www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

শিক্ষা

ইবিতে ফের চালু হচ্ছে সান্ধ্যকালীন কোর্স!

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বন্ধ হওয়া সান্ধ্যকালীন কোর্স ফের চালু হচ্ছে। আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় সান্ধ্যকালীন কোর্স চালু করতে কঠোর অবস্থানে শিক্ষক সমিতি। তারা এই এজেন্ডা সামনে রেখেই নির্বাচনী বৈতরণী পার হয়েছে। সোমবার সান্ধ্যকালীন কোর্স ফের চালুর বিষয়টি বিভিন্ন মাধ্যমে প্রায় নিশ্চিত হওয়া গেছে। এতে ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ১১৩তম একাডেমিক কাউন্সিল সভায় সান্ধ্যকালীন কোর্সের বিষয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে বিশদ আলোচনা শেষে তা বাতিলের সুপারিশ পাস হয়। পরে গত বছরের ২ অক্টোবর অনুষ্ঠিত ২৪২তম সিন্ডিকেট সভায় সান্ধ্যকালীন কোর্স চূড়ান্তভাবে বাতিল হয়। তখন প্রশাসনের এ সিদ্ধান্তটি দেশব্যাপী প্রশংসিত হয়। এমনকি বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে এ বিষয়টির প্রশংসা করেন। কিন্তু পাঁচ মাস পরেই সেই সান্ধ্যকালীন কোর্স ফেরে আসার খবরে ক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রীর সভাপতি মোরশেদ হাবিব বলেন, নিয়মিত ছাত্রদের বেলায় শিক্ষকদের খুঁজে পাওয়া যায় না। অথচ সান্ধ্য কোর্সের শিক্ষার্থীদের ক্লাস নেয়ার জন্য ঢাকা থেকে চলে আসেন। আমাদের রেজাল্ট হয় না ৯ মাসেও অথচ তাদের বেলায় ২ মাসও লাগে না। অনেক বিভাগের শিক্ষার্থীরা সারাবছর পড়ে ভালো রেজাল্ট করতে না পারলেও তারা একদিন পরেই এ গ্রেড পায়। এই সান্ধ্য কোর্স যদি আবার চালু হয় আমরা শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলব।

এদিকে বন্ধ হওয়া সান্ধ্যকালীন কোর্স ফের চালু করতে জোর দাবি জানিয়েছে শিক্ষক সমিতি। এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি পরস্পর মুখোমুখি অবস্থানে রয়েছে। তবে সান্ধ্যকালীন কোর্স পুনরায় চালু করে যথাযথ প্রক্রিয়া অবলম্বন করার দাবি জানিয়েছেন সমিতির শিক্ষকরা। এতে বিপাকে পড়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে শেষ পর্যন্ত শিক্ষক সমিতির চাপের মুখে বাধ্য হয়ে সান্ধ্যকালীন কোর্স পুনরায় ফিরিয়ে আনতে বাধ্য হচ্ছে প্রশাসন।

গত ২৫ ফেব্রুয়ারি শিক্ষক সমিতির সাধারণ সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। তাদের ওই সভার ২নং রেজুলেশনে বিষয়টি নথিভুক্ত হয়। সেখানে বলা হয়েছে, ইভিনিং প্রোগ্রাম (সান্ধ্যকালীন কোর্সে) চালুকরণ প্রসঙ্গে বিস্তারিত আলোচনা শেষে ঠিক যেভাবে ছিল সেভাবেই ইভিনিং চালুর বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়াও পরের একাডেমিক কাউন্সিলের সভায় বিষয়টি নিয়ে সবাইকে কথা বলার জন্যও বলা হয় বলে জানা গেছে।

সান্ধ্যকালীন কোর্স বন্ধ হওয়ায় প্রকাশ্যে ক্ষোভ না দেখলেও পরবর্তীতে বিষয়টি নিয়ে শিক্ষকদের মধ্যে সমালোচনার সৃষ্টি হয়। এছাড়া শিক্ষক সমিতির নির্বাচনকে কেন্দ্র করে সান্ধ্যকালীন কোর্সের বিষয়টি মাথাচাড়া দিয়ে ওঠে। কোর্স চালুর ব্যাপারে একই প্ল্যাটফর্মে আসে শিক্ষকরা। শিক্ষকদের পরোক্ষ চাওয়া-পাওয়ার প্রেক্ষিতে ১১ ডিসেম্বর আওয়ামীপন্থী ও বিএনপি-জামায়াতপন্থী উভয় প্যানেলের ইশতেহারে অগ্রাধিকার পায় পুনরায় সান্ধ্যকালীন কোর্স চালুর বিষয়টি। নির্বাচনের পরে এরই অংশ হিসেবে সমিতির সাধারণ সভায় সান্ধ্যকালীন কোর্স চালুর ব্যাপারে আলোচনা হয়।

এ সময় শিক্ষকরা সান্ধ্যকালীন কোর্সের চলমান প্রক্রিয়া সংশোধন করে চালু করার পরামর্শ দেন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামও সাধারণ সভায় সান্ধ্যকালীন কোর্স পুনরায় চালুর দাবি জানায়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সভায় এ প্রস্তাব উপস্থাপন করতে বলা হয়েছে। এদিকে শিক্ষক সমিতির পক্ষ থেকে সাধারণ সভার সুপারিশ জানিয়ে প্রশাসন বরাবর লিখিতভাবে জানানো হয়েছে।

রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। সভায় মুখ্য আলোচনার বিষয় থাকবে শিক্ষক সমিতি এবং শাপলা ফোরামের দাবির প্রেক্ষিতে সান্ধ্যকালীন কোর্স পুনরায় চালুর বিষয়। একাডেমিক সভায় সুপারিশ হলে পরে সেটি চূড়ান্ত অনুমোদনের জন্য সিন্ডিকেট সভায় পাঠানো হবে। তবে একাডেমিক কাউন্সিলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদের পূর্বের অবস্থান থেকে সরে এসে বাতিল হওয়া কোর্স পুনরায় চালুর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে বলে প্রশাসনের বেশ কয়েকজন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন। তবে এর ফলে বিশ্ববিদ্যালয় নতুন করে ইমেজ সংকটে পড়বে কি-না এমন প্রশ্নের জবাবে কোনো মন্তব্য করতে রাজি হয়নি তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামাল উদ্দীন বলেন, সান্ধ্যকালীন কোর্স বিশ্ববিদ্যালয়ের একটি নিয়মতান্ত্রিক বিষয়। যে অযুহাতে সান্ধ্যকালীন কোর্স বাতিল করা হয়েছে সেগুলো সমাধান না করেই বাতিল করা হয়েছে। বাতিলের বিষয়টি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে হয়নি। আমরা দাবি জানিয়েছি, তবে এটি কারো একক সিদ্ধান্তে হবে না। একাডেমিক কাউন্সিলের সম্মানিত সদস্যরা যেটি ভালো মনে করবেন সেটাই হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন উর রশিদ আসকারী বলেন, শিক্ষক সমিতির দাবির প্রেক্ষিতে আগামীকাল একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত আলোচনা হবে। তবে আমি ব্যক্তিগতভাবে মনে করি একুশ শতকের শিক্ষা ব্যবস্থায় যথাযথ গুণগত মান নিশ্চিত না করে কোনো ডিগ্রি প্রদান প্রত্যাশিত নয়। তবে নিয়মিত কোর্স সমূহের ব্যবস্থাপনায় সর্বোচ্চ সুবিধা সাপেক্ষে সকল শিক্ষকের ঐক্যমতের ভিত্তিতে সান্ধ্যকালীন কোর্স পুনরায় ফিরতে পারে।

error: Content is protected !!