ভারত-বাংলাদেশকে একত্র লড়তে হবে: সর্বানন্দ

আন্তর্জাতিক ডেস্ক : ভারত-বাংলাদেশের সমস্যা ও বিভিন্ন ক্ষেত্র থেকে আসা হুমকি একই ধরনের বলে মন্তব্য করেছেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনায়াল। তিনি দুই দেশের মধ্যকার সুসম্পর্কের কথা উল্লেখ করে বলেছেন, দুই দেশের সমস্যাগুলা সমাধানে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে।
ভারতের গুয়াহাটিতে ‘অষ্টম ভারত-বাংলাদেশ মৈত্রী আলোচনা’য় রোববার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। তিন দিনের এই আয়োজন চলবে মঙ্গলবার র্পযন্ত।
মুখ্যমন্ত্রী বলেন, দুই দেশের শান্তি ও সুস্থিরতায় সন্ত্রাসবাদ বিশেষ অন্তরায় সৃষ্টি করছে। এর বিরুদ্ধে উভয় দেশের সরকার ঐক্যবদ্ধভাবে লড়াই চালিয়ে যেতে হবে। সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে লড়াই করার ক্ষেত্রে সরকার আইন বলবৎকারী সংস্থা, গোয়েন্দা সংস্থা এবং সুরক্ষা বাহিনীকে সব রকমের সহযোগিতা করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ বলে জানান তিনি।
বাংলাদেশ-ভারতের নদীবন্দরের বাধাগুলো দূর করে বাণিজ্যিক আদান-প্রদান বৃদ্ধি করার ওপর তাগিদ দেন আসামের মুখ্যমন্ত্রী।
২০১৫ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে সর্বানন্দ সোনায়াল বলেন, এই সফরের সময় ভারত বাংলাদেশে দুই বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করার জন্য সম্মতি দেয়। এ ছাড়া পাঁচ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়।
মুখ্যমন্ত্রী বলেন, সেই চুক্তি অনুযায়ী ভারতের রিলায়েন্স শক্তিখ- তিন বিলিয়ন মার্কিন ডলারের মাধ্যমে তিন হাজার মেগাওয়াট শক্তিসম্পন্ন এলএনজি ভিত্তিক পাওয়ার প্লান্ট বাংলাদেশে স্থাপন করতে সম্মত হয়। এটা বাংলাদেশের সবচেয়ে বড় বৈদেশিক বিনিয়োগ হিসেবে চিহ্নিত হয়েছে। এ ছাড়া ১.২ বিলিয়ন ডলার ব্যয়ে ১৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কয়লাভিত্তিক পাওয়ার প্লান্ট স্থাপনের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।
সহযোগিতার মঞ্চে দুটি দেশের বাণিজ্যিক বাধা বিশেষ করে আসাম, মেঘালয় ও ত্রিপুরার মধ্যকার সড়কপথের বাধাগুলো দূর করার জন্য আলোচনা চলছে বলে জানান মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!