www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorizedজাতীয়

সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে

নিজস্ব প্রতিবেদক : মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক বলেছেন, বর্তমান সরকার ভিশন ২০২১ বাস্তবায়নের মাধ্যমে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার পথে।
তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আমাদের সব ধরনের জলজ, স্থলজ, অভ্যন্তরীণ ও সামুদ্রিক প্রাকৃতিক সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।
রোববার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি।
মন্ত্রী বলেন, স্থানীয় আমিষের চাহিদা বিবেচনায় গবাদিপশু ও হাঁস-মুরগির সংখ্যা বৃদ্ধি, মা মাছ, মাছের ডিম, শামুক, ঝিনুকসহ সকল প্রকার প্রাণীর পরিমিত ও দূরদর্শী ব্যবহার নিশ্চিত করতে হবে।
তিনি বলেন, কৃষি মৎস্য ও প্রাণিসম্পদসংক্রান্ত আধুনিক খামার স্থাপন ও বাজার ব্যবস্থার সুযোগ সৃষ্টির মাধ্যমে সকল সক্ষম ব্যক্তির জন্য কাজের সুযোগ সৃষ্টি করতে হবে। বর্তমানে এসডিজিতে মোট ১৭টি অভীষ্ট এবং ১৬৯টি লক্ষ্যমাত্রা রয়েছে। যার মধ্যে মৎস্য ও পানিসম্পদ মন্ত্রণালয় মোট ১১টি অভীষ্ট এবং ৩৯টি লক্ষ্যমাত্রার সঙ্গে সংশ্লিষ্ট, যা অর্জনে এ মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
কর্মশালার উদ্বোধনী আলোচনায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রশংসা করে পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম বলেন, এই মন্ত্রণালয় যথাসময়ে তাদের পরিকল্পনা জমা দিয়েছে। আমরা নির্দিষ্ট সময়ের মধ্যে সকল কর্ম-পরিকল্পনা প্রণয়ন করতে পারলে আমরাই হব বিশ্বের প্রথম কর্ম-পরিকল্পনাকারী দেশ।
কর্মশালায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মাকসুদুল হাসান খান।
উল্লেখ্য, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) সমাপ্তিতে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের মাধ্যমে ২০৩০ উন্নয়ন এজেন্ডা গৃহীত হয়েছে, যাতে অন্তর্ভুক্ত রয়েছে ১৭টি টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) এবং ১৬৯টি লক্ষ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!