1. redsunbangladesh@yahoo.com : admin : Tofauil mahmaud
  2. mdbahar2348@gmail.com : Bahar Bhuiyan : Bahar Bhuiyan
  3. sharifnews24@gmail.com : sharif ahmed : sharif ahmed
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৮ পূর্বাহ্ন

ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত

রিপোর্টারের নাম :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১৮
  • ৪১ বার পড়া হয়েছে

গোপালগঞ্জ সংবাদদাতা : নববর্ষকে স্বাগত জানাতে প্রতিবারের ন্যায় এবারও গোপালগঞ্জের কোটালীপাড়ার লাটেঙ্গা গ্রামে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় ও গ্রামীণ মেলা। বৈশাখের প্রথম মঙ্গল ও বুধবার লাটেঙ্গা গ্রামের বিশাল চারণ ভূমিতে আয়োজন করা হয় দু’দিনব্যাপী এ অনুষ্ঠান।
ওই এলাকার সন্তান আওয়ামীলীগ নেতা ও কোটালীপাড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাসের সার্বিক তত্ত্বাবধানে এলাকার সাধারণ মানুষ গত ১৮ বছর ধরে জাগ্রত করে রেখেছেন এ ঐতিহ্যবাহী গ্রামীণ সংস্কৃতিকে। মেলাকে মধ্যখানে রেখে চারিদিকে তৈরী করা হয় ঘোড়া দৌড়ের পথ। বিভিন্ন জেলা থেকে ঘোড়া সাওয়াররা এসে অংশ নেন ঘোড়া দৌড় প্রতিযোগিতায়। বিজয়ীদেরকে পুরস্কৃত করা হয় আকর্ষণীয় পুরস্কারে। তাই লাটেঙ্গা গ্রামের এই ঘোড়া দৌড় কোটালীপাড়ার প্রাচীণ সংস্কৃতিতে অতি পরিচিত। এবারেও এ অনুষ্ঠানে ধর্ম-বর্ণ নির্বিশেষে লাখো মানুষের সমাগম ঘটে।
আয়োজনের শেষদিনে বুধবার বিকেলে সেখানে অনুষ্ঠিত হয় ঘোড়া দৌড় প্রতিযোগিতার মূল পর্ব। বিমল কৃঞ্চ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত মূল পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কোটালীপাড়া পৌরসভার নব-নির্বাচিত চেয়ারম্যান মো: কামাল হোসেন শেখ, বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষী রাণী সরকার, সাবেক ভাইস চেয়ারম্যান আমিনুজ্জামান খান মিলন, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কিবরিয়া দাড়িয়া ও সাংগঠনিক সম্পাদক আয়নাল হোসেন। অন্যান্যের মধ্যে এ্যাডভোকেট বীজন বিশ্বাস, ডাঃ সঞ্জয় বাড়ৈ, প্রমূখ সেখানে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে বিমল কৃষ্ণ বিশ্বাস সকলকে বৈশাখী শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং সকলের শুভ কামনা করেন। পরে অতিথিবৃন্দ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
সাতক্ষীরা, খুলনা, নড়াইল, মাদারীপুর ও গোপালগঞ্জসহ আশপাশ এলাকা থেকে অন্তত ২০টি ঘোড়া অংশ নেয় এ ঘোড়া দৌড় প্রতিযোগিতায়। প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে যশোরের কামরুল ইসলামের ঘোড়া, যিনি পুরস্কার পান ২১ ইঞ্চি একটি রঙিন টেলিভিশন। দ্বিতীয় স্থান পান নড়াইলের বেল্লাল হোসেন, তিনিও পান ২১ ইঞ্চি একটি রঙিন টেলিভিশন এবং তৃতীয় স্থানে ছিলেন যশোরের আতিয়ার রহমান, তিনি পান ১৭ ইঞ্চি একটি রঙ্গিন টেলিভিশন। এছাড়াও ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক ঘোড়া সাওয়ারের হাতে সান্ত্বনা পুরস্কারসহ ২ হাজার করে নগদ টাকা উপহার দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

—-সম্পাদক মন্ডলীর

সম্পাদকও প্রকাশক: তোফায়েল মাহমুদ ভূঁইয়া (বাহার)
ব্যাবস্থাপনা সম্পাদক: হাজী মোঃ সাইফুল ইসলাম
সহ-সম্পাদক: কামরুল হাসান রোকন
বার্তা সম্পাদক: শরীফ আহমেদ মজুমদার
নির্বাহী সম্পাদক: মোসা:আমেনা বেগম

উপদেষ্টা মন্ডলীর

প্রধান উপদেষ্টা : ডা: জাহাঙ্গীর হোসেন ভূঁইয়া
উপদেষ্টা : জাকির হোসেন মজুমদার,
উপদেষ্টা : এ এস এম আনার উল্লাহ বাবলু ,
উপদেষ্টা : শাকিল মোল্লা,
উপদেষ্টা : অবসরপ্রাপ্ত জামিল আর্মি,

© All rights reserved © 2019 LatestNews
প্রযুক্তি সহায়তায় মাল্টিকেয়ার
error: Content is protected !!