বীজ আইন-২০১৭ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন

নিজস্ব প্রতিবেদক : শাস্তির পরিমাণ বাড়িয়ে ‘বীজ আইন, ২০১৭’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
সোমবার সকালে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।
সচিব বলেন, এ আইন ১৯৭৭ সালের আইন, যা ইংরেজিতে ছিল। এখন সংশোধনীর মাধ্যমে বাংলায় রূপান্তর করা হয়েছে। আইনে বীজ পরিদর্শকের কাজে বাধা দিলে জরিমানার পরিমাণ ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৫০ হাজার করা হয়েছে এবং শাস্তি ৯০ দিনের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা যাবে। অথবা উভয় দণ্ডের বিধানও রাখা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আইনের ২৩ ধারায় বলা হয়েছে, মান নিয়ন্ত্রণ ব্যতীত বিদেশ থেকে বীজ আমদানি করলে সংশ্লিষ্ট আমদানিকারকের লাইসেন্স বাতিল করা হবে। অথবা পূর্বে উল্লিখিত দণ্ডে দণ্ডিত করা যাবে।
সচিব জানান, এ আইন বাস্তবায়নের জন্য কৃষি সচিবের নেতৃত্বে বীজ বোর্ড নামে একটি বোর্ড গঠন করা হবে। সরকারকে সহযোগিতা করাই হবে এই বোর্ডের অন্যতম প্রধান কাজ। এছাড়াও বীজের মান নিয়ন্ত্রণে কাজ করবে এ বোর্ড।
এ ছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনায় ‘বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড’ নামে প্রতিষ্ঠান গঠনের প্রস্তাবে মন্ত্রিসভার অনুমোদন দিয়েছে বলেও জানান শফিউল আলম।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!