কে হচ্ছেন ভারতের নতুন কোচ?

চ্যাম্পিয়নস ট্রফির আগে থেকেই সম্পর্কের টানাপোড়েন নিয়ে একাধিকবার খবরের শিরোনামে নাম উঠান কোহলি-কুম্বলে। তাদের এই গণ্ডগোলের সূত্রপাত অস্ট্রেলিয়া সিরিজ। সময় যত এগিয়েছে, কোচ এবং ক্যাপ্টেনের মধ্যে বেড়েছে দূরত্ব। চ্যাম্পিয়নস ট্রফি চলাকালীন বিরাট-কুম্বলের সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে পৌঁছায়।
শেষমেশ রাগে-অভিমানে ঘর ছাড়লেন ভারতীয় কোচ। ইস্তফাপত্র জমা দেওয়ার পর টুইটার এবং ফেসবুকে পোস্ট করেন কুম্বলে। যার সারমর্ম এমন, ‘ক্যাপ্টেন চায়নি বলেই আমি সরে গেলাম।’
গত বছরের ২৩ জুন ভারতের কোচ হিসেবে নিয়োগ পান কুম্বলে। রবি শাস্ত্রীকে পেছনে ফেলে কোহলিদের কোচের আসনটি নিজের করে নেন সাবেক এই ক্রিকেটার। সে সময় কুম্বলেকে কোচ করানোর সুপারিশ বিসিসিআই-এর কাছে প্রেরণ করেন শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ ও সৌরভ গাঙ্গুলীর ক্রিকেট উপদেষ্টা কমিটি।
চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে বাজেভাবে হেরে যায় ভারত। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে শিরোপা হাতছাড়া করে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে কোহলিরা। এমন সময়ে কোচ হারালেন ধোনিরা।
এখন অপেক্ষা করতে হবে কুম্বলের আসনে কাকে দায়িত্ব দেয় ভারতীয় বোর্ড। কোচের দৌড়ে এগিয়ে আছেন বীরেন্দ্র শেওয়াগ। তবে শচিন-সৌরভ-লক্ষ্মণদের মত ছাড়া তার কোচ হওয়া কার্যত অসম্ভব। এদিকে প্রশ্ন উঠেছে, কোহলি-কুম্বলের দ্বন্দ্বের জেরে কুম্বলের পদত্যাগ, ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয়দের পারফরম্যান্সে কোনো প্রভাব ফেলবে?
উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজ সফরে ৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচসহ একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ২৩ জুন থেকে শুরু হবে বিরাট কোহলিদের ক্যারিবীয় অভিযান, শেষ হবে ৯ জুলাই।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!