নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ক্লাস শুরু

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি-বেসরকারি সব কলেজে নতুন শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ক্লাস শুরু হচ্ছে আজ শনিবার থেকে।
শিক্ষার্থীরা আজ থেকে কলেজে ক্লাস শুরু করবে। এর মাধ্যমে জীবনে নতুন একটি সোপান যোগ হচ্ছে এসব শিক্ষার্থীর।
এরই মধ্যে ছাত্রছাত্রীদের ভর্তির আংশিক কার্যক্রম সম্পন্ন হয়েছে। পবিত্র ঈদুল ফিতরসহ অন্যান্য ছুটির কারণে বিলম্ব ফি ছাড়াই ভর্তির সময় তিন দিন বাড়ানো হয়েছে। আগামী ২, ৩ ও ৪ জুলাই বিলম্ব ফি ছাড়াই ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।
ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, চলতি বছর এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ শিক্ষার্থী পাস করে। দেশের সব সরকারি ও বেসরকারি কলেজে ভর্তির জন্য ১৩ লাখ ১০ হাজার ৯৪৭ শিক্ষার্থী আবেদন করেছিল। তাদের মধ্যে প্রথম তালিকায় ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জনকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত করা হয়।
এরপর গত ১৮ জুন শেষ দফায় মেধা তালিকা প্রকাশের পর ভর্তির জন্য আবেদনকারী সব শিক্ষার্থীর জন্য ভর্তির সুযোগ উন্মুক্ত করা হয়। এতে নির্ধারিত ও মাইগ্রেশনের সুযোগ পাওয়া কলেজে ভর্তির সুযোগ দেওয়া হয়েছে। গত বুধবার পর্যন্ত কলেজে ভর্তি নিশ্চিত করেছে সারা দেশের ৮ লাখ শিক্ষার্থী।
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্র জানায়, এসএসসিতে উত্তীর্ণ হওয়ার পরও প্রায় ১ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের বাইরে রয়েছে। আবেদন না করলে শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়া একাদশ শ্রেণিতে কোনো কলেজেই ভর্তির আর সুযোগ নেই। ভর্তির জন্য যারা আবেদন করেনি, তাদের ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!