www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়শীর্ষ সংবাদ

বিশ্বব্যাংকের ৩০ কোটি ডলার ঋণ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক:  কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা এবং ভবিষ্যৎ মহামারি মোকাবিলায় প্রস্তুতির লক্ষ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে জোরদার করতে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক।
শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট ৩২৯টি পৌরসভা এবং ১০টি সিটি কর্পোরেশন প্রকল্প থেকে দ্বি-বার্ষিক ভিত্তিতে অর্থ পাবে। এই প্রকল্পের অধীনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর গুরুত্বপূর্ণ নগর সেবাদান স্থাপনা ও অবকাঠামো, স্থানীয় অর্থনৈতিক পুনরুদ্ধার এবং জলবায়ু প্রভাব, দুর্যোগ ও ভবিষ্যতের রোগের প্রাদুর্ভাব মোকাবেলার প্রস্তুতি ব্যবস্থার উন্নয়ন ঘটানো হবে।

প্রকল্পটি অপ্রাতিষ্ঠানিক খাতে কাজে নিয়োজিত এবং কোভিড-১৯ বিধিনিষেধ ও লকডাউন আরোপের কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দরিদ্র ও দুস্থ মানুষের জীবিকা পুনরুদ্ধার করতে শ্রমঘন গণপূর্ত কাজে সহায়তা প্রদান করবে।

বাংলাদেশ ও ভুটানের দায়িত্বে নিয়োজিত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেছেন, কোভিড-১৯ মহামারি শহরাঞ্চলের দরিদ্র জনগণকে মারাত্মকভাবে আঘাত করেছে, আয়ের ক্ষতি করেছে এবং মৌলিক পরিষেবা ব্যাহত করেছে।

তিনি আরো বলেন, সিটি কর্পোরেশন এবং পৌরসভাগুলো মহামারির প্রভাব কাটিয়ে ওঠতে শহুরে দরিদ্রদের সহায়তার পাশাপাশি শহরগুলোকে ভবিষ্যতের ধাক্কা সামলানোর জন্য প্রস্তুত করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই প্রকল্পটি সিটি কর্পোরেশন এবং শহরগুলোকে আরো ভালোভাবে গড়ে তুলতে সাহায্য করবে এবং মহামারির প্রভাব কাটিয়ে ওঠার পাশাপাশি জলবায়ু পরিবর্তন, দুর্যোগ এবং রোগের প্রাদুর্ভাবসহ ভবিষ্যতের দুর্যোগ মোকাবেলার জন্য প্রস্তুত করবে।

প্রকল্পের অর্থে স্থানীয় সরকার প্রতিষ্ঠনগুলো কমিউনিটি হাত ধোয়ার স্থান,টয়লেট স্থাপন, পৌরসভার মালিকানাধীন বা পরিচালিত বাজার, কবরস্থান এবং পাবলিক অফিসে স্যানিটাইজেশন উন্নত করবে।

প্রকল্পটি বাসিন্দাদের পৌরসভা-চালিত স্বাস্থ্য ক্লিনিকগুলোতে আরো ভালো সুফল পেতে এবং সুবিধাবঞ্চিত লোকদের জন্য টিকা নিবন্ধন সহজতর করতে এবং কোভিড-১৯ স্বাস্থ্যবিধি, টিকা এবং জলবায়ু ঝুঁকি সম্পর্কে সচেতনতামূলক কর্মসূচি পরিচালনা করতে সহায়তা করবে।

এ প্রকল্প পাবলিক ওয়ার্ক স্কিমের অধীনে ১০ হাজার মহিলার জন্য ১ দশমিক ৫ মিলিয়ন দিবস অস্থায়ী কর্মসংস্থান তৈরি করবে। প্রকল্পটি স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে জলবায়ু প্রভাব, দুর্যোগ এবং ভবিষ্যতে রোগের প্রাদুর্ভাবের জন্য প্রস্তুতি উন্নত করতে সহায়তা করবে।

বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, খুলনা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর এবং সিলেট এই আটটি বিভাগেই এটি বাস্তবায়িত হবে।

error: Content is protected !!