www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

ইরানের জনগণকে ধোঁকা দেয়ার চেষ্টা করছেন ট্রাম্প: হাসান রুহানি

আন্তর্জাতিক ডেস্ক : আলোচনায় বসার প্রস্তাব দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের জনগণকে ধোঁকা দেয়ার চেষ্টা করছেন বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেছেন, ইরানের সঙ্গে আলোচনায় বসতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে প্রস্তাব দিয়েছেন তা ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ ছাড়া কিছু নয়। যুক্তরাষ্ট্রের আসন্ন কংগ্রেস নির্বাচনে এ বিষয়টি ব্যবহার করে ট্রাম্প রিপাবলিনাক দলকে জিতিয়ে দিতে চান।

সোমবার রাতে ইরানের দুই নম্বর টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ইরানের সঙ্গে স্বাক্ষরিত আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে গত মে মাসে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ার পর থেকে দুটো দেশের পক্ষ থেকে পাল্টাপাল্টি হুমকি দেওয়ার ঘটনা বেড়েই চলে।

ওই চুক্তিতে ধীরে ধীরে ইরানের পরমাণু কর্মসূচি পরিহার করার বদলে দেশটির উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার অঙ্গীকার করা হয়েছিল। এখন চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার পর ওয়াশিংটন ইরানের উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করছে।

কিন্তু ২০১৫ সালে আরো যেসব পক্ষ ওই চুক্তিতে সই করেছিল তারা ইরানের উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে আপত্তি জানিয়ে আসছে। এই দেশগুলো হচ্ছে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, চীন এবং রাশিয়া।

সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইরানের প্রেসিডেন্টের পাল্টাপাল্টি হুমকিতে এই উত্তেজনা আরো তীব্র হয়।

সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশকে নিয়ে মার্কিন ষড়যন্ত্রের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করতে গিয়ে ওয়াশিংটনকে উদ্দেশ করে বলেন, ‘সিংহের লেজ নিয়ে খেলবেন না।’ এর প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেহরানকে ‘নজিরবিহীন শিক্ষা’ দেয়ার হুমকি দেন।

দুই দেশের মধ্যে পাল্টাপাল্টি হুমকির পর মার্কিন প্রেসিডেন্ট ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহের কথা জানান।

হাসান রুহানি বলেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র কঠিন পরিস্থিতির সম্মুখীন হয়েছে। কারণ, গোটা ইউরোপসহ বিশ্বের বেশিরভাগ দেশ এই ইস্যুতে সরাসরি আমেরিকার মুখোমুখি অবস্থান নিয়েছে। বিষয়টি উপলব্ধি করে ট্রাম্প ইরানের প্রতি আলোচনার প্রস্তাব দিয়ে এদেশের জনগণকে ধোঁকা দেয়ার চেষ্টা করছেন।

ইরানের জনগণকে ধোঁকা দেয়া সহজ নয় উল্লেখ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরানি জাতি গত চার দশকে এই অভিজ্ঞতা অর্জন করেছে যে, তাদেরকে আঘাত করার প্রতিটি সুযোগ যুক্তরাষ্ট্র ব্যবহার করে। আঘাত করার এ সুযোগ কাজে লাগানোর জন্য বন্ধুর বেশ ধারণ করতেও সিদ্ধহস্ত যুক্তরাষ্ট্র।

ইরানের প্রেসিডেন্ট বলেন, যে আলোচনায় বসতে চায় তার জানা উচিত আলোচনার প্রথম শর্ত সততা। কিন্তু আমাদেরকে আলোচনার প্রস্তাব দিচ্ছেন এমন এক ব্যক্তি যিনি তার দেশের আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘন করে প্যারিস জলবায়ু চুক্তি ও ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছেন। তিনি যে আবার আলোচনায় বসে অর্জিত সমঝোতা থেকে বেরিয়ে যাবেন না তার কোনো গ্যারান্টি নেই। কাজেই এ ধরনের মানুষের সঙ্গে আলোচনায় বসতে পারে না তেহরান।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট রুহানি জনগণকে আশ্বস্ত করে বলেন, এ নিষেধাজ্ঞা প্রভাব ব্যর্থ করে দেয়ার জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। অতীতের মতো এবারোও মার্কিন ষড়যন্ত্র ব্যর্থ করে দেয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

error: Content is protected !!