www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকসারাদেশ

স্কুলের গাছ গোপনে বিক্রির অভিযোগ

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে সরকারি বিধি না মেনে গোপনে ৩০ টি গাছ বিক্রির অভিযোগ উঠেছে বোদা উপজেলার ময়দানদিঘি ইউপির জোত মনিরাম সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। তমিজ উদ্দিন নামের স্থানীয় এক কাঠ ব্যবসায়ী এ গাছগুলো কিনে নিয়েছেন বলে জানা যায়।
রবিবার (১৮ আগস্ট) তমিজ উদ্দিন নামের কাঠ ব্যবসায়ীর লোকজন বিদ্যালয়ে কিনে নেওয়া গাছ কাটতে আসলে বিষয়টি স্থানীয়দের নজরে আসে। বিনা কারণে বিদ্যালয়ের প্রায় ৪ লাখ টাকার বড় বড় ৩০টি গাছ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই অল্প দামে বিক্রি করায় স্থানীয়দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জানা যায়, বোদা উপজেলার ময়দানদিঘি ইউপির জোত মনিরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক আলী ও ম্যানেজিং কমিটির সভাপতি কৃষ্ণ চন্দ্র রায় গোপনে বিদ্যালয়ের মাঠের চারপাশের সুশোভিত বড় বড় ইউক্যালিপটাস, কাঁঠাল ও বটগাছ বিক্রির পরিকল্পনা করেন। জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও উপজেলা প্রশাসনের কোনো অনুমতি না নিয়েই গোপনে তারা কেবলমাত্র ময়দানদীঘি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জব্বারকে অবহিত করে বড় আকৃতির ৩০টি গাছ বিক্রি করে দেন। প্রায় ৪ লাখ টাকা মূল্যের ওই গাছগুলো মাত্র ৮০ হাজার টাকায় বিক্রি করেছেন বলে দাবি করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।
জোত মনিরাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক আলী বলেন, ময়দানদীঘি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জব্বারের অনুমতি নিয়ে আমরা গাছগুলো ৮০ হাজার টাকায় বিক্রি করেছি। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি কৃষ্ণ চন্দ্র রায় বলেন, বিদ্যালয় মাঠের চারপাশের গাছগুলোর কারণে পাশের জমির ফসলের ক্ষতি হচ্ছে। তাই তাদের আপত্তির কারণে গাছগুলো কাটার সিদ্ধান্ত নেওয়া হয়।
ময়দানদিঘী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল জব্বার বলেন, ওই বিদ্যালয়ের গাছগুলো তারা কাটবে বলে আমাকে জানিয়েছে। আমি বলেছি নিয়ম মেনে গাছগুলো যেন কাটা হয়।
এ বিষয়ে বোদা উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহমুদ হাসান বলেন, সরকারি বিধি না মেনে ওই প্রাথমিক বিদ্যালয়ের গাছ কাটার কথা শুনেছি। আমরা গাছগুলো জব্দ করার জন্য উপজেলা শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি। গাছগুলো জব্দ করার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এ এম শাহজাহান সিদ্দিক বলেন, এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করার জন্য বলা হয়ে হয়েছে বোদা উপজেলা শিক্ষা কর্মকর্তা মাসুদ হাসানকে। সোমবারের মধ্যে তদন্ত করে প্রতিবেদনের আলোকে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

error: Content is protected !!