www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

দেশজুড়ে

নাজিউর রহমান মঞ্জুর স্মরণে ১০ম সাহাদাত বার্ষিকী উপলক্ষে শোক র‌্যালী

ভোলা সংবাদদাতা : বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপির) প্রতিষ্ঠাতা, আধুনিক ভোলার রুপকার সাবেক মন্ত্রী ও ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র মরহুমর নাজিউর রহমান মঞ্জুর ১০ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ভোলায় এক বিশাল শোক র‌্যালী বের হয়। বৃহস্পতিবার (০৫ এপ্রিল) সকালে ‘আমরা আমাদের নেতাকে গভীর শ্রদ্ধা সাথে স্মরণ করছি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) ভোলা জেলা উদ্যোগে অনুষ্ঠিত শোক র‌্যালীটি দলীয় কার্যালয় থেকে বের হয়ে নতুন বাজার, বাংলাস্কুল মোড়, সদর রোড, মহাজনপট্টি, কালিনাথ রায়ের বাজার, পুরাতন বাস স্ট্যান্ড হয়ে জেলা বিজেপি কার্যালয়ে এসে শেষ হয়। র‌্যালি শেষে শোক সমাবেশে নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
এসময় উপস্থিত ছিলেন, ভোলা জেলা বিজেপির সভাপতি কামাল উদ্দিন চৌধুরী, ভারপ্রাপ্ত সভাপতি আমিরুল ইসলাম রতন, সাধারন সম্পাদক আলহাজ্ব মোতাছিন বিল্লাহ, কেন্দ্রীয় বিজেপির সাংগঠনিক সম্পাদক এ্যাড: খায়ের উদ্দিন সিকদার, জেলা বিজেপির সাংগঠনিক সম্পাদক মোঃ নুরুন্নবী, সদর উপজেলা বিজেপির সভাপতি আবদুল্লাহ আল মামুন খসরু, সম্পাদক আলমগীর হোসেন মানিক বাঘা, পৌর বিজেপির আহ্বায়ক মোঃ জাহাঙ্গীর আলম, সদস্য সচিব ফিরোজ আলম, ভোলা জেলা যুবসংহতির নুরে আলম ছিদ্দিক টিটু, সদস্য সচিব মোঃ মাইনুদ্দিন, ভোলা জেলা স্বেচ্ছাসেবক পার্টির আহ্বায়ক গোলাম হোসেন, সদস্য সচিব মোঃ নাজিম উদ্দিন, জেলা শ্রমিক পার্টির আহ্বায়ক আলহাজ্ব জামাল উদ্দিন চকেট, সদস্য সচিব মোঃ শাজাহান, ভোলা জেলা ছাত্র সমাজের আহ্বায়ক মোঃ আনোয়ার হোসেন, সদস্য সচিব কামাল উদ্দিন সর্দার প্রমুখ। এসময় ভোলা জেলা বিজেপির অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
র‌্যালী শেষে শোক সমাবেশে বক্তারা বলেন, দ্বীপজেলা ভোলার অবিসংবাদিত নেতা মরহুম নাজিউর রহমান মঞ্জুকে আমরা কখনো ভুলতে পারবো না। তিনি ছিলেন এ জেলার অভিভাবক। আমাদের প্রাণপ্রিয় নেতা মরহুম নাজিউর রহমান মঞ্জু এ জেলার উন্নয়নে অগ্রনী ভূমি রেখে গেছেন। আজকের ভোলা জেলা তিনিই আমাদেরকে উপহার দিয়েছেন। ভোলার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ সহ যত উন্নয়ন সব তার হাত ধরেই হয়েছে। তিনি শুধু ভোলায় নয় পুরো দক্ষিণাঞ্চল সহ ঢাকার ব্যাপক উন্নয়নে কাজ করেছেন। ভোলার মানুষ এই মহান নেতাকে খুব ভালো বাসে তা বলার অপেক্ষা রাখে না। বক্তারা আরও বলেন, মরহুর নাজিউর রহমান মঞ্জুর প্রতিষ্ঠিত বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) এখন অনেক শক্তিশালী। তার সুযোগ্য সন্তান তরুণ্যের অহংকার জাতীয় নেতা বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপির) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ’র সুযোগ্য নেতৃত্বে বিজেপি সু-সংগঠিত একটি দল। ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ’র নেতৃত্বে নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হয়ে এখন রাজপথে আন্দোলন, সংগ্রাম চালিয়ে যাচ্ছে। আগামী নির্বাচনকে সামনে রেখে ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ’র হাতকে আরো শক্তিশালী করার জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান নেতৃবৃন্দ।
উল্লেখ্য, বাংলাদেশের সর্ববৃহৎ ব-দ্বীপ ভোলা। এই ভোলার কৃতি সন্তান মরহুম নাজিউর রহমান মঞ্জু। তিনি ১৯৪৮ সালে ৩০শে জুন ভোলা ঐতিহ্যবাহী বালিয়া মিয়া বাড়ীতে মিয়া পরিবারে জন্ম গ্রহন করেন এবং ২০০৮ সালের ৬ই এপ্রিল তিনি লিভারে সমস্যা জনিত কারনে মাত্র ৬০ বছর বয়সে ঢাকা ইউনাইটেড হাসপাতালে মারা যান। তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে ১০ম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে এই লেখা।
প্রাক্তন এলজিআইডি মন্ত্রী ও ঢাকা সিটি কর্পোরেশনের সফল মেয়র ও আধুনিক ভোলার রুপকার মরহুম নাজিউর রহমান মঞ্জু ১৯৪৮ সালের ৩০ শে জুন বালিয়াতে ভোলার ঐতিহ্যবাহী মিয়া পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মরহুম বজলুর রহমান মিয়া। ৪ ভাই এর মধ্যে তিনি ২য়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিষয়ে এম.কম পাস করেছেন। প্রথম জীবনে মতিঝিলে তিনি এশিয়াটিক ট্রাভেলের সাথে জড়িত ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি একজন সফল ব্যবসায়ী। রাজনীতির ক্ষেত্রেও তিনি ছিলেন সফল। ছাত্র জীবন থেকেই তিনি রাজনীতির সংস্পর্শে আসেন। ১৯৭০ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কমার্স সংসদের সাধারন সম্পাদক ও সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ জাতীয় পার্টির কেন্দ্রীয় কার্যকরী সংসদের সদস্য ও হুসাইন মুহাম্মদ এরশাদের ১৮ দফা বাস্তবায়ন পরিষদের সাংগঠনিক সম্পাদক ছিলেন। তৎকালীন সময়ে জাতীয় পার্টি (জাপা)’র মহাসচিবের দায়িত্ব পালন করেন। তিনি চারদলীয় ঐক্য জোটের বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি) শরীক দল ছিলেন। তাছাড়াও ১৯৮৬ সালে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ঢাকা সিটিকর্পোরেশনের পূর্বে নাম ছিল ঢাকা মিনিসিপাল কর্পোরেশন তা পরিবর্তন করে তার নাম দেন ঢাকা সিটি কর্পোরেশন। তিনি ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দক্ষতার পরিচয় দেন। এরশাদের আমলে তিনি ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় দফতরের মন্ত্রী। তিনি ভোলা জেলার সকলের একজন জনপ্রিয় ব্যক্তি ছিলেন। তাঁর জনহিতকর কর্মকান্ডে ছোঁয়া পায়নি এমন এলাকা খুবই বিরল। তাঁর ভক্তরা তাঁকে কখনো “হাতেম তাই” বলে সম্বোধন করতো। নিজের অর্থে নির্দিষ্ট সময়ে তিনি ব্যাপকভাবে জনসেবামূলক কাজ করেছেন যার জুড়ি মেলা ভার। তাঁর আশা আকাঙ্খা ছিল অনেক। বলেছিলেন, ‘সুযোগ পেলে আমি ভোলাকে সিঙ্গাঁপুর বানিয়ে ছাড়ব। তার কথার সাথে কাজের মিল রেখেই এগিয়েছেন তিনি। ভোলার উন্নয়নের সার্থে নিয়ে ছিলেন নানা রকম পরিকল্পনা। পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়নও করেছেন অনেক কাজ।
শিক্ষা বিস্তার : মরহুম নাজিউর রহমান মঞ্জু ১৯৮৬ সালে ভোলার এমপি নির্বাচিত হয়ে প্রথমে জোড় দেন শিক্ষার উপর। তিনি মনে করেন একটি জাতি যদি সুশিক্ষায় শিক্ষিত হতে পারে তবে তারা অতি দ্রুত উন্নতি করতে পারবে। তাই তিনি ভোলা শিক্ষার মান বিস্তারের জন্য ৪টি কলেজ ও ১০০ উপরে মাধ্যমিক বিদ্যালয় স্থাপন করেন। এর পাশাপাশি তিনি শিক্ষার অবকাঠামো উন্নয়নের জন্য ভোলার বিভিন্ন ব্যবসায়ীদের নিয়ে শিক্ষার উন্নয়নের জন্য একটি তহবিল গঠন করেন। এই তহবিল থেকে তিনি বিভিন্ন গরীব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান সহ বিভিন্ন শিক্ষার উপকরন দিয়ে সাহায্য করতেন। শিক্ষা ক্ষেত্রে তার নামে গড়া নাজিউর রহমান কলেজ ভোলার জেলা মধ্যে অন্যতম বিদ্যাপিঠ হিসাবে গড়ে উঠেছে।
স্বাস্থ্য সেবার মান উন্নয়ণ : স্বাস্থ্য সেবা জনগনের দোড় গোড়ায় পৌঁছে দেয়ার জন্য তিনি গ্রাম পর্যায়ে কমিউনিটি কিনিক স্থাপন করেন। এর পাশাপাশি তিনি বিভিন্ন সময়ে অসহায় দুস্থ দের সেবা দেয়ার জন্য বিনা মূল্যে মেডিকেল ক্যাম্প স্থাপন করতেন। এবং বিনা মূল্যে ঔষধ প্রদান করতেন। তিনি জেলার চিকিৎসা সেবার জন্য ভোলা সদর হাসপাতাল নির্মান করেন। সদর হাসপাতালে তিনি প্রথম রক্ত দান করে একটি ব্লাড ব্যাংক স্থাপন করেছিলেন। তিনি ভোলা বাসীকে মহামারীর হাত থেকে রক্ষা করার জন্য বিনা মূল্যে ৪ হাজার টিউবওয়েল স্থাপন করেন।তার দেয়া টিউবয়েলেগুলো আজও উপকার ভোগীরা সুফল পেয়ে যাচ্ছে। এছাড়াও তিনি জেলা পশু হাসপাতাল নির্মান করেন।
যোগাযোগ ব্যবস্থা : ভোলা জেলার সর্বস্তরের জনগনের যোগাযোগের সুবিধার জন্য তিনি রাস্তা-ঘাট, ব্রিজ, কালবার্ট নির্মান করেন। তিনি প্রথম ভোলা চরফ্যাশন সড়ক নির্মান করেন। তিনি ইউনিয়ন পর্যায়েও যোগাযোগ ব্যাবস্থার ব্যাপক উন্নয়ন করেন। এছাড়াও তিনি হ্যালিপ্যাড, ভোলার বৃহত্তম বাস টার্মিনাল নির্মান করেন। তিনি ঢাকার সাথে ভোলার যোগাযোগের জন্য লঞ্চ টার্মিনাল নির্মান ও লঞ্চ যাতায়াতের ব্যবস্থার সুযোগ করে দেন।
শহরের উন্নয়ন : ভোলা শহরকে ঢাকার পরে দ্বিতীয় রাজধানী রুপ দেয়ার জন্য তিনি প্রথমে ঢাকার বাহিরে সর্বপ্রথম ভোলাতে সোডিয়াম বাতি স্থাপন করেন। ভোলার উন্নয়নের সার্থে তাকে মামলা এমনকি কারাগারে যেথে হয়েছে। এছাড়াও তিনি ভোলা পৌরসভাকে দ্বিতীয় শ্রেনী থেকে প্রথম শ্রেনী উন্নীত করন ১০টি শহর উন্নয়নের মধ্যে ভোলা শহরকেও তালিকা ভুক্ত করে বিভিন্ন প্রকল্প হাতে নিয়ে ব্যাপক উন্নয়ন সাধন করেন।
গ্যাস উত্তোলনের ব্যবস্থা ও বিদুৎ প্লান স্থাপন : তাঁর আমল থেকেই শাহবাজপুর গ্যাস উত্তোলন শুরু হয়। এবং ভোলাকে বিদুৎ’র চাহিদা মেটানোর জন্য ৬ মেগওয়াট বিদুৎ স্থাপন করেন। তিনি জেলা প্রশাসক ভবন, এসপি অফিস, উপজেলা ভবন, জজ কোর্ট, পার্ক, শিশুদের বিনোদনের জন্য পার্ক নির্মান, ভোলাকে বিভিন্ন দুর্যোগের হাত থেকে রক্ষা করার জন্য বিভিন্ন বনায়ন কর্মসূচী গ্রহন করে থাকেন। তিনি ভোলাকে পর্যটন শিল্পী উন্নয়ন করার বিভিন্ন রেস্ট হাউজ নির্মান করেন।এছাড়াও তিনি অসহায় দুস্থদের সাহায্যের জন্য তার নিজস্ব তহবিল থেকে যাকাত দিতেন। তিনি জাতিকে সাংস্কৃতিক মনা করতে পারলে জাতির মধ্যে সহিংসতা কমে আসবে বলে তার ধারন ছিল। তাই তিনি সাংস্কৃতির ব্যাপারে ব্যাপক উৎসাহ ছিলেন।
আজ তিনি আমাদেরকে ছেড়ে চলে গেছেন কিন্তু রেখে গেছেন তার উন্নয়নের এক অনন্য র্কীতি। তাঁর এই র্কীতি ভুলার নয়। আর ভোলা বাসীর জন্য রেখে গেছেন তাঁর উত্তরসূরী হিসেবে এক মেধামী বলিষ্ঠ বান নেতা ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ। বর্তমানে সে বাংলাদেশ জাতীয় পার্টির চেয়ারম্যান দায়িত্ব পালন করছেন। তার মেঝো ছেলে ড. আশিকুর রহমান শান্ত ও তার ছোট ছেলে ব্যারিষ্টার ওয়াশিকুর রহমান অঞ্জন বাবার গড়া ব্যাবসা প্রতিষ্ঠান দেখা শুনা করছেন।
এ দিকে আজ আধুনিক ভোলার রুপকার মরহুল নাজিউর রহমান মঞ্জুর ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ভোলা জেলার বিজেপি ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে বলে জানিয়েছেন ভোলা জেলার বিজেপির নেতারা। তারা জানান, সকাল ৭টায় জেলা বিজেপি অফিসে কাল পতাকা, জাতীয় পতাকা উত্তোলন ও সকল নেতা কর্মীরা কাল ব্যাচ ধারন করবেন। সকাল ১০টা মরহুমের মাজারে পুষ্পমাল্য ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে। সকাল ১১টা ভোলা জেলা বিজেপি অফিস মরহুমের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ অনুষ্ঠিত হবে। এছাড়াও বিকালে (আছর বাদ) উকিলপাড়া শান্ত নীড়ে মরহুমের রুহের মাগফেরাত কামনার্থে মিলাদ ও দোয়া মুনাজাত অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন মরহুল নাজিউর রহমান মঞ্জুর পত রেবা রহমান, বড় ছেলে বিজেপির চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিভ রহমান পার্থ, মেঝো ছেলে ড. আশিকুর রহমান শান্ত ও তার ছোট ছেলে ব্যারিষ্টার ওয়াশিকুর রহমান অঞ্জন উক্ত অনুষ্ঠানে সর্বস্তরের জনগনকে উপস্থিত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!