1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ১০ মে ২০২১, ০৪:৪০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

সর্বশেষ ইমরানের পিটিআই ১১৭

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : শনিবার, ২৮ জুলাই, ২০১৮
  • ২২ বার পড়া হয়েছে
Pakistani politician Imran Khan, chief of Pakistan Tehreek-e-Insaf party, shows his marked thumb after casting his vote at a polling station for the parliamentary elections in Islamabad, Pakistan, Wednesday, July 25, 2018. After an acrimonious campaign, polls opened in Pakistan on Wednesday to elect the country's third straight civilian government, a first for this majority Muslim nation that has been directly or indirectly ruled by its military for most of its 71-year history. (AP Photo/Anjum Naveed)

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফল ঘোষণা প্রায় শেষ পর‌্যায়ে। সরাসরি নির্বাচনের ২৭২টি আসনের মধ্যে ২৬৮টির ফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দল ১১৭ আসনে জয়ী হয়েছে। সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা থেকে ২০ আসন পিছিয়ে ইমরান।

অন্য দুই প্রধান দল কারাবন্দী নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ (এন) পেয়েছে ৬৩টি আসন এবং বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ৪৩টি আসনে জয় পেয়েছে।

এ ছাড়া মুত্তাহিদা মজলিশ আমল (এমএমএ) পেয়েছে ১১টি, মুত্তাহিদা কওমি আন্দোলন-পাকিস্তান (এমকিউএম-পি) ছয়টি ও গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (জিডিএ) দুটি আসনে জয়ী হয়েছে। খবর ডন অনলাইনের।

ফল ঘোষণা বাকি আছে দুটি। আর নির্বাচনের দিন কোয়েটায় বোমা বিস্ফোরণের জেরে অন্য দুটি আসনের ভোট গ্রহণ স্থগিত রাখা হয়।

মোট ৩৪২ আসনের পাকিস্তান জাতীয় পরিষদের বাকি ৭০টি আসন নারী ও সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত। নির্বাচনে বিজয়ী দলগুলোর মধ্যে আনুপাতিক হারে ভাগ করা হবে এসব আসন। তবে এই ৭০টি আসন সরকার গঠনে কোনো ভূমিকা রাখবে না। কোনো দলকে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে সরাসরি নির্বাচনের ২৭২ আসনের মধ্যে ১৩৭ আসনে জিততে হয়।

ঘোষিত ফল অনুযায়ী ইমরান খানের পিটিআই জিতেছে ১১৭টি আসন। সরকার গঠনের জন্য তার আরও ২০টি আসনের সমর্থন দরকার। ফলে সরকার গঠনের জন্য ইমরানকে কারও সঙ্গে জোট করতে হবে।

প্রাদেশিক পরিষদ

গত ২৫ জুলাই পাকিস্তানের জাতীয় পরিষদের ২৭২টি আসনের ভোট গ্রহণ করা হয়। একই দিন অনুষ্ঠিত হয় চার প্রদেশের প্রাদেশিক পরিষদের ভোট। সেখানেও ভালো ফল করেছে পিটিআই। খাইবার পাখতুন খাওয়ায় প্রাদেশিক সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি।

এ ছাড়া ৩৭১ আসনের পাঞ্জাব প্রদেশে ১২৩টি আসনে জয় পেয়েছে পিটিআই। নওয়াজের পিএমএল ১২৭ ও পিপিপি পেয়েছে ছয়টি আসন। এই প্রদেশে সরকার গঠনে প্রয়োজন ১৪৯ আসন।

সিন্ধুর ১৬৮ আসনের প্রাদেশিক পরিষদে পিটিআই জিতেছে ২৩টি আসন। পিপিপি সরকার গঠনরে মতো সংখ্যাগরিষ্ঠ ৭৪ আসনে জয় পেয়েছে। নওয়াজের পিএমএল কোনো আসন পায়নি। এখানে এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজন ৬৮ আসন।

১২৪ আসনের খাইবার পাখতুন খাওয়া প্রাদেশিক পরিষদে ইমরানের পিটিআই পেয়েছে ৬৭টি আসন। এখানে নওয়াজের পিএমএল পাঁচটি ও পিপিপি চারটি আসন পেয়েছে। একক সংখ্যাগরিষ্ঠ পিটিআই এই প্রদেশে সরকার গঠন করবে।

স্থানীয় রাজনৈতিক দলের প্রভাবাধীন ৬৫ আসনের বেলুচিস্তান প্রাদেশিক পরিষদের নির্বাচনে পিপিপি ও পিএমএল কোনো আসন না পেলেও পিটিআই চারটি আসন পেয়েছে। বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) ১৪ আসন ও এমএমএ পেয়েছে নয়টি আসন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!