www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকশিক্ষা

সাড়া ফেলেছে আইন শিক্ষার্থীদের ক্যারিয়ার ফেস্ট

নিজস্ব প্রতিবেদক ; শিক্ষার্থীদের আইন পেশা সম্পর্কে আরও জানার জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ক্যাম্পাসে ‘ক্যারিয়ার ফেস্ট’ অনুষ্ঠিত হয়েছে। সেখানে দেশের প্রথম সারির প্রায় ১৫টি ল’ চেম্বার থেকে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আইনের শিক্ষার্থীরা চেম্বারগুলোর সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ পান। চেম্বারগুলো তাদের সঙ্গে শিক্ষার্থীদের কাজের সুয়োগ দেয়। অনেক শিক্ষার্থী শিক্ষানবীশ হিসেবে কাজ করতে চেম্বারগুলোতে আবেদন করেন।

মঙ্গলবার সকাল থেকেই এনএসইউর অ্যাডমিন ভবনের ফ্যাকালটি লাউঞ্জে ক্যারিয়ার ফেস্টে ভিড় করেন শিক্ষার্থীরা। কথা হয় এনএসইউর ল ডিপার্টমেন্টের শিক্ষার্থী নাসনীন ইসলামের সঙ্গে। তিনি  বলেন, আমাদের জন্য এটা একটি বড় সুযোগ। আমি শিক্ষানবিশ হিসেবে কাজ করেতে কয়েকটি ল ফার্মে আবেদন করেছি। আমাদের খুঁজতে হচ্ছে না কোথায় আমরা শিক্ষানবিশ হিসেবে যোগ দেব। ধন্যবাদ নর্থ সাউথ ইউনিভার্সিটি ল’ অ্যান্ড মুটিং সোসাইটিকে তারা এত সুন্দর ব্যবস্থা করেছে।’

ঢাকা বিভাগের দ্রুত বিচার ট্রাইবুনাল-১ এর সাবেক স্পেশাল পিপি অ্যাডভোকেট ফারুক আহাম্মদ ‘ক্যারিয়ার ফেস্টে’ বিভিন্ন পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, ‘এমন আয়োজন খুবই প্রশংশনীয়। আমরা ছাত্রজীবনে এমন সুযোগ পাইনি। শিক্ষার্থীরা এখানে আমাদের অভিজ্ঞতাগুলো জানতে পারছে। আমরা যে ভুলগুলো করেছি সে বিষয় আমরা তদের সতর্ক করে দিচ্ছি। আমাদের সঙ্গে শিক্ষানবিশ হিসেবে কাজ করার সুযোগ পাচ্ছে।’

নর্থ সাউথ ইউনিভার্সিটি ল’ অ্যান্ড মুটিং সোসাইটির ফ্যাকাল্টি অ্যাডভাইজার নাসমিন জেবিন নূর বলেন, ‘আমরা প্রথম এমন আয়োজন করলাম। এবার ক্যারিয়ার ফেস্টে শুধু আমাদের শিক্ষার্থীরাই অংশ নিয়েছে। আগামীতে সব ‘ল শিক্ষার্থীদের’ জন্য এমন ক্যারিয়ার ফেস্টের আয়োজন করার পরিকল্পনা আছে।

আয়োজক কমিটির সভাপতি নাভিদ নওরোজ শাহ ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের ক্লাবের মেম্বারদের বিগত এক মাসের অক্লান্ত পরিশ্রমের ফসল এই অনুষ্ঠান। আগামীকাল শেষ দিন হবে ল অলিম্পিয়া।’

নর্থ সাউথ ইউনিভার্সিটি ক্যাম্পাসে গতকাল থেকে শুরু হয়েছে তিন দিনের ‘এনএসইউল ফেস্ট সিজন ওয়ান’। সোমবার দুপুরে ক্যাম্পাসে এক অনুষ্ঠানে এ মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিঞা। দেশের প্রায় ৪০টি বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগের শিক্ষার্থী এবং শিক্ষকরা এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। অনুষ্ঠানের আয়োজক নর্থ সাউথ ইউনিভার্সিটি ল’ অ্যান্ড মুটিং সোসাইটি। মেলা সাজানো হয়েছে দৈনন্দিন জীবনে যে আইনগুলো সবসময় ব্যবহৃত হয় সেইসব আইনকে কেন্দ্র করে। তিন দিনব্যাপী এই মেলার অন্যতম মিডিয়া পার্টনার ঢাকাটাইমস।

ক্যাম্পাসের প্লাজা এরিয়ায় বিভিন্ন বুথে বিভিন্ন আইন বিষয় তথ্য দেয়া হচ্ছে। ট্যাক্স ল বুথে শিক্ষার্থীরা ট্যাক্সের বিভিন্ন বিষয় জানতে পারছে। মেলায় লুবনা, রিচম্যান, ইনফিনিটি একটি বুথ খুলেছে। সেখানে একটি কার্ড দেয়া হচ্ছে যেটার মাধ্যমে তাদের সব শো-রুমে পোশাক কিনতে ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

মঙ্গলবার দুপুরে ‘ডায়ালগ উইথ বার কাউন্সিল’ শিরোনামে এক আলোচনা সভার আয়োজন করা হয়। প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বার কাউন্সিলের লিগ্যাল এডুকেশন কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু বলেন, ‘এটা একটা ব্যতিক্রমী আয়োজন। নতুন প্রজন্ম এর মাধ্যমে অনেক কিছু জানতে পারবে। এটা খুবই সহায়ক আইন শিক্ষার্থীদের জন্য।’ এসময় তিনি বার কাউন্সিলে বিভিন্ন ডোনেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান স্মরণ করেন।

কাজী নজিবুল্লাহ হিরু কীভাবে বার বাউন্সিলের সদস্য হওয়া যায় সে বিষয় অবহিত করেন। তিনি বলেন, ‘ছাত্রছাত্রীদের মধ্যে আইন বিষয়ে পড়াশোনা অনেক বড় বোঝা মনে হলেও এর মাঝেও যে আনন্দ এবং উৎফুল্লতা থাকতে পারে তা এই অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রমাণ হলো।’

এই আইনজীবী নেতা বলেন, ‘এই বিশ্ববিদ্যালয়ে যে এলএলএম প্রোগ্রাম শুরু হলো, তা সত্যিই প্রশংসনীয়। এর মধ্য দিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটি সফলতার নতুন এক ধাপ অতিক্রম করল। শুভ কামনা রইল তাদের এই নতুন কারিকুলামের প্রতি।’ এসময় তিনি আশা প্রকাশ করেন এনএসইউর শিক্ষার্থীরা সবাই বার কাউন্সিলের পরীক্ষায় একশতে একশ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!