You are here
Home > জাতীয় > বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা জাতিসংঘে

বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা জাতিসংঘে

নিজস্ব প্রতিবেদক:জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হতে যাচ্ছেন দেশের সবচেয়ে বয়জ্যেষ্ঠ নারী কূটনীতিক রাবাব ফাতিমা। নিয়োগ সংক্রান্ত আদেশ এরই মধ্যে অনুমোদন হয়েছে।পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।চলতি মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার পর নতুন স্থায়ী প্রতিনিধি হিসেবে রাবাব ফাতিমা যোগদান করবেন।
বর্তমানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হবেন তিনি। আর মাসুদ বিন মোমেন হতে যাচ্ছেন বাংলাদেশের পরবর্তী পররাষ্ট্র সচিব। তিনি বর্তমান পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে। বর্তমান পররাষ্ট্র সচিবের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ ডিসেম্বরেই শেষ হচ্ছে।
এদিকে কূটনৈতিক সূত্র জানিয়েছে, ফ্লেচার স্কুল অব ডিপ্লোমেসি থেকে আন্তর্জাতিক সম্পর্কে স্নাতকোত্তর ডিগ্রিধারী রাবাব এর আগেও নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ মিশনে দায়িত্ব পালন করেছেন।জাপানে তিনি বর্তমানে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের স্থলাভিসিক্ত হয়েছিলেন। আবারো তিনি সেই মাসুদ বিন মোমেনের চেয়ারেই বসতে যাচ্ছেন।
বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা রাবাব ফাতিমা এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্রশান্ত), জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন, বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস এবং কলকাতায় বাংলাদেশ উপ-হাই কমিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত লন্ডনে কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় (আইওএম) কাজ করেছেন।

Top