এলসিডি ডিসপ্লেতে ক্যানসারের ঝুঁকি

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : বেশি সময় ধরে এলসিডি ডিসপ্লের দিকে তাকিয়ে থাকলে ক্যানসারের ঝুঁকি বাড়ে। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য জানা গেছে। গবেষকরা জানিয়েছেন, এলসিডি ডিসপ্লে নির্গত নীল আলোর সঙ্গে ক্যানসারের খুব নিবিড় যোগ রয়েছে।

উইনিভার্সিটি অব এক্সটেরিয়ার ইন ব্রিটেন আর বার্সেলোনা ইন্সটিটিউট অব গ্লোবাল হেলথ-এর গবেষকরা এই বিষয়ে এক গবেষণা করেন।

১১ টি স্প্যানিশ এলাকার ২০ থেকে ৮৫ বছর বয়সী ৪০০০ মানুষের উপর এই গবেষণা চালানো হয়। যারা এই ব্লু লাইটে বেশি ব্যবহার করেন তাদের ব্রেস্ট বা প্রস্টেট ক্যানসারের হওয়ার চান্স প্রায় দেড় থেকে দুই গুণ বেড়ে যায়। এছাড়াও মানুষের দেহে হরমন লেভেলের উপর প্রভাব ফেলে এলসিডি স্ক্রিন থেকে নির্গত হওয়া এই ব্লু লাইট।

এর ফলে প্রশ্ন উঠেছে রাতের শহরে সর্বত্র এলসিডি স্ক্রিন আদতে মানুষের বিপদ ডেকে আনছে কি না? গবেষকরা জানিয়েছেন যদিও তারা মোবাইলের স্ক্রিন নিয়ে কোন গবেষণা চালান নি। কিন্তু এই একই স্ক্রিন ব্যাহার করা হয় মোবাইল ডিভাইস ও ল্যাপটপেও।

গবেষকরা আরও জানিয়েছেন এই বিষয়ে আরও তথ্য পেতে আরও বিশদে গবেষণা প্রয়োজন। এছাড়াও প্রয়োজন এই ব্লু লাইটের ফলে তরুন প্রজন্মের মধ্যে কি ধরনের পরিবর্তন আসছে তা জানা। আর্টিফিশিয়াল আলোর বিভিন্ন তরঙ্গদৈর্ঘ্য বিশেষ করে নীল তরঙ্গের আলো মেলাটোনিন তৈরি ও সিক্রেশান কমিয়ে দেয়।

আর্টিফিশিয়াল আলোর ব্যাবহার বিশেষ করে গত দশকে ল্যাপটপ ও মোবাইল ডিভাইসের বহুল ব্যবহারে ববাবরই প্রশ্ন তুলেছে মানুষের স্বাস্থ্য নিয়ে। বিশেষ করে এই আলো থেকে নির্গত নীল তরঙ্গদৈর্ঘ্য অনেক ভাবে বিপদ ডেকে আনে মানুষের স্বাস্থ্যে। এই বিষয়ে ইতিমধ্যেই অনেক গবেষণা হয়েছে বিশ্ব্যব্যাপী। আর নতুন এই এক গবেষনা ও তার ফল আবশ্যই প্রশ্ন তুলে দিল এই আলোর ব্যবহার নিয়ে।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!