1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. mdmizanm944@gmail.com : Mizan Hawlader : Mizan Hawlader
সোমবার, ১০ মে ২০২১, ০৫:০১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

রাজীব গান্ধীর চুক্তির কারণেই নাগরিকপঞ্জি: অমিত শাহ

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩১ জুলাই, ২০১৮
  • ২৯ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের আসাম রাজ্যে সোমবার প্রকাশিত এনআরসির (জাতীয় নাগরিক নিবন্ধন) চূড়ান্ত খসড়া তালিকায় নিয়ে যখন গত দু’দিন ধরে উত্তাল ভারতের পার্লামেন্টের দুই কক্ষ, ঠিক তখন এই আগুনে আরো ঘি ঢাললেন ক্ষমতাসীন দল বিজেপির সভাপতি অমিত শাহ।

আসামের নাগরিকপঞ্জি নিয়ে যে বিতর্কের সূত্রপাত হয়েছে, মঙ্গলবার দুপুরে রাজ্যসভায় দেয়া তার ভাষণে অমিত তার গোটা দায়টাই চাপিয়ে দেন কংগ্রেসের ঘাড়ে।

অমিত বলেন, ভারতে রাজীব গান্ধী যখন প্রধানমন্ত্রী ছিলেন, তখন আসাম থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের বিতাড়িত করার লক্ষ্যেই আসাম চুক্তি করেছিলেন। বরং পর পর দুটি ইউপিএ সরকার যা করতে পারেনি, গত ৪ বছরে এনডিএ সরকার তা করতে পেরেছে।’

অমিত অবশ্য তার বক্তব্য শেষ করতে পারেননি। বিরোধীদের তুমুল হইচইয়ে তার গলা চাপা পড়ে যায়।

রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু এরপরেই সারা দিনের জন্য রাজ্যসভার অধিবেশন মুলতবি ঘোষণা করে দেন। তবে অধিবেশন মুলতবি ঘোষণা করার আগে অবশ্য বেঙ্কাইয়া বলেন, ‘এই স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সরকারি বক্তব্য জানাবেন রাজ্যসভায়।’

সেই আশ্বাসের পরেও বিরোধীদের থামানো যায়নি। বিরোধীদের হইচইয়ে সোমবারও মুলতবি হয়ে গিয়েছিল রাজ্যসভার অধিবেশন।

আসামের নাগরিকপঞ্জি থেকে ৪০ লাখ মানুষের নাম বাদ পড়ার ঘটনা নিয়ে মঙ্গলবারও উত্তাল হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। স্লোগান দিতে দিতে রাজ্যসভার চেয়ারম্যানের ‘ওয়েল’-এর কাছে পৌঁছে যান তৃণমূলসহ বিরোধী সদস্যরা। বিরোধীদের তুমুল হইচইয়ে দুপুর পর্যন্ত মুলতবি হয়ে যায় রাজ্যসভার অধিবেশন। পরে অধিবেশন শুরু হলেও বিজেপি সভাপতির মন্তব্য আর তার প্রেক্ষিতে বিরোধীদের তুমুল হইচইয়ে এ দিনের জন্য মুলতবি হয়ে যায় রাজ্যসভার অধিবেশন।

নির্ধারিত সূচি বাতিল করে শুধু ওই নাগরিকপঞ্জি নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার লোকসভায় একটি নোটিশ আনে কংগ্রেস ও তৃণমূল। কংগ্রেস এ ব্যাপারে একটি সর্বদলীয় বৈঠক ডেকেছে।

কংগ্রেসের বক্তব্য, প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্কের ওপরেও প্রভাব ফেলবে ওই নাগরিকপঞ্জি।

এ দিন রাজ্যসভার অধিবেশন শুরু হতেই আসামের নাগরিকপঞ্জি নিয়ে আলোচনার দাবিতে সরব হন তৃণমূল সাংসদরা।

সোমবার যারা বিক্ষোভে সরব হয়েছিলেন, তাদের সঙ্গে যোগ দেন বিরোধীদের আরও অনেকে। বিরোধীদের হইচইয়ে কাজ পণ্ড হচ্ছে দেখে দুপুর পর্যন্ত সভার অধিবেশন মুলতবি ঘোষণা করেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু।

রাজ্যসভায় তৃণমূলের সদস্য সুখেন্দুশেখর রায় বলেন, ‘৬ মাস আগে সরকারি তথ্যে প্রায় আড়াই লাখ মানুষকে সন্দেহজনক ভোটার বলে চিহ্নিত করা হয়েছিল।সরকারের তরফে বলা হচ্ছে, সুপ্রিম কোর্টের তদারকিতেই এসব হচ্ছে। কিন্তু তা একেবারেই অসত্য। মানবাধিকারের কথাটাও আমাদের মাথায় রাখতে হবে।’

কংগ্রেসের তরফে মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘এই নাগরিকপঞ্জির সমস্যাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গোটা বিষয়টিকে মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা উচিত। দেখতে হবে যাতে প্রকৃত ভারতীয় নাগরিকরা অবিচারের শিকার না হন।’ সরকারের সঙ্গে বিষয়টি নিয়ে তার দল কংগ্রেস আলোচনা করবে বলেও জানান খাড়গে।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে তৃণমূলের তরফে অভিযোগ করা হয়, ভোটের কথা মাথায় রেখেই মূলত একটি বিশেষ সম্প্রদায়ের মানুষের প্রতি অবিচার করা হয়েছে।

কথিত বাংলাদেশি শনাক্ত করতে আসামে ১ হাজার ২২০ কোটি রুপি খরচ করে প্রস্তুত করা হয় এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা। বাদ পড়েন রাজ্যের ৪০ লাখেরও বেশি মানুষ। এখন তাদের দিতে হবে নাগরিকত্বের পরীক্ষা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

সভাপতি মোহাম্মদ ইকবাল হোসেন মজুমদার,
প্রধান উপদেষ্টা সাজ্জাদুল কবীর,
উপদেষ্টা জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা শাকিল মোল্লা,
উপদেষ্টা এম মিজানুর রহমান

Copyright © 2020 www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম. All rights reserved.
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!