ব্যবসায়িক কার্যক্রমে নারী উদ্যোক্তারা প্রতিবন্ধকতার শিকার

নিজস্ব প্রতিবেদক : নারী উদ্যোক্তারা ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মূলধন সংগ্রহ, লাইসেন্স প্রাপ্তি, ব্যবস্থাপনার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক প্রতিবন্ধকতার মুখোমুখি হন বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান। ব্যাংক ঋণ প্রাপ্তির ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের সংখ্যা খবুই কম বলে তিনি জানান।
ডিসিসিআই এবং সুইজারল্যান্ডভিত্তিক ট্রেস্ট্রেল গ্রুপ ফাউন্ডেশন যৌথভাবে আয়োজিত বাংলাদেশের নারী উদ্যোক্তা উন্নয়নে দুই দিনব্যাপী ট্রেনিং ওয়ার্কশপের সমাপনী অনুষ্ঠানে আবুল কাসেম খান এ মন্তব্য করেন।
ঢাকা চেম্বারের সভাপতি উল্লেখ করেন, বাংলাদেশ ব্যাংক-এর হিসাব অনুযায়ী ২০১৬ সালে এসএমই খাতের নারী উদ্যোক্তাদের মাঝে পাঁচ হাজার ৩৪৫ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে, যা এই খাতে মোট ঋণ বিতরণের মাত্র ৩.৭৭ শতাংশ।
ডিসিসিআই সভাপতি বলেন, নারী উদ্যোক্তাদের প্রতিবন্ধকতা নিরসনে ও নারীদের অর্থনৈতিক স্বনির্ভরতা ও ক্ষমতায়নের লক্ষ্যে রাষ্ট্রীয় ও সামাজিক প্রতিষ্ঠানসমূহকে একযোগে কাজ করতে হবে।
আবুল কাসেম খান বলেন, সমাজের নারীদের ক্ষমতায়নে নারীদের অবশ্যই অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে হবে। তিনি নারী উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে ব্যবসায়িক সুযোগ তৈরির জন্য সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি নারী উদ্যোক্তাদের নতুন নতুন ব্যবসায়িক চিন্তা-ভাবনা ও পণ্য উৎপাদনে মনোযোগী হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।
নারী উদ্যোক্তা এবং দোহাটেক-এর চেয়ারম্যান দোহা শামসুজ্জোহা বলেন, বাংলাদেশের নারী উদ্যোক্তারা বেশিরভাগই এসএমই, তবে সাম্প্রতিক সময়ে অনেক নারী উদ্যোক্তা বৃহৎ শিল্প স্থাপনে দক্ষতার পরিচয় দিয়েছেন। তিনি নারী উদ্যোক্তাদের সহজশর্তে ঋণ প্রদান এবং ঋণ প্রদান প্রক্রিয়া সহজীকরণের আহ্বান জানান।
এনভয় ওয়ার্ল্ড-এর প্রতিনিধি রালফশোনবাখ এবং ট্রেস্ট্রেল গ্রুপ-এর প্রতিনিধি জিনেটি উইডম্যান দুই দিনব্যাপী কর্মশালাটি পরিচালনা করে।
দুই দিনব্যাপী এ ট্রেনিং ওয়ার্কশপে প্রায় ৮০ জন নারী উদ্যোক্তা অংশগ্রহণ করেন এবং ঢাকা চেম্বারের মহাসচিব এএইচএম রেজাউল কবির অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।
রবিবার মতিঝিলের ঢাকা চেম্বারের অডিটোরিয়ামে অনুষ্ঠিত কর্মশালায় নারী উদ্যোক্তাদের পণ্য উৎপাদান ও বিপণন, ব্যবস্থাপনা, পার্টনারশিপ, বাজার সম্প্রসারণ, ক্রেতা নির্বাচন এবং অর্থায়ন বিষয়ে ধারণা প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!