www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকশীর্ষ সংবাদ

ভারতে আবার একদিনে ৮৬ হাজার আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক:ভারতে দৈনিক সংক্রমণে যে ভাবে বাড়ছে তা রীতিমতো উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। গত পাঁচ দিন ধরে ভারতে যে সংখ্যক নতুন সংক্রমণ ধরা পড়েছে তা বিশ্বে সর্বোচ্চ। গেল ২৪ ঘন্টায় ৮৬ হাজার আক্রান্ত হয়েছে। এর আগের দুদিন এ সংখ্যা ছিল ৮৩ হাজার।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৮৬ হাজার ৪৩২ জন নতুন করে কভিডে আক্রান্ত হয়েছেন। এই নিয়ে ভারতে মোট আক্রান্ত হয়েছেন ৪০ লক্ষ ২৩ হাজার ১৭৯ জন। একই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৫০ হাজার ৮৫৯ ও ৫০ হাজার ১৬৩ জন। গত ২০ দিন ধরেই আমেরিকা ও ব্রাজিলের তুলনায় ভারতে বেশি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। কিন্তু গত দু’দিনে ভারতে আক্রান্ত বৃদ্ধি ওই দু’টি দেশের তুলনায় অনেক বেশি হয়েছে।
বিশ্বের অন্য দেশের তুলনায় দৈনিক সংক্রমণে শীর্ষে এখন ভারত। গত কয়েক দিনে ভারতে যে ভাবে নতুন সংক্রমণ বাড়ছে, তা গোটা করোনাকালে বিশ্বের কোনও দেশে হয়নি। এর ফলে মোট আক্রান্তও লাফিয়ে বেড়ে ৪০ লক্ষ ছাড়িয়েছে। এ ভাবে বাড়তে থাকলে আগামী সপ্তাহেই ব্রাজিলকে পিছনে ফেলে সংক্রমণের দিক থেকে বিশ্বের দ্বিতীয় স্থানে চলে আসবে ভারত।
আক্রান্তের সংখ্যা যেমন রোজ বাড়ছে, তেমনই মানুষ সুস্থও হয়ে উঠছেন। এই পরিস্থিতির মধ্যে যা কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। এখনও পর্যন্ত মোট ৩১ লক্ষ ৭ হাজার ২২৩ জন করোনার কবল থেকে মুক্ত হয়েছেন। অর্থাৎ মোট আক্রান্তের ৭৭ শতাংশই সুস্থ হয়েছেন। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৭০ হাজার ৭২ জন।
প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত চার দিন ধরে তা ৭ শতাংশেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমণ হার বেড়ে হয়েছে ৮.১৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ১০ লক্ষ ৫৯ হাজার ৩৪৬ জনের। যা গত দু’দিনের থেকে এক লক্ষাধিক কম। সূত্র: আনন্দবাজার

error: Content is protected !!