www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

আসামে নাগরিকত্ব নিয়ে নতুন চিন্তা বিজেপির

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে জাতীয় নাগরিক তালিকা হালনাগাদ করা নিয়ে তোলপাড় চলছে। বিতর্কিত এ তালিকা নিয়ে অনেক মানুষের মধ্যে আশঙ্কা চলছিল। এর মধ্যে মধ্যেই নাগরিকত্ব আইন সংশোধন করার জন্য যে বিল আনা হয়েছে, তাতে আশঙ্কা, সংশয় আরও বেড়েছে।

এই বিল পাস হলে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান থেকে যেসব হিন্দু ভারতে এসেছেন তারাও নাগরিকত্ব পাওয়ার অধিকারী হবেন। কিন্তু আসামের জাতীয়তাবাদী সংগঠনগুলো এই বিধানের বিরোধিতায় ফের বিক্ষোভ শুরু করেছে।

তাদের দাবি, এমনিতেই অনুপ্রবেশের জেরে বহু অ-অসমীয়া সে রাজ্যে বাস করছেন। এখন নতুন নাগরিকত্ব আইনে যদি বাংলাদেশের হিন্দুরাও সেখানে চলে আসেন, তাহলে সংখ্যালঘু হয়ে পড়বেন রাজ্যের মানুষ।

সংশোধিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিদিনই আসামের নানা প্রান্তে বিক্ষোভ চলছে। নেতৃত্ব দিচ্ছে ছাত্র সংগঠন অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন বা আসু এবং কৃষক মুক্তি সংগ্রাম সমিতি।

সমিতির প্রধান অখিল গগৈ বিবিসিকে বলছিলেন, ‘এই বিল সম্পূর্ণভাবে সংবিধানের বিরোধী। ভারতে নাগরিকত্ব দেওয়ার যে পদ্ধতি রয়েছে, তা থেকে সম্পূর্ণ সরে যাওয়ার প্রচেষ্টা হচ্ছে এই বিলের মাধ্যমে। ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব কেন দেওয়া হবে?’
‘আগেই আসাম আর উত্তরপূর্বাঞ্চলে অনুপ্রবেশ ঘটেছে ব্যাপক হারে, এরপর যদি বাংলাদেশ থেকে হিন্দুরা আসতে শুরু করে নাগরিকত্ব পেতে, তাহলে অসমীয়া মানুষরাই তো সংখ্যালঘু হয়ে পড়বেন’ বলছিলেন অখিল গগৈ।

অসমীয়া জাতীয়তাবাদীরা বলছেন, এই বিল পাস হলে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরাসহ গোটা উত্তরপূর্বাঞ্চলে জনবিন্যাস পাল্টে যাবে। সংশোধিত নাগরিকত্ব বিলটি পার্লামেন্টে পেশ হওয়ার পরে বিতর্ক তৈরি হওয়ায় সেটিকে পাঠানো হয়েছে যৌথ সংসদীয় কমিটির কাছে। কমিটির সদস্যরা আসামের বিভিন্ন অঞ্চলে ঘুরে নানা সংগঠনের সঙ্গে।

যদিও বিভিন্ন অসমীয়া সংগঠন বিলটির জন্য আসামে আর কেন্দ্রে বিজেপি-র সরকারকেই দোষ দিচ্ছে, তবে বিজেপি বলছে নতুন করে কাউকে দেশে আসতে দেওয়া হবে না। যেসব হিন্দু ইতিমধ্যেই ভারতে চলে এসেছেন অবিচার অনাচারের শিকার হয়ে, শুধু তাদেরই নাগরিকত্ব দেওয়ার জন্য বিবেচনা করা হবে।

আসাম বিজেপির অন্যতম মুখপাত্র মেহদী আলম বরা বিবিসিকে বলেন, ‘এই বিল যদি পাস হয়, তাহলে নতুন করে কাউকে ডেকে নিয়ে এসে তো নাগরিকত্ব দেওয়া হবে না। যারা ইতিমধ্যেই সামাজিক বা ধর্মীয় কারণে ভারতে চলে এসেছেন বাংলাদেশ, পাকিস্তান বা আফগানিস্তান থেকে কিন্তু এখনও নাগরিকত্ব পাননি, এইরকম মানুষদেরই নাগরিকত্বের অধিকারের কথা বলা হয়েছে বিলে।’
এটা বিজেপির একটি নির্বাচনী প্রতিশ্রুতি ছিল উল্লেখ করে মেহদী আলম বলেন, দীর্ঘদিন ধরে নাগরিকত্ব ইস্যুতে কাজ করছে, এমন একটি সংগঠন নাগরিক অধিকার সুরক্ষা সমিতি।

এর প্রধান উপদেষ্টা হাফিজ রশিদ চৌধুরী বলছিলেন, ‘এটা বাংলাভাষী হিন্দুদের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। বিলটার মধ্যে এমন কিছুই নেই যা দিয়ে বলা যায় হিন্দুদের নাগরিকত্ব দেওয়া হবে।’

‘শুধুমাত্র বলা রয়েছে অন্য দেশ থেকে ধর্মীয় কারণে কেউ ভারতে এলে তারা নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। কেউ আবেদন করলেও তাকে নাগরিকত্ব দেওয়া হবে কি না তা সম্পূর্ণভাবে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের ওপরে নির্ভর করবে।’

অনেক অসমীয়াও মনে করেন আসামে হিন্দু-মুসলমানদের মধ্যে একটা বিভেদ সৃষ্টির জন্য এই বিল আনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!