চীনকে লক্ষ্য করে পরমাণু অস্ত্র সমৃদ্ধ করছে ভারত

ভারতের পারমাণবিক অস্ত্রাগার ও কৌশলগত পরমাণু কর্মসূচী চীনকে লক্ষ্য করে আধুনিকীকরণ করা হচ্ছে। আগে এ কর্মসূচি পাকিস্তানকে লক্ষ্য করে গড়ে তোলা হলেও এখন এর লক্ষ্য চীন হয়ে উঠেছে বলে শীর্ষ পর্যায়ের দুজন মার্কিন পরমাণু বিশেষজ্ঞের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে।

ওয়াশিংটনের ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস (এফএএস)’র বিশেষজ্ঞ হ্যানস এম ক্রিসটেনসেন এবং রবার্ট এস নোরিস এক গবেষণামূলক নিবন্ধে এ কথা জানিয়েছেন। ১৯৮৭ সাল থেকে এ দুই গবেষক নিউক্লিয়ার নোটবুক প্রকাশ করছেন। কেউ কেউ বলছেন, পরমাণু এবং অস্ত্র সংক্রান্ত বিষয়ে তাদের একে সবচেয়ে নির্ভরযোগ্য হিসেবে গণ্য করা হয়।

ভারতীয় পরমাণু শক্তি সম্পর্কে চলতি মাসে প্রকাশিত প্রতিবেদনে তারা বলেছেন, চীনের সর্বত্র আঘাত হানার জন্য কেন্দ্রীয় এবং দক্ষিণাঞ্চলীয় ভারতে স্থাপন করা যাবে দেশটির পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্র। তাদের হিসাব মোতাবেক, ভারতে প্লুটোনিয়াম উৎপাদন যা হয় তা দিয়ে ১৫০ থেকে ২০০ পরমাণু বোমা তৈরি সম্ভব। এ পর্যন্ত ভারত ১২০ থেকে ১৩০টি পরমাণু বোমা নির্মাণের কাজ শেষ করেছে।

ভারতের পরমাণু উপাদান উৎপাদনের সক্ষমতা নাটকীয় ভাবে বাড়ছে বলেও উল্লেখ করেন তারা। এ দুই গবেষক বলেন, ভারতের বর্তমানে চারটি পরমাণু সক্ষম ব্যবস্থা রয়েছে। এর মধ্যে স্থল ও সাগর ভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে উল্লেখ করে তারা আরো জানান, দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্রসহ আরো চারটি ব্যবস্থা ভারত নির্মাণ করছে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!