www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকরাজনীতি

হুইল চেয়ারে আদালতে খালেদার আধা ঘণ্টা

নিজস্ব প্রতিবেদক : ‘রিপোর্ট দেখলে বুঝতেন আমার শরীরের অবস্থা কী। সুতরাং আমি আর আসতেই পারব না।’

নিজের শারীরিক অবস্থা সম্পর্কে কারাগারে বসা আদালতের বিচারক আখতারুজ্জামান এবং দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে উদ্দেশ্য করে বলছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

বুধবার পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়ার বিচারে বসে আদালত। জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের দণ্ড পাওয়া বিএনপি নেত্রীর বিরুদ্ধে একই আদালতে চলছিল জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা। এই মামলায় গত ১ ফেব্রুয়ারি শুনানি শেষে ২৫ ও ২৬ ফেব্রুয়ারি শুনানির কথা ছিল। তবে ৮ ফেব্রুয়ারি কারাগারে যাওয়া বিএনপি নেত্রীকে আর আদালতে নেয়া যায়নি। অসুস্থতার কারণে একাধিক কার্যদিবসেও তাকে আদালতে নেয়া যায়নি। ফলে শেষ পর্যায়ে থাকা চ্যারিটেবল ট্রাস্ট মামলার শুনানি আর হয়নি। এই অবস্থায় দুদকের আবেদনে মঙ্গলবার বকশিবাজারের বদলে কারাগারেই আদালত বসার সিদ্ধান্ত হয়।

কারা ফটক দিয়ে ঢুকে ডান পাশেই প্রশাসনিক ভবনে বসে এই আদালত। আর ভেতরে আরও একটি ফটক পেরিয়ে ডান পাশের একটি ভবনে রাখা হয়েছে বিএনপি নেত্রীকে। সব মিলিয়ে দূরত্ব হবে দুইশ গজের মতো।

গত ৮ ফেব্রুয়ারি বন্দী হওয়ার দুই মাস পর এপ্রিলে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আনার দিন গাড়ি থেকে নেমে হেঁটেছিলেন খালেদা জিয়া। তবে আজ এইটুকু পথ তিনি এসেছেন বসে বসে, হুইল চেয়ারে করে।

খালেদা জিয়ার হুইল চেয়ার ঘিরে ছিলেন পাঁচজন নারী কারারক্ষী। সঙ্গে সিনিয়র জেল সুপারসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন। গৃহকর্মী ফাতেমাও ছিলেন পুরোটা সময়।

হালকা বেগুনি রঙের এক ধরনের পোশাক পরে আদালতে আসেন খালেদা জিয়া। এ সময় তার বাম হাতসহ শরীরের নীচের অংশে একটি সাদা কাপড় দিয়ে ঢাকা ছিল।

সব মিলিয়ে আদালতে বিএনপি নেত্রী ছিলেন আঘা ঘণ্টার মতো। পুরোটা সময়ই তিনি বসেছিলেন সেই হুইল চেয়ারেই। আর সেখানে বসেই কথা বলেন তিনি।

বিএনপি নেত্রী বলেন, ‘আমার শারীরিক অবস্থা ভালো না। আমার পা ফুলে গেছে। ডাক্তার বলেছে, পা ঝুলিয়ে রাখা যাবে না। এখানে আমি আদালতে বারবার আসতে পারব না। আমি তো আর আসতে পারছি না। আপনাদের যা মনে চায়, যতদিন ইচ্ছা সাজা দিয়ে দেন।’

‘এখানে ন্যায়বিচার নেই। যা ইচ্ছে তাই সাজা দিতে পারেন। যত ইচ্ছে সাজা দিতে পারেন। আমি অসুস্থ। আমি বারবার আদালতে আসতে পারব না। আর এভাবে বসে থাকলে আমার পা ফুলে যাবে। আমার সিনিয়র কোনো আইনজীবী আসেনি। এটা জানলে আমি আসতাম না।’

খালেদা জিয়া আরও বলেন, ‘আমার বাম পা সোজা হয়ে থাকে, বাঁকা করতে পারি না।’

এরপর পৌনে একটার দিকে খালেদা জিয়াকে আগের মত করে হুইল চেয়ারে করে কারাগারের ভেতরে তার জন্য নির্ধারিত ভবনে নিয়ে যাওয়া হয়।

আদালতে যা যা হলো

সকাল থেকে বিচারক, দুদকের আইনজীবী, সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অস্থায়ী আদালতে উপস্থিত হন। কিন্তু খালেদা জিয়া উপস্থিত হবেন কি হবেন না তা নিয়ে সবার মধ্যে নানা কৌতুহল ছিল। শুরুর দিকে কেউ নিশ্চিত করে বলতে পারছিলেন না খালেদা জিয়া আদালতে আসবেন কি আসবেন না। যদিও এক পর্যায়ে নিশ্চিত হওয়া যায় তিনি আসবেন।

আদালত বসার হওয়ার কিছুক্ষণ পর খালেদা জিয়ার পক্ষে ঢাকা বার কাউন্সিলের সভাপতি গোলাম মোস্তফা খান বিচারকের সঙ্গে কথা বলেন।

এ সময় মূল ফটকের ভেতরে বড় লোহার ফটকও খুলে দেয়া হয়। যতক্ষণ আদালতের কার্যক্রম চলেছে, ততক্ষণ খোলা ছিল এটি।

আদালত কক্ষে এসময় আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ সরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খালেদা জিয়া আদালতে প্রবেশের পাঁচ মিনিট পর খাস কামরা থেকে এজলাসে আসেন বিচারক আখতারুজ্জামান। এর আগে বেলা ১১টা ১০ মিনিটে বিচারকের গাড়ি মূল ফটক দিয়ে কারাগারে প্রবেশ করে।

এজলাসে বসার পর দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল মামলার কার্যক্রম শুরুর জন্য আদালতের কাছে আবেদন করেন। কারাগারের এই জায়গায় আদালত স্থানান্তরের বিষয়ে গেজেট প্রকাশের বিষয়েও কথা বলেন।

বিচারক বলেন, কারাগারে আদালত বসানোর প্রজ্ঞাপন জারির পর বেগম খালেদ জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়ার বাসায় এর কপি কাল রাতেই পৌঁছে দিয়েছেন তিনি, ব্যক্তিগতভাবেও কথা বলেছেন। কিন্তু তারা আসেননি।

আইনজীবীরা না থাকলে আসামিরা উপস্থিত থাকায় মামলার কার্যক্রম শুরু করা যায় জানিয়ে বিচারক বলেন, ‘এটা প্রকাশ্য আদালত।’

আইনজীবী না দেখে বিচারক বলেন, ‘তাহলে এক ঘণ্টা সময় দেই। আইনজীবীরা আসুক। আসামিদের জামিনের জন্য আবেদন দিতে হবে তো।’

পরে খালেদা জিয়ার পক্ষে কথা বলার সুযোগ চান ঢাকা আই্নজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা খান। তিনি বলেন, ‘মাননীয় আদালত আজকে আমি পর্যবেক্ষণ করতে এসেছি। এই মামলায় যারা বিজ্ঞ আইনজীবী আছেন তারা আজকে আসেননি। কারণ গেজেট হয়েছে রাতে। টিভির স্ক্রলে আমরা দেখেছি। প্রিন্ট মিডিয়াতে সেইভাবে আসেনি খবরটা। আর আমি যখন এসেছি তখন মোবাইলে রেখে আসতে হয়েছে। আইনজীবীদের সঙ্গে কোনো যোগাযোগ করারও সুযোগ হয়নি। তাই তারা এখন কে কোথায় আছে সেটা জানি না।’

‘বেগম খালেদা জিয়া দেখেন কেমন অসুস্থ। তাকে হুইল চেয়ারে করে আনা হয়েছে। তাই সার্বিক অবস্থা বিবেচনা করে এই মামলাটি বর্তমান অবস্থায় রেখে নতুন তারিখ দিলে ভালো হবে।’

পরে বিচারক বলেন, ‘কিন্তু এদের তো জামিনের আবেদন দিতে হবে না?’

তখন এই আইনজীবী বলেন, ‘বর্তমান অবস্থায় রেখে দেয়ার জন্য আদেশ দিতে পারেন আপনি।’

পরে গণমাধ্যমকর্মীদেরকে গোলাম মোস্তফা খান বলেন, ‘তার (খালেদা জিয়া) বাম হাতও একেবারেই চলছিল না। তিনি কাঁপছিলেন। হুইল চেয়ার থেকে চেয়ারেও বসতে পারেন না।’

error: Content is protected !!