www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকশীর্ষ সংবাদ

লাখো মুসল্লির হজে এবার সুযোগ পাবেন এক হাজারেরও কম লোক

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের মধ্যেই সৌদি আরবে অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। তবে প্রতি বছর যেখানে এ হজে বিশ্বজুড়ে কয়েক লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়ে থাকেন, সেখানে এ বছর করোনার সংক্রমণ ঠেকাতে এক হাজারেরও কম মানুষকে হজ পালনের অনুমতি দেয়া হয়েছে।
সৌদি কর্তৃপক্ষ আগেই জানিয়েছিলো, করোনা পরিস্থিতির কারণে বাইরের দেশ থেকে হজ করতে যাবার সুযোগ বাতিল করা হচ্ছে এবার। হজের সুযোগ পাবে শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।
বাংলাদেশের পররাষ্ট্র দপ্তরের পাঠানো এক বিবৃতি থেকে জানা যাচ্ছে, সৌদি আরবের বাসিন্দাদের জন্যও যে হজ করার সুযোগ খুব একটা উম্মুক্ত থাকছে তা নয়।
বিবৃতিটিতে বলা হয়, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল সৌদ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনকে টেলিফোন করে হজ বিষয়ক সর্বশেষ পরিস্থিতি জানিয়েছেন।
যে এক হাজারেরও কম মানুষের অংশ নেবার সুযোগ হবে মুসলমানদের বার্ষিক এই বৃহত্তম সম্মেলনে, সেখানে বিদেশ থেকে অল্প কয়েকজনকে প্রতীকি হিসেবেও অংশ নেয়ার সুযোগ দেয়া হবে।
তবে কিভাবে এই অংশগ্রহনকারীদের বাছাই করা হবে তা নিয়ে এখনো কোন ঘোষণা আসেনি।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, সৌদি আরবে এখন পর্যন্ত মোট ১ লাখ ৬৪ হাজার ১৪৪ জন মহামারি করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ হাজার ৩৪৬ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৯ হাজার ৮৮৫ জন।
বর্তমানে বিশ্বের করোনা আক্রান্ত দেশ সমূহের তালিকায় শীর্ষ ১৫’তে অবস্থান করছে দেশটি। সূত্র: বিবিসি

error: Content is protected !!