You are here
Home > খেলাধুলা > দলকে জিতিয়ে দুই টেস্টে নিষিদ্ধ রাবাদা

দলকে জিতিয়ে দুই টেস্টে নিষিদ্ধ রাবাদা

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মধ্যেকার চলতি বিতর্কের আগুন এখনো চলমান। প্রথম টেস্টে বিতর্কের আগুনে জড়িয়ে শাস্তি পান তিন ক্রিকেটার। এবার অজি অধিনায়ক স্মিথকে ধাক্কা দিয়ে পরবর্তী দুই ম্যাচে নিষিদ্ধ হন প্রোটিয়া পেসার কাসিগো রাবাদা।

পোর্ট এলিজাবেথ দ্বিতীয় টেস্টে রাবাদার দুর্দান্ত বোলিংয়ের কাছে হারে অস্ট্রেলিয়া। দুই ইনিংসে তিনি সংগ্রহ নেন ১১ উইকেট। স্মিথের সাথে রাবাদার ঝামেলা শুরু হয় টেস্টের দ্বিতীয় দিনে। ওইদিন রাবাদার বলে এলবিডব্লিউয়ে আউট হন স্মিথ। আউট হয়ে তিনি সাজঘরে ফেরার সময় তাঁর কাঁধে উত্তেজিত ভাবে ধাক্কা মারেন ২২ বছর বয়সী এই পেসার।

তারপরে রাবাদার বিরুদ্ধে আইসিসির অভিযোগ উঠে। ক্রিকেটের নিয়ন্ত্রন সংস্থা আইসিসি তাঁকে লেভেল-২ অপরাধে নিযুক্ত করে। যার কারণে তাকে আগামী দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। অথাৎ পোর্ট এলিজাবেথের টেস্টের মাধ্যমেই শেষ হলো রাবাদার এই সিরিজ।

নিজের শাস্তির কথা শোনার পর তা মেনে নেন এই পেসার। তিনি বলেন,‘আমি নিজের পাশাপশি দলেরও ক্ষতি করছি। এসব থামাতেই হবে। আমি বারবার নিজের দলকে ডুবিয়ে দিতে চাই না।’

দক্ষিণ আফ্রিকায় এই টেস্টে সিরিজের দুই টেস্ট শেষ হলো মাত্র। এরই মধ্যে দুই পক্ষের ক্রিকেটাররা দফায় দফায় ঝামেলায় জড়িয়ে গিয়েছেন। ক্রিকেটে এমন পরিস্থিতি সত্যেই সহনীয় নয়। ডারবানে প্রথম টেস্টে অভিযুক্ত হন নাথান লায়ন, ডেভিড ওয়ার্নার এবং কুইন্টন ডি’কক। স্লেজ এবং হাতাহাতির ঘটনায়, ওয়ার্নারকে ম্যাচ ফি-র ৭৫ শতাংশ, লায়নকে ম্যাচ ফি-র ১৫ শতাংশ এবং ডি’কক-কে ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। পাশাপাশি তাদের সতর্কও করা হয়েছে। সেই ঝামেলা শেষ হতে না হতেই আবারও দুইপক্ষের আগ্রাসনের বিস্ফোরণে কেঁপে উঠল পোর্ট এলিজাবেথে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট।

Leave a Reply

Top