www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

ফের নয়া কৌশলগত অস্ত্র পরীক্ষার প্রস্তুতি উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি অত্যাধুনিক অস্ত্রের পরীক্ষার পর আবারো নতুন কৌশলগত অস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এ খবর দিয়েছে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ। সেখানে বলা হয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি নয়া স্ট্রাটেজিক অস্ত্র পরীক্ষার স্থান পরিদর্শন করেছেন। উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল এ খবর জানালেও এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানায়নি।

উত্তর কোরিয়া সম্প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, সেদেশের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে পিয়ংইয়ং তার পরমাণু অস্ত্র কর্মসূচি শক্তিশালী করবে। খবর পার্সটুডের।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রসহ কৌশলগত সব ধরনের অস্ত্র কর্মসূচি নিজে তদারকি করেন কিম। এর আগে চলতি মাসে একটি শক্তিশালী অত্যাধুনিক কৌশলগত অস্ত্রের পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ং। অস্ত্রটি ঠিক কী ধরণের তা স্পষ্ট নয়। তবে এর ফলে উত্তর কোরিয়ার প্রতিরক্ষা সক্ষমতা অনেক বেড়ে গেছে বলে দেশটি দাবি করেছে।

গত ১৫ নভেম্বর প্রকাশিত খবরে উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির জাতীয় প্রতিরক্ষা একাডেমি প্রাঙ্গণে নতুন অস্ত্রের পরীক্ষা চালানো হয়। তবে পরীক্ষার সঠিক সময় জানানো হয়নি।

চলতি বছরের জুন মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ঐতিহাসিক বৈঠকে বসেন কিম। বৈঠকের পর ট্রাম্প জানান, সকল ধরণের পারমাণবিক কর্মসূচি বন্ধ করবে উত্তর কোরিয়া। তবে ওই আলোচনার এক মাস পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা এক বছরের জন্য নবায়ন করেন ট্রাম্প। এতে ক্ষুব্ধ হয় পিয়ংইয়ং।

error: Content is protected !!