়ম-দূর্ণীতি ও বিভিন্ন দাবি আদায়ের নামে ক্লাশ চলাকালীন শিক্ষার্থীদের ক্লাশ করতে নিষেধ করেন। কিন্তু শিক্ষার্থীরা তার নিষেধ অমান্য করায় অনির নেতৃত্বে কয়েকজন শিক্ষার্থী তিন শিক্ষার্থীকে পিঠিয়ে আহত করে। তিনি ঘটনাটি শক্ত হাতে নিয়ন্ত্রণ করেন।

error: Content is protected !!