www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

মূল্যবৃদ্ধি ঠেকাতে লবণ আমদানির সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে লবণের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় পাঁচ লাখ মেট্রিক টন ক্রুড লবণ আমদানির সিদ্ধান্ত গ্রহণ করেছে।
লক্ষ্যমাত্রার তুলনায় দেশে লবণ উৎপাদন কম হওয়ায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আনুষ্ঠানিকতা সম্পন্ন করে কয়েকদিনের মধ্যে এ লবণ আদমানি করা হবে এবং শিগগিরই এ সংক্রান্ত এসআরও জারি করা হবে।
ভোজ্য লবণের সরবরাহে ঘাটতি বা মূল্য যাতে বৃদ্ধি না পায় সেজন্য ভোক্তাদের স্বার্থে সরকার এ পদক্ষেপ গ্রহণ করেছে। সরকার কর্তৃক নির্ধারিত আমদানিকারকরা এ লবণ আমদানি করতে পারবেন। আয়োডিনযুক্ত ভোজ্য লবণের উপযুক্ত মান নিশ্চিত করে লবণ বাজারজাত করতে হবে। একই পদ্ধতিতে গত বছর দুই দফায় মোট ২ দশমিক ৫ লাখ মেট্রিক টন ক্রুড লবণ আমদানি করেছে সরকার।
শিল্প মন্ত্রণালয়ের হিসাব মতে এ বছর দেশে লবণের চাহিদা ১৫ দশমিক ৭৬ লাখ মেট্রিক টন, এর বিপরীতে দেশে লবণ উৎপাদন হয়েছে ১৩ দশমিক ৬৪ লাখ মেট্রিক টন।
হিসাব মতে, ঘাটতি ২ দশমিক ১২ লাখ মেট্রিক টন। ঘূর্ণিঝড় মোরায় এবং বৃষ্টির কারণে লবণ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। সবদিক বিবেচনায় নিয়ে পরিস্থিতি স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় পাঁচ লাখ মেট্রিক টন ক্রুড লবণ আমদানির উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমান আমদানি নীতিতে লবণ আমদানি নিষিদ্ধ। দেশের মানুষের প্রয়োজনে উল্লিখিত বিধান সাময়িকভাবে স্থগিত করে এ লবণ আমদানি করা হচ্ছে।
দেশের চাহিদা মোতাবেক লবণ উৎপাদনের জন্য লবণ চাষিদের সরকার সবসময়ই উৎসাহ প্রদান করে আসছে। লবণ আমদানির ক্ষেত্রে দেশের লবণ উৎপাদনকারীদের স্বার্থ রক্ষা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!