www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

বিজ্ঞান ও প্রযুক্তি

১০ হাজার শিক্ষার্থীকে ইশিখনের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : অনলাইনে ১০ হাজার শিক্ষার্থীকে সফলভাবে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিয়েছে আইটি প্রতিষ্ঠান ইশিখনডটকম।

বিগত দেড় বছরে বিনামূল্যে ১৬টি কোর্সে ১০ হাজার জনকে এই প্রশিক্ষণ দেয়া হয়। এ ছাড়াও যাদের ইন্টারনেট সংযোগ নেই তারা লাইভ ক্লাসের ডিভিডি সংগ্রহ করেও কোর্সসমূহ শিখছেন।

বেকার সমস্যা দূরীকরণে সরকারের পাশাপাশি দীর্ঘদিন ধরে অনলাইনে শিক্ষার্থীদের বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করে আসছে এ প্রতিষ্ঠানটি।

ইশিখনডটকম ওয়েবসাইটের মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে শিক্ষার্থীরা ঘরে বসেই লাইভ ক্লাস করার সুযোগ পান। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে জনপ্রিয় ১৬টি কোর্স-এর যেকোনো এক বা একাধিক কোর্স করার সুযোগ পান শিক্ষার্থীরা।

এদের মধ্যে বেশিরভাগ বর্তমানে ফাইভার, আপওয়ার্কসহ বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো আয় করে স্বনির্ভর হয়েছেন। আবার অনেকেই কোর্স শেষে বিভিন্ন আইটি সেক্টরে বর্তমানে কর্মরত আছেন।

এই বিষয়ে ইশিখনডটকম এর প্রধান নির্বাহী ইব্রাহিম আকবর বলেন, ‘আমরা অনলাইনের মাধ্যমে কোর্স করাই। যাতে করে বাংলাদেশের যে কোনো স্থান থেকে ঘরে বসে সবাই ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিতে পারে। এই ধরনের প্রশিক্ষণ আমরা সব সময়ই চলমান রাখবো। বাংলাদেশে বর্তমানে ই-লার্নিং সেক্টর তথা অনলাইন প্রশিক্ষণ জনপ্রিয় হয়ে উঠেছে।

গত বছর ইশিখন দেশব্যাপী শিক্ষিত বেকার তরুণদের ফ্রিল্যান্সিং শেখানোর উদ্যোগ নেয়। ১৫ থেকে ২০ হাজার টাকা মূল্যের এই কোর্সসমূহ শুধুমাত্র ৫৪০ টাকা রেজিস্ট্রেশন ফি এর মাধ্যমে করাচ্ছে প্রতিষ্ঠানটি।

ইন্টারনেট কানেকশন এবং কম্পিউটার থাকলে ঘরে বসেই দেশের যেকোনো প্রান্ত থেকে কোর্সগুলো করার সুযোগ থাকছে। প্রশিক্ষক যখন ক্লাস নিবে তখন কম্পিউটার মনিটর শিক্ষার্থীদের কম্পিউটারে দেখাবে, সাথে সাথে মাইক্রোফোনে কিংবা চ্যাটের মাধ্যমে সরাসরি যে কোনো প্রশ্ন করা যাবে। প্রতিটি ক্লাস শেষে রয়েছে মডেল টেস্ট, এসাইনমেন্ট জমা এবং কোনো ক্লাস মিস করলে উক্ত ক্লাসের ভিডিও রেকর্ডও।

ইশিখন সর্ম্পকে বিস্তারিত জানতে https://eshikhon.com/pro-offer এই লিংকে যেতে হবে।

error: Content is protected !!