www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

দেশজুড়ে

জীবনের ঝুঁকি নিয়ে ওঠা-নামা করছে ট্রেনের যাত্রীরা

আত্রাই (নওগাঁ) সংবাদদাতা : নওগাঁর আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে প্লাট ফরম থেকে ট্রেনের উচ্চতা বেশি হওয়ায় প্রতিনিয়ত ট্রেনের বেশ কয়েকটি বগি প্লাট ফরমের বাইরে থেকে যায়। যার ফলে এসব বগিতে অবস্থানরত যাত্রীদের আহসানগঞ্জ স্টেশনে অবতরণে খুবই দুর্ভোগের শিকার হতে হয়। বিশেষ করে মহিলা ও শিশু যাত্রীরা অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে ট্রেন থেকে অবতরণ করেন।
নওগাঁ জেলার একমাত্র বৃহৎ রেলওয়ে স্টেশন আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে স্টেশন, এ স্টেশনে ঢাকাগামী নীলসাগর আন্তনগর ট্রেনসহ প্রায় পাঁচটি আন্তনগর ট্রেনের স্টপেজ রয়েছে। এসব ট্রেনে প্রতিদিন শত শত যাত্রী রাজধানী ঢাকা ও বিভাগীয় শহর রাজশাহী সহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করে থাকেন। তেমনিভাবে দেশের বিভিন্ন স্থান থেকে আসা যাত্রীরাও এ স্টেশনে ট্রেন থেকে অবতরণ করেন। ট্রেনে যাতায়াতকারী যাত্রীদের কাছ থেকে সরকারের প্রতি মাসে লাখ লাখ টাকা রাজস্ব আয় হলেও এ স্টেশনের প্লাট ফরম উন্নয়নে কর্তৃপক্ষের নেই কোন সুদৃষ্টি এমনকি কোন ভূমিকাও রাখছেন না। ফলে নানা দুর্ভোগ আর দুর্দশার মধ্য দিয়েই এ স্টেশন থেকে ট্রেন যাত্রীদের বিভিন্ন স্থানে যাতায়াত করতে হয়। যেহেতু যাত্রী সাধারনের যাতায়াতের জন্য ট্রেনের বগিবৃদ্ধি করতে হয় তাই আত্রাইয়ের আহসানগঞ্জ রেলওয়ে স্টেশনের সেই মান্ধাতারআমলের প্লাট ফরমটি বড় ও সংস্কার করা বিশেষ প্রয়োজন বলে মনে করছেন উপজেলার সচেতনমহল।
ট্রেনযাত্রী নিশাত আনজুমানের সাথে এ ব্যাপারে কথা বললে তিনি বলেন, আমি নীলসাগর ট্রেনে ঢাকা থেকে এসেছি আহসানগঞ্জ স্টেশনে নামার সময় দেখি আমার বগি প্লাট ফরমের বাইরে রয়েছে, আমি মেয়ে মানুষ কিভাবে এতো উঁচু থেকে নামবো? যাই হোক অনেকটা জীবনের ঝুঁকি নিয়ে ঝুলতে ঝুলতে নামলাম।
মোবাইল সার্ভিস সেন্টারের মালিক মো: রুবেল বলেন, এখন প্রতিনিয়ত আন্তনগর ট্রেন গুলোর মধ্য হতে বিশেষ করে নীলসাগর ও বরেন্দ্র এক্সপ্রেস ট্রেন প্লাট ফরম থেকে অনেক বড় হয়। এ কারণে আমরা দেখি অনেক যাত্রী খুবই কষ্ট করে ট্রেন থেকে ওঠানামা করে আবার অনেক সময় অনেকে মাটিতে পড়েও যায়।
এ ব্যাপারে রেলওয়ে স্টেশন মাস্টার মো: ছাইফুল ইসলাম জানান, যাত্রীর চাহিদার উপর ভিত্তিকরে ট্রেনের বগি অনেক সময় বাড়াতে হয় তারপরও আমাদের আহসানগঞ্জ প্লাট ফরমটি সংস্কারের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এটি সংস্কার ও আকারে বড় হলে আর সমস্যা থাকবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!