www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়শীর্ষ সংবাদ

আজ থেকে অভ্যন্তরীণ বিমান চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক: আজ সোমবার থেকে দেশের অভ্যন্তরে বিমান চলাচল পুনরায় শুরু হচ্ছে। রাজধানী থেকে তিনটি অভ্যন্তরীণ রুটে ফ্লাইট ছেড়ে যাবে ও ফিরে আসবে। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে বিগত দু’মাসের বেশি সময় ধরে বিমান চলাচল বন্ধ ছিল।
প্রতিদিনের এই ফ্লাইটের মধ্যে ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটে ১১টি ফ্লাইট, ঢাকা- সৈয়দপুর-ঢাকা রুটে নয়টি এবং ঢাকা-সিলেট-ঢাকা রুটে চারটি ফ্লাইট পরিচালনা করা হবে।
বিমান কোম্পানিগুলোর সূত্র জানিয়েছে, এই তিনটি রুটে প্রতিদিন জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও নভোএয়ার প্রতিদিন সাতটি করে এবং ইউএস-বাংলা ১০টি ফ্লাইট পরিচালনা করবে।
বৃহস্পতিবার সরকার প্রাথমিকভাবে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট ও ঢাকা-সৈয়দপুর রুটে ১ জুন থেকে পুনরায় ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নেয়। আন্তর্জাতিক রুটে বিমান চলাচলের ওপর স্থগিতাদেশ ১৫ জুন পর্যন্ত বলবৎ থাকবে।
কাব-এর নির্দেশনা অনুযায়ী, সব বিমান কোম্পানিগুলোকে প্রতিটি ফ্লাইটে একই পরিবারের না হলে দুজন যাত্রীর মধ্যে কমপক্ষে একটি আসন ফাঁকা নিশ্চিত করতে হবে। আর এজন্য অন্তত ৩০ শতাংশ আসন ফাঁকা রাখতে হবে।
নির্দেশনায় আরো বলা হয়েছে, প্রতিটি ফ্লাইটের প্রথম বা শেষের সারির আসনগুলো ফাঁকা রাখতে হবে, যাতে করে কোনো যাত্রী করোনা-আক্রান্ত সন্দেহ হলে তাকে সেখানে রাখা যায়।
ফ্লাইটের সব স্টাফকে অবশ্যই মাস্ক, গ্লোভস ও ডিসপোজেল হেড ক্যাপ পরতে হবে। এছাড়া যাত্রীরা সামাজিক দূরত্ব মেনে চেক-ইন কাউন্টারের সামনে লাইনে দাঁড়াবেন। বিমানে উঠানোর আগে তাদের দেহের তাপমাত্রা মাপা হবে।

error: Content is protected !!