www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

নাঙ্গলকোটে শত বছরের পানি চলাচলের ড্রেন বন্ধ করায় বাড়িঘর ভেঙ্গে পড়া ও ২’শ গাছ নষ্টের আশংকা

স্টাফ রিপোর্টারঃ কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার রায়কোট উত্তর ইউনিয়নের রায়কোট গ্রামে শত বছরের পুরনো পানির ড্রেন বন্ধ করায় পানি জমে বেশ কয়েকটি পরিবারের বসতভিটা ভেঙ্গে পড়ার আশংকা দেখা দিয়েছে। পাশাপাশি বর্তমান বর্ষা মৌসুমে পানি জমে থাকায় ৪০ শতক ফলজ ও বনজ বাগানে থাকা ১৫-২০ বছর বয়সী অন্তত ২ শতাধিক গাছ মারা যাওয়ার আশংকা দেখা দিয়েছে।
স্থানীয় সূত্রে ও সরেজমিনে পরিদর্শনে দেখা যায়, উপজেলার রায়কোট উত্তর ইউনিয়নের রায়কোট গ্রামের মৃত সিদ্দিকুর রহমান মোল্লা গংদের বাড়ির মধ্য দিয়ে শতবর্ষী মতান্তরে আরও পুরনো একটি পানি চলাচলের ড্রেন বিদ্যমান। বর্ষা মৌসুমে উক্ত ড্রেন দিয়েই অন্তত ২৫-৩০টি পরিবারের পানি যাতায়াত করে। কিন্তু বিগত ৩ মাস পূর্বে রায়কোট গ্রামের মৃত আব্দুল হাইয়ের পুত্র জাহাঙ্গীর (৫৫) শত্রুতা বশত পানি চলাচলের ড্রেনটি তার জায়গায় পড়েছে দাবী করে ড্রেনের চুঙ্গা তুলে নেয় এবং ড্রেনটি বন্ধ করে দেয়। এসময় স্থানীয়রা বাঁধা প্রয়োগ করলেও সে কারও কথার তোয়াক্কা করে নাই। চুঙ্গাগুলো তুলে ড্রেনটি বন্ধ করায় বাড়ি-ঘরের উপর দিয়েই চলমান বর্ষা মৌসুমের পানি ঝুঁকিপূর্ণভাবে যাচ্ছে। সরেজমিনে গত শুক্রবার (১৮ মে) ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, পানির তীব্র ¯্রােতে ঐ বাড়ির বিভিন্ন অংশে ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে। এছাড়া বাড়িটির মধ্যবত্তি মৃত ছিদ্দিকুর রহমানের পুত্র হারুনের মালিকানাধীন ৪০ শতক বাগানে থাকা ১৫-২০ বছর বয়সী বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ অন্তত ২ শতাধিক গাছ মারা যাওয়ার আশংকা দেখা দিয়েছে। পানি চলাচলের ড্রেনটি বন্ধ থাকায় ড্রেন সংলগ্ন বাগানটিতে বর্তমানে পানি জমে একাকার। শুক্রবার সরেজমিনে দেখা যায়, গাছগুলোর নিচে অন্তত ২ ফুটের উপরে পানির স্থর। বাগানের শেষ অংশে দুইটি পরিবারের ঘরের মাঝখান দিয়ে অত্যন্ত ঝুঁকিপূর্ণভাবে পানির ¯্রােত বয়ে যাচ্ছে।
বাগানের মালিক মোঃ হারুন জানান, সরকারীভাবে নির্ধারিত পানির ড্রেনটি অন্তত শত বছরের চেয়েও বেশি পুরনো। প্রতিবেশী জাহাঙ্গীর অন্যায়ভাবেই তার জায়গায় পড়েছে দাবী করে ড্রেনটি বন্ধ করে দেয়। তিনি আরও জানান, জাহাঙ্গীর ইতিপূর্বে ০৯ শতক জায়গা ক্রয় করলেও বর্তমানে সে ১০ শতকের বেশি জায়গা জোরপূর্বক দখলে রেখেছে।
স্থানীয় ইউপি মেম্বার নুরুল হক হাজারী জাহাঙ্গীর কর্তৃক ড্রেন বন্ধের বিষয়টি স্বীকার করেন। তিনি জানান, ড্রেনটি অনেক পুরাতন এবং সরকারীভাবে নির্মিত হলেও তা জাহাঙ্গীরের মালিকানার জায়গায় পড়ে। জাহাঙ্গীর ড্রেনটি অন্যত্র সরিয়ে নেওয়ার কথা বলে তা উক্ত স্থান থেকে অপসারণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!