www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

নির্বাচনি বাজেটের অর্ধেকের বেশি নেবে আইনশৃঙ্খলা বাহিনী

নিজস্ব প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনের জন্য মূল নির্বাচনি বাজেটের অর্ধেকের বেশি দিতে হবে আইনশৃঙ্খলা বাহিনীকে। নির্বাচন কমিশনও আগের সব নির্বাচনের চেয়ে এবার আইনশৃঙ্খলা বাহিনীর জন্য বেশি বরাদ্দ দেওয়ার পরিকল্পনা করেছে।

একাদশ জাতীয় নির্বাচনে মূল নির্বাচনি বাজেট ৭০০ কোটি টাকা। এর মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীকে ৪০০ কোটি টাকার বেশি দেওয়ার পরিকল্পনা ইসির।

বুধবার নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, মঙ্গলবার আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বাজেট বরাদ্দের বিষয়ে বৈঠকে করে নির্বাচন কমিশন।

সুত্র জানায়, মূল নির্বাচনি বাজেট ৭০০ কোটি টাকা হলেও এখন পর্যন্ত তিন বাহিনীই চেয়েছে ৫১২ কোটি টাকা। এর মধ্যে ইসির কাছে নির্বাচনে দায়িত্ব পালনের জন্য পুলিশ ও র‌্যাব ২২৪ কোটি, বিজিবি ৫৮ কোটি ও আনসার ২৩০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে। তবে সশস্ত্র বাহিনী ও কোস্টগার্ড এখন পর্যন্ত ইসির কাছে কোনো বরাদ্দ চায়নি।

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, আইনশৃঙ্খলা বাহিনীকে এবারের বাজেটের ৭০০ কোটি টাকার মধ্যে ৪০০ কোটি টাকার বেশি বরাদ্দ দেওয়ার পরিকল্পনা রয়েছে ইসির।

বৈঠক শেষে হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আজকে আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বাজেট সংক্রান্ত আলোচনা করেছি। আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছি আগামী এক সপ্তাহের মধ্যে বাজেট দাখিল করতে। আমরা আনসার বাহিনীকে অগ্রিম শত ভাগ টাকা বরাদ্দ দেব। অন্যান্য বাহিনীগুলোকে আমরা অগ্রিম ৫০ ভাগ বরাদ্দ দেব। এ বছর আমরা নতুন একটি সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছি। সেটি হলো এ বছর থেকে গ্রাম পুলিশকে নির্বাচনি কাজে ব্যবহার করব।’

এ বিষয়ে ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, নির্বাচনে কোন বাহিনী কতদিন ও তাদের কতজন সদস্য নির্বাচনে দায়িত্ব পালন করবেন, তা নির্ধারণ হবে ১৩ ডিসেম্বর আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ইসির সভায়। তার আগে গত নির্বাচনের সঙ্গে সামঞ্জস্য রেখে বাজেট তৈরির জন্য বলেছে ইসি।

এর আগে ১৫ অক্টোবর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি বিষয়ক ৩৬তম কমিশন সভায় নির্বাচনে বাজেট বিষয়ে আলোচনা হয়। সভা শেষে হেলালুদ্দীন আহমদ জানান, জাতীয় নির্বাচনের জন্য ৭০০ কোটি টাকা বাজেট নির্ধারণ করা হয়েছে। নির্বাচনের জন্য যেসব বাজেট খাতওয়ারি বিভাজন করে উপস্থাপন করেছি, কমিশন তা অনুমোদন করেছেন।

নির্বাচনের বাজেট শাখা সূত্রে জানা যায়, পঞ্চম জাতীয় সংসদে আইনশৃঙ্খলা খাতে বরাদ্দ ছিল ১৭ কোটি টাকা, ষষ্ঠ জাতীয় সংসদে ২৯ কোটি, সপ্তম সংসদে ১৮ কোটি, অষ্টম সংসদে ৪২ কোটি, নবম জাতীয় সংসদে ৯৮ কোটি ও দশম সংসদে ১৮৩ কোটি টাকা।

এ বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেছুর রহমান বলেন, ‘এখন পর্জন্ত কোনো বাজেট বরাদ্দ দেওয়া হয়নি। আমরা বাজেট আগে তৈরি করি, তারপরে দেখা যাবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও আগামী উপজেলা পরিষদ নির্বাচনের জন্য বর্তমান অর্থবছরে মোট ১২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৭০০ কোটি টাকা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খরচ করার সিদ্ধান্ত হয়েছে। তারপরও যদি টাকা লাগে, আমরা চাইব সরকারের কাছে।’

এ বছর তুলনামূলকভাবে আইনশৃঙ্খলা বাহিনীর জন্য বেশি বরাদ্দ রাখা হয়েছে বা তারা বেশি বরাদ্দ চাইছে কি না জানতে চাইলে মোখলেছুর রহমান বলেন, ‘তারা চাক, চাইতে থাকুক। আমরা পরীক্ষা-নিরীক্ষা করে বরাদ্দ দেব।’

একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৮ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই শুরু হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর।

error: Content is protected !!