www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

অধিকতর সাক্ষ্যগ্রহণে খালেদার আবেদনের ওপর শুনানি শুরু

নিজস্ব প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাক্ষীর অধিকতর সাক্ষ্যগ্রহণের জন্য বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আবেদনের ওপর আপিল বিভাগে শুনানি শুরু হয়েছে। আজ শুনানি শেষে আগামীকাল সোমবার পরবর্তী শুনানির জন্য দিন নির্ধারণ করেছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে সাত বিচারপতির আপিল বিভাগে এই শুনানি হচ্ছে। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এজে মোহাম্মদ আলী। দুদকের পক্ষে ছিলেন খুরশিদ আলম খান।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় নিম্ন আদালতে সাজার বিরুদ্ধে খালেদা জিয়াসহ তিন আসামির করা আপিলের ওপর রাষ্ট্রপক্ষে এবং দুদকের শুনানি শেষ হয়েছে গত ২৩ অক্টোবর। খালেদা জিয়ার সাজা বাড়াতে দুদকের আবেদনের ওপরও শুনানি হয়েছে।

এদিকে এই মামলার ৩২ নম্বর সাক্ষী সাবেক রাষ্ট্রদূত খন্দকার আবদুস সাত্তারের অধিকতর সাক্ষ্যগ্রহণের জন্য (মামলায় যে টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে, সেই টাকার উৎস জানতে) হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। ওই আবেদনের ওপর শুনানি হয় ২২ অক্টোবর। ওই দিনই আদালত আবেদনটি নথিভুক্ত করার মৌখিক আদেশ দেন। কিন্তু ২৪ অক্টোবর খালেদা জিয়ার আইনজীবীরা ওই আবেদনের বিষয়ে লিখিত আদেশ চান। আদালত আগের দিনের মতো একইভাবে মূল আপিলের ওপর শুনানি করতে বলেন। কিন্তু খালেদা জিয়ার আইনজীবীরা মূল আপিলের ওপর শুনানি না করে একজন সাক্ষীর অধিকতর সাক্ষ্যগ্রহণের বিষয়ে আবেদনের ওপর আদেশ চান।

এ বিষয়ে হাইকোর্ট লিখিত আদেশ না দিলে তারা আদালতকক্ষ থেকে বেরিয়ে যান। পরে আদালত মূল আপিলের ওপর রাষ্ট্রপক্ষে এবং দুদকের আবেদনের ওপর দুদকের আইনজীবীর বক্তব্য শোনেন। তাদের বক্তব্য শেষ হলে আদালত ওই দিনই অধিকতর সাক্ষ্যগ্রহণের আবেদন খারিজ করে আদেশ দেন। একই সঙ্গে মূল আপিলের বিষয়ে আদেশের জন্য ২৪ অক্টোবর আদেশের দিন ধার্য করেন।

তবে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে খালেদা জিয়ার আইনজীবীরা আপিল বিভাগে আবেদন করায় হাইকোর্ট ওই দিন কোনো আদেশ দেননি। পরবর্তী আদেশের জন্য ২৮ অক্টোবর দিন ধার্য করেন।

প্রসঙ্গত, এই মামলায় ৩১ অক্টোবরের মধ্যে হাইকোর্টে বিচার সম্পন্ন করার জন্য আপিল বিভাগের নির্দেশনা রয়েছে।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদণ্ডাদেশ দেয় বিচারিক আদালত। অন্য আসামিদের ১০ বছরের কারাদণ্ড দেয় আদালত। রায় ঘোষণার পরপরই খালেদা জিয়াকে ওই দিন বিকালে নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন।

error: Content is protected !!