1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ১০ মে ২০২১, ০৫:৪২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

রাতে আসছে গোলাম সারওয়ারের মরদেহ

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮
  • ২৩ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে সংবাদপত্র জগতে কৃতি সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহ সিঙ্গাপুর থেকে মঙ্গলবার রাতে ঢাকায় এসে পৌঁছাবে। বুধবার গ্রামের বাড়ি বরিশালে এবং বৃহস্পতিবার ঢাকায় জানাজা ও শ্রদ্ধা নিবেদন শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

সমকাল সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত ১০টা ৩৫ মিনিট নাগাদ সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ-ফোর ফোর সিক্স ফ্লাইটে করে গোলাম সারওয়ারের মরদেহ ঢাকায় পৌঁছাবে। তারপর মরদেহ নেওয়া হবে উত্তরার বাসভবনে। পরে রাতে মরদেহ রাখা হবে বারডেমের হিমঘরে।

মঙ্গলবার দুপুরে গোলাম সারওয়ারের শেষযাত্রার বিভিন্ন আনুষ্ঠানিকতার পরিকল্পনা জানানো হয়েছে সমকালের প্রধান প্রতিবেদক লোটন একরামের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়, বুধবার জন্মস্থান বরিশাল বানারীপাড়ায় নিয়ে যাওয়া হবে গোলাম সারওয়ারের মরদেহ। সেখান থেকে রাতে ঢাকায় এনে আবার হিমঘরে রাখা হবে। বৃহস্পতিবার সকাল ৯টায় সমকাল কার্যালয়ে সহকর্মীদের শ্রদ্ধা নিবেদন শেষে পাশের বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে জানাজা হবে। পরে ১১টা থেকে সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনার ও বাদ জোহর জাতীয় প্রেস ক্লাবে শেষ শ্রদ্ধা ও জানাজা শেষে বাদ আসর মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে দাফন করা হবে মুক্তি সংগ্রামী এই সাংবাদিককে।

এদিকে গোলাম সারওয়ারের জন্য মঙ্গলবার সকালে একটি শোক বই খোলা হয়েছে তার শেষ কর্মস্থল সমকাল কার্যালয়ে। বৃহস্পতিবার পর্যন্ত এটি খোলা থাকবে। এছাড়া সম্পাদকের মৃত্যুতে সমকালের শোকাহত সহকর্মীরা মঙ্গলবার কালো ব্যাজ ধারণ করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সোমবার রাতে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সমকাল সম্পাদক গোলাম সারওয়ার।

১৯৬৩ সালে চট্টগ্রামের বিখ্যাত দৈনিক আজাদী পত্রিকায় বিশ্ববিদ্যালয় প্রতিবেদক হিসেবে কাজ করার মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন গোলাম সারওয়ার। এরপর দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাকে সহ-সম্পাদক ছিলেন তিনি। পরে দীর্ঘ ২৭ বছর ইত্তেফাকের বার্তা সম্পাদক ছিলেন এ কতি সাংবাদিক। তিনি মৃত্যুর আগ পর্যন্ত দৈনিক সমকালের সম্পাদক ছিলেন। এছাড়া দৈনিক যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পদকও ছিলেন তিনি।

গোলাম সারওয়ার সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সভাপতি ছিলেন। দায়িত্ব পালন করেছিলেন জাতীয় প্রেস ইন্সটিটিউটের চেয়ারম্যান হিসেবেও। সাংবাদিকতায় অবদানের জন্য ২০১৪ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

১৯৪৩ সালের ১ এপ্রিল গোলাম সারওয়ার বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি। স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

গোলাম সারওয়ারের ‘সম্পাদকের জবানবন্দি’, ‘অমিয় গরল’, ‘আমার যত কথা’, ‘স্বপ্ন বেঁচে থাক’ নামে বেশ কয়েকটি প্রবন্ধের বই আছে। এছাড়া একটি ছড়া সংকলনও রয়েছে তার।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!