খুলনা-কলকাতা ট্রেন চলাচল শুরু অাগামী ৩ আগস্ট

খুলনা সংবাদদাতা : খুলনা-কলকাতা রুটে আগামী ৩ আগস্ট থেকে মৈত্রী এক্সপ্রেস-২ ট্রেন চলাচল শুরু হচ্ছে। এ জন্য প্রস্তুতি নিচ্ছে দুই দেশের রেলওয়ে কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে সপ্তাহে একদিন গত (বৃহস্পতিবার) এ রুটে ট্রেন চলবে। পরে যাত্রীদের চাহিদার ভিত্তিতে একাধিক দিন ট্রেন চালানো হবে।
রেলওয়ে সূত্রে জানা গেছে, খুলনা-কলকাতা ১৮০ কিলোমিটার রেলপথের সম্ভাব্য ভাড়া নির্ধারণ করা হয়েছে চেয়ারকোচ আট ডলার ও কেবিন ১০ ডলার। মৈত্রী-২-এর সব কোচই এসি। চারটি চেয়ারকোচ ও চারটি কেবিনের আসনসংখ্যা ৪১৮টি। বাকি দুটি কোচ বা বগিতে রয়েছে ক্যান্টিন ও পাওয়ার কার। ১০টি বগির মৈত্রী-২ ট্রেনটি বাংলাদেশ সময় সকাল ৭টা ৪০ মিনিটে কলকাতা স্টেশন থেকে ছেড়ে বেনাপোল সীমান্তে পৌঁছাবে সকাল সাড়ে ৯টায়। ইঞ্জিন বদল ও আনুষঙ্গিক কাজ শেষে খুলনায় পৌঁছাবে দুপুর ১২টায়। ট্রেনটি দুপুর ১টা ২০ মিনিটে ছেড়ে সন্ধ্যা ৬টায় কলকাতা পৌঁছাবে। যাত্রীদের কাস্টমস-ইমিগ্রেশন সারা হবে ভারত সরকারের পক্ষ থেকে কলকাতায়। আর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কাস্টমস-ইমিগ্রেশন কার্যক্রম হবে বেনাপোল সীমান্তে। বাংলাদেশ রেলওয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, গত ২১ মে কলকাতার ফেয়ারলি হাউসে দুই দেশের রেল মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাদের তিন দিনের বৈঠক হয়। রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হাবিবুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে ভারতের ১৫ সদস্যের প্রতিনিধি দলের এ বৈঠক হয়। বৈঠক শেষে ট্রেনযাত্রার দিন,
সময়, কাস্টমস-ইমিগ্রেশন ও ভাড়া নির্ধারণের বিষয়ে আলোচনা হয়। ওই বৈঠকেই ট্রেন চালুর তারিখ চূড়ান্ত করা হয়েছে।
তিনি জানান, প্রাথমিকভাবে সপ্তাহে একদিন ট্রেন চলাচল করবে। পরে যাত্রীদের চাহিদার ভিত্তিতে সপ্তাহে সাত দিন চলাচলের ব্যবস্থা করা হবে। তবে ভাড়া ও সময় পরিবর্তন হতে পারে।
খুলনা রেলওয়ে সূত্রে জানা গেছে, ৩ আগস্টের মধ্যে খুলনায় নির্মাণাধীন আধুনিক রেলস্টেশনের কাজ শেষ হওয়ার সম্ভাবনা কম। সে কারণে খুলনার পুরাতন রেলস্টেশন থেকেই মৈত্রী এক্সপ্রেস-২ চলাচল করবে। নির্মাণকাজ শেষ হলে আধুনিক রেলস্টেশনের প্ল্যাটফর্ম থেকে মৈত্রী-২ চলাচল করবে। কলকাতা যাত্রার জন্য টিকিট সংগ্রহের সময় পাসপোর্ট-ভিসা দেখাতে হবে এবং মৈত্রী-২-এর টিকিটের জন্য আলাদা কাউন্টারের ব্যবস্থা করা হবে। গত ৮ এপ্রিল খুলনা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস-২ ট্রেনটি পরীক্ষামূলক চলাচল করে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!