You are here
Home > দেশজুড়ে > পাগনার হাওরের জেলে ও কৃষকদের জন্য প্রর্দশিত হলো ”ভাসান পানির কথা”

পাগনার হাওরের জেলে ও কৃষকদের জন্য প্রর্দশিত হলো ”ভাসান পানির কথা”

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জ জেলা উদীচী নাট্য বিভাগের পরিবেশনায় জামালগঞ্জ উদীচীর আয়োজনে জেলার হাওরপাড়ের কৃষক, মৎস্যজীবীদের সংকটের মুহূর্তে ভাসান পানিতে মাছ ধরার অধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে মঞ্চস্থ হলো নাটক ‘ভাসান পানির কথা’। বুধবার বিকালে উপজেলার ফেনারবাক ইউনিয়নের পাগনার হাওর পাড়ের লক্ষীপুর বাজারে মৎস্যজীবীদের ভাসান পানিতে মাছ ধরার অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে হাজারো দর্শকের উপস্থিতিতে গণনাট্য ‘ভাসান পানির কথা’ মঞ্চস্থ হয়।
ভাসান পানিতে মাছ ধরার অধিকার যে হাওরপাড়ের মানুষের অধিকার সে বিষয়ে সচেতনতা সৃষ্টি করাই ‘ভাসান পানির কথা’ নাটকের বিষয়বস্তুু। নাটকটি রচনা করেছেন সুনামগঞ্জ জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম এবং নির্দেশনা দেন তানভীর হাসান।
নাটক মঞ্চায়নের সময় জেলে ও কৃষকেরা ভাসান পানিতে মাছ ধরার অধিকার ও হাওরের ফসলহানির ঘটনায় দুর্নীতিবাজদের শাস্তির দাবি জানানো হয়।
জামালগঞ্জ উদীচীর সভাপতি আকবর হোসেন বলেন, “এই নাটকের কাহিনী, চরিত্র, সংলাপ এবং অভিনয় দর্শকদের নতুন চেতনায় উজ্জীবিত করার ক্ষেত্রে প্রেরণা সৃষ্টি করেছে। হাওরবাসীর নতুন চিন্তা ভাবনায় অনুপ্রাণিত করবে। ‘ভাসান পানিতে মাছ ধরতে না পারলে অনেক কৃষক ও মৎস্যজীবীরা না খেয়ে মারা যাবেন। তাই বর্তমান সময়ের প্রেক্ষাপটে এই নাটকের মাধ্যমে খেটে খাওয়া মানুষরা গতানুগতির জীবনযাত্রার হাজারো সমস্যা সমাধানের পথ পেতে পারে এই নাটকের মাধ্যমে।’
ভাসান পানি নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আব্দুস সালাম মাহবুব, পুলক রাজ, তুষার তালুকদার, রূপক রাজ, মিঠুন তালুকদার, পিয়াল, কংকন, শিমুল, সাগর, পলাশ, মাছুম, অনিক, বায়োজিদ, শাহরিয়ার, জাওয়াদ, শিউলি, নিলু ও প্রিয়াংকা।
নাটক শেষে স্থানীয় সংগঠক আজাদ হোসেন বাবলু, প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ, আখতারুজ্জামান, রফিকুল ইসলাম রানা,দিল আহমেদ,বাপ্পী বর্মন,নেহার দেবনাথ, সুব্রত পুরকায়স্থ,কামরুল ইসলাম আলমগীর,শিপন সহ গণ্যমান্য ব্যক্তিবর্গ নিজেদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

Please follow and like us:

Leave a Reply

Top