You are here
Home > খেলাধুলা > পাপনের কথার যেভাবে জবাব দিলেন ‘বুদ্ধিমান’ মুশফিক

পাপনের কথার যেভাবে জবাব দিলেন ‘বুদ্ধিমান’ মুশফিক

ক্রীড়া প্রতিবেদক : শ্রীলঙ্কার বিপক্ষে রেকর্ড ২১৪ রানে তাড়া করে জিতেছে বাংলাদেশ। তাতে বিরাট অবদান মুশফিকের। ৩৫ বলে করেছেন অপরাজিত ৭২। তাতে ছক্কা ৫টি। ম্যাচের পরের দিন সাংবাদিকদের বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, মুশফিক যে এভাবে ছক্কা মারতে পারে সেটা নাকি তার জানা ছিল না! বলেছিলেন, ছক্কা মারতে গিয়ে মুশফিক নাকি আউট হয়ে যান! বোর্ড প্রধানের এমন বক্তব্য নিয়ে চারিদিকে সমালোচনা হচ্ছে।

আজ কলম্বো সিংহলিজ ক্রিকেট গ্রাউন্ডে অনুশীলনে নামার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গত ম্যাচের মহানায়ক। বিসিবি প্রেসিডেন্টের ওই মন্তব্যের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হয় মুশির। পাপনের অপরিপক্ক বক্তব্য যেন হেসেই উড়িয়ে দিলেন মুশফিক।

মুশফিকের এই হাসির মধ্যে অস্পষ্ট একটা কষ্টও মিশ্রিত ছিল হয়তো। কিন্তু কী আর করা? স্বয়ং বোর্ড প্রেসিডেন্ট যখন এমন হালকা কথা বলে ফেলেন, তখন তো আর কিছুই করার থাকে না! জবাব দিতে কৌশলি না হয়ে উপায় আছে?

মুশফিক জবাবটা দিয়েছেন বুদ্ধিমানের মতোই। মাথা ঠাণ্ডা রেখে, ভেবে চিন্তে। বলেছেন, ‘নিজের ওপর বিশ্বাস ছিল বলেই তো পেরেছি। নিজের ওপর থাকতে হয়। তা না থাকলে কেউ ভালো করতে পারবে না। উইকেট ব্যাটিংয়ের জন্য খুব ভালো ছিল। যেকোনো ব্যাটসম্যান এ রকম একটা ইনিংস খেলবে, এটাই স্বাভাবিক ছিল। সেটা আমি পেরেছি বলে খুশি। আমি তো মনে করি, এর চেয়ে ভালো ইনিংস খেলার সামর্থ্য আছে আমার।’

মুশফিক এটা বলতেই পারেন। ছক্কা যে তিনি বেশ ভালো মারতে পারেন তা তো তার পরিসংখ্যানেই বলে দিচ্ছে। ঘরোয়া ক্রিকেটে তিনি দ্বিতীয় সর্বাধিক ছক্কার মালিক। শুধু ঘরোয়া ক্রিকটে নয়, মুশফিক জাতীয় দলের যারা বেশি ছক্কা মেরেছেন তাদেরও অন্যতম। ছক্কা মেরে এর আগেও তো বাংলাদেশ দলকে জিতিয়েছেন মুশি। ২০১১ সালে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ জিতেছিল মুশফিকের ছ্ক্কার কারণেই। ২০১২ সালে ঢাকাতে এশিয়া কাপে ভারতের বিপক্ষে শেষ দিকে ৭ বলের ব্যবধানে তিনটি ছ্ক্কা হাঁকিয়েছিলেন মুশফিক।

পাপনের অপরিপক্ক কথার জবাব দিতে গিয়ে মুশফিক আরো বলেন, ‘এই ইনিংসের পর হয়তো তিনি নিশ্চয়ই ভাববেন যে, আমি পারি। আলহামদুলিল্লাহ। হয়তো তিনি অন্যরকমভাবে আমার খেলা দেখেছেন। গত ২-৩ মাস আমরা যেভাবে কঠোর পরিশ্রম করেছি, তার ফল পেলে একটা ভালো লাগা থাকেই। হয়তো তিনি অনুশীলন দেখেননি। ম্যাচে সেটা কাজে লেগেছে।

Leave a Reply

Top