1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. sharifnews24@gmail.com : sharif ahmed : sharif ahmed
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৭ পূর্বাহ্ন

রোহিঙ্গা বিষয়ে আলোচনার জন্য কাল ইউএনএসসি টিম আসছে

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮
  • ৪২ বার পড়া হয়েছে

ঢাকা, ২৮ এপ্রিল, ২০১৮ : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)’র ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল রোহিঙ্গাদের বিষয়ে সরকারের সঙ্গে আলোচনার জন্য শনিবার বাংলাদেশ সফরে আসছে। তারা জোরপূর্বক বাস্তচ্যুত মিয়ানমারের নাগরিকদের দুঃখ-দুর্দশার বিষয়ে সরাসরি খোঁজ-খবর নেবেন এবং পরে তারা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গেও এ বিষয়ে কথা বলবেন।
পেরুর প্রেসিডেন্ট গুস্টাভো মেজা-কাদরার নেতৃত্বে এই ইউএনএসসি প্রতিনিধিদলটি শনিবার বিকেলে বাংলাদেশে পৌঁছবে। তারা সোমবার সকালে মিয়ানমারের উদ্দেশ্যে যাত্রা করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বাসস’কে একথা জানান।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও মন্ত্রণালয়ের সচিব রিয়ার এডমিরাল (অব.) খুরশিদ আলম কক্সবাজারে প্রতিনিধিদলের সদস্যদের স্বাগত জানাবেন।
১৫ সদস্যের এই ইউএনএসসি প্রতিনিধিদলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স ও চীন এই পাঁচ স্থায়ী সদস্যের প্রতিনিধিবৃন্দও রয়েছেন।
অপর সদস্যদের মধ্যে রয়েছেন, বলিভিয়া, গিনি, ইথিওপিয়া, কাজাখস্তান, কুয়েত, লেদারল্যান্ডস, পেরু, পোল্যান্ড ও সুইডেনের স্থায়ী প্রতিনিধিগণ এবং আইভরি কোস্টের ডেপুটি স্থায়ী প্রতিনিধি।
প্রতিনিধিদলের সদস্যরা মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত সেদেশের নাগরিক রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা সম্পর্কে জানার জন্য তাদের সঙ্গে কথা বলবেন। গত বছরের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার শিকার হয়ে রোহিঙ্গারা বাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় গ্রহণ করে।
এই সফরকালে টিম সদস্যরা প্রত্যাবাসন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সরকারি কর্মকর্তা এবং বিভিন্ন শিবিরে রোহিঙ্গাদের মানবিক সহায়তাদান ও অন্যান্য সেবা কার্যক্রমের সঙ্গে যুক্ত বিভিন্ন দেশী-বিদেশী সংস্থার লোকদের সঙ্গেও কথা বলবেন।
ইউএনএসসি টিম সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবে। এরপর দু’দিনের সফরে মিয়ানমারের উদ্দেশ্যে যাত্রা করবে। সেখানে তারা মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ইউএনএসসি প্রতিনিধিদলের সম্মানে শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় হোটেল রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে এক সংবর্ধনার আয়োজন করেছেন।
আমাদের কক্সবাজার প্রতিনিধি জানান, প্রতিনিধিদলের সদস্যরা কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করবেন এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনীর হাতে যে সহিংসতার শিকার হওয়া বিষয়ে জানতে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।
পরে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম আজাদ বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থী সামলানোর সমস্যাসহ সার্বিক রোহিঙ্গা পরিস্থিতি সম্পর্কে ইউএনএসসি টিমকে অবহিত করবেন।
মিয়ানমারের সেনাবাহিনীর সহিংসতার শিকার হয়ে গত বছরের ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এর আগেও তিন লক্ষাধিক রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে এবং তারাও এখনো বাংলাদেশে অবস্থান করছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার)
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

প্রধান উপদেষ্টা : ডা: জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া
উপদেষ্টা : জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা : এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা : শাকিল মোল্লা,
উপদেষ্টা : অবসরপ্রাপ্ত জামিল আর্মি,

© All rights reserved © 2019 LatestNews
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!