এই লোকটার কি কোন কাজ নেই: কিমের উদ্দেশে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : এতোদিন তো শুধু দাবিই করে এসেছিলেন, এবার ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ট্রাম্প প্রশাসনের উদ্বিগ্নতা বহুগুণে বাড়িয়ে দিলেন পিয়ংইয়ংয়ের সর্বোচ্চ নেতা কিম জং উন। গতকাল মঙ্গলবার উত্তর কোরিয়ার আন্তর্মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিমের উদ্দেশে টুইট করে লেখেন, ‘উত্তর কোরিয়া আবার একটা ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল। এই লোকটার কি জীবনে আর কিছু করার নেই।’
আর একটি টুইটে ট্রাম্প বলেন, ‘মনে হয় না, দক্ষিণ কোরিয়া আর জাপান এটা বেশি দিন সহ্য করবে। সম্ভবত চীনও এবার চাপ বাড়াবে উত্তর কোরিয়ার উপরে আর এই খ্যাপামো চিরদিনের জন্য শেষ করে দেবে।’
যদিও ট্রাম্পের এসব হুমকি-ধমকিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এত দিন ধরে যা করব করব বলে হুমকি দিয়ে আসছিল শাসক কিম জং উনের দেশ, তা শেষ পর্যন্ত করেই ছাড়ল তারা। বিশ্বের যে কোনও প্রান্তে পৌঁছতে সক্ষম আইসিবিএম অর্থাৎ আন্তর্মহাদেশীয় দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা তারা করে ফেলেছে বলে মঙ্গলবার দাবি করে উত্তর কোরিয়া।
কিমের দেশে এই প্রথম এত বড় মাপের ক্ষেপণাস্ত্র পরীক্ষা হলো। সে দেশের সরকারি চ্যানেল কোরিয়া সেন্ট্রাল টেলিভিশনের দাবি, মঙ্গলবারের এই পরীক্ষা হয়েছে দেশের শাসক কিম জং উনের নির্দেশে। এই ক্ষেপণাস্ত্র পাড়ি দিয়েছে দুই হাজার ৮০২ কিলোমিটার। উত্তর কোরীয় কোন ক্ষেপণাস্ত্র এই প্রথম এত উচ্চতায় পৌঁছল। পিয়ংইয়ংয়ের দাবি যদি ঠিক হয়, তা হলে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে সরাসরি আঘাত করাও এখন উত্তর কোরিয়ার কাছে অসম্ভব কোনও ভাবনা নয়।
এদিকে কূটনীতিকরা বলছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য উত্তর কোরিয়া যে সময়টা বেছেছে, তা তাৎপর্যপূর্ণ।
মার্কিন প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের দাবি, ‘হোয়াসং-১৪’ নামে ক্ষেপণাস্ত্রটিকে তারা ৩৭ মিনিট নজরদারি করেছে। কোরীয় দ্বীপপুঞ্জের পূর্ব পানি সীমার মধ্যে দিয়ে জাপানের ‘এক্সক্লুসিভ ইকনমিক জোন’-য়ে গিয়ে পড়েছে। উত্তর পিয়ংগান প্রদেশের প্যানঘিওন থেকে এটি ছোঁড়া হয়।
যদিও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মনে করছে, ওই ক্ষেপণাস্ত্রটি ছিল মাঝারি পাল্লার। ৫৩৫ কিলোমিটারের বেশি পাড়ি দিতে পারেনি।
এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘কোরীয় দ্বীপপুঞ্জে পরিস্থিতি জটিল এবং স্পর্শকাতর। আশা করব, সংশ্লিষ্ট সব পক্ষ সংযত থেকে এমন পদক্ষেপ করবে, যাতে আর উত্তেজনা না ছ়ড়ায়।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!