www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

উন্নয়নের সাঁকো দিয়ে বাশের সাঁকো মুক্ত করা হবে…. পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

কুমিল্লা বিডি ডেস্ক : বিশ্ব জুড়ে পুলিশি কার্যক্রমে কমিউনিটি পুলিশিং একটি গুরুত্বপূর্ণ ব্যবস্থাপনা।  জনগণকে পুলিশের কার্যক্রমের  সঙ্গে সম্পৃক্ত করার মধ্যদিয়ে অপরাধ রোধ, অপরাধীদের নিয়ন্ত্রণ করে শান্তিপূর্ণ ও নিরাপদ সমাজ ব্যবস্থার লক্ষ্যে বাংলাদেশে কমিউনিটি পুলিশিং কার্যক্রম শুরু করা হয়েছে। প্রথমে রাজশাহীতে দেশের সব বিভাগ, জেলা ও থানা পর্যায়ে শুরু হয়। মাদক, জুয়া, নারী নির্যাতন, হত্যা, চুরি ডাকাতিসহ সমাজের দাগী অপরাধীদের নিয়ন্ত্রণে পুলিশের  কার্যক্রমে জনগণের অংশীদারত্ব তৈরি করাই কমিউনিটি পুলিশিংয়ের মূল লক্ষ্য। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে পুলিশ এবং সাধারণ জনগণের মাঝে পারস্পরিক আস্থাও সম্পর্কের সেতুবন্ধন তৈরি হচ্ছে। আমরা এমন  একটি পুলিশ বাহিনী তৈরি করতে চাই, যার জনগণের কাছে জবাবদিহিতা থাকবে। বাংলাদেশ এখন সারা বিশ্বে এখন রোল মডেল হিসেবে পরিচিত। আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা কেনিয়াতে এক বক্তব্যে বলেছিলেন উন্নয়ন করতে চাইলে বাংলদেশ দেখে এসো। বাংলাদেশের মডেলে উন্নয়ন কর। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয়। জনগনের ভাগ্যের উন্নয়ন হয়। এ অঞ্চলে উন্নয়নের সাঁকো তৈরী করা হবে। বাঁশের সাঁকো মুক্ত করা হবে। শতভাগ বিদ্যুৎ পেয়েছেন। আগামীতে গ্যাস দেয়া হবে। গতকাল শনিবার বিকেলে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা হেলিপ্যাড মাঠে নাঙ্গলকোট উপজেলা কমিউনিটি পুলিশিং সমাবেশ ও উন্নয়নমূলক সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।
আগামী নির্বাচনে জয়ের আশাবাদ ব্যক্ত করে মন্ত্রী বলেন, বর্তমান উন্নয়নবান্ধক সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে উন্নত দেশ হওয়ার লক্ষ্যে, এ ধারা অব্যাহত না রাখলে দেশ আবার পিছিয়ে যাবে, তাই সকলকেই সচেতন হয়ে আগামী নির্বাচন মোকাবেলা করতে হবে। জয় আমাদেরই হবে কেননা জনগণ আমাদের সঙ্গে আছে। জনগণের শক্তি নিয়েই আমরা ক্ষমতায় এসেছি, জনগণের ভোটেই আমরা ক্ষমতায় এসেছি, জনগণের প্রতি সম্পূর্ণ আস্থা বিশ্বাস আমাদের রয়েছে। যে উন্নয়নের ছোঁয়া আজকে সকলের জীবনে লেগেছে, নিশ্চয় তারা সেটা ধরে রাখবে এবং আওয়ামী লীগকে ভোট দিয়ে সরকার গঠনের সুযোগ দেবে। ইনশা আল্লাহ আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীও আমরা জয় দিয়ে উদ্‌যাপন করতে পারব। আমরা না থাকলে আর কেউ ভালোভাবে করতে পারবে না। কারণ, আমারাই স্বাধীনতার স্বপক্ষের শক্তি, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক।
বিশেষ অতিথির বক্তব্যে সঙ্গীত শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগম বলেন, জনগণ এগিয়ে এলে সমাজের যে কোনো অপকর্ম দূর করা সম্ভব। কমিউনিটি পুলিশিংকে মূল্যায়ন করতে হবে। কারণ এখানে যারা কাজ করেন, তারা নিঃস্বার্থভাবে কাজ করেন। আগামী নির্বাচনে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে নৌকা মার্কায় ভোট দিয়ে বিজয়ী করার জন্যও সকলের প্রতি আহবান জানান তিনি।
কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, জনগণ তথা কমিউনিটি পুলিশকে সঙ্গে নিয়ে পাড়া-মহল্লা থেকে শুরু করে গ্রামগঞ্জের ইন্টেলিজেন্স সংগ্রহ, ঝুঁকি পর্যালোচনা এবং প্রতিকারের সব ধরনের ব্যবস্থা করতে হবে। শুধু মামলা নিয়ে, তদন্ত করে, চার্জশিট দিয়ে অপরাধ নিয়ন্ত্রণ সম্ভব নয়, সারা দেশে মাদক নির্মূল কমিটির মাধ্যমে জনগণ তথা কমিউনিটি পুলিশকে সম্পৃক্ত করে অপরাধ প্রতিহত করতে হবে। স্কুল-কলেজ-মাদ্রাসায় গিয়ে ছাত্র-ছাত্রীদের মাদকসহ অন্যান্য অপরাধ প্রতিরোধে সচেতন করতে হবে।
 জঙ্গীবাদ, মাদক ও নারী নির্যাতন বিরোধী কমিউনিটি পুলিশিং সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর। সভায় সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।
এতে আরো  উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান শামসুদ্দিন কালু, পৌরসভা মেয়র আব্দুল মালেক, ভাইস-চেয়ারম্যান আবু ইউসুফ ভুঁইয়া, নাঙ্গলকোট উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক রফিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন, শাখাওয়াত হোসেন, তানভীর সালেহীন ইমন,জাহাঙ্গীর আলম, আজিম উল আহসান (ডিএসবি), সিনিয়র সহকারী পুলিশ সুপার গোলাম আম্বিয়া মাহমুদ, মোহাম্মদ সাইফুল ইসলাম, ডিআইও-১ মাহবুব মোর্শেদ, ডিবির ওসি নাছির উদ্দিন মৃধা, সদর দক্ষিণ থানার ওসি মামুনুর রশিদ ও নাঙ্গলকোট থানার ওসি নজরুল ইসলাম, জোড্ডা পশ্চিম ইউপি চেয়ারম্যান মাসুদ রানা ভুঁইয়া, ঢালুয়া ইউপি চেয়ারম্যান নাজমুল হাসান বাছির সহ অন্যান্য পরিষদের চেয়ারম্যাবৃন্দ।
error: Content is protected !!