www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিক

সড়ক দুর্ঘটনায় শিশুসহ চারজন নিহত : ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জ ও চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় তিন শিশুসহ চারজন নিহত হওয়ার ঘটনায় নিহতদের পরিবারকে ১ লাখ টাকা করে ক্ষতিপূরণের অর্থ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ১৫ দিনের মধ্যে এ ক্ষতিপূরণ দিতে হবে।

একই সঙ্গে নিহতদের পরিবারকে ৫০ লাখ টাকা করে কেন ক্ষতিপূরণ দেয়া হবে না -তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এর চেয়ারম্যান, পুলিশের মহাপরিদশর্ক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার, চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনারসহ ১৪ জনকে এ রুলের জবাব দিতে হবে।

দক্ষিণ কেরানীগঞ্জে এক শিশু ও চট্টগ্রাম দুই শিশুসহ এক তরুণী সড়ক দুর্ঘটনায় নিহতদের খবর সংযুক্ত করে দায়ের করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ আব্দুল হালিম আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম এবং তার সঙ্গে ছিলেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ আব্দুল হালিম জানান, চলতি বছরের জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম ও ঢাকার কেরানীগঞ্জে তিন শিশু শিক্ষার্থী এবং এক কলেজ ছাত্রী নিহত হওয়ার ঘটনায় প্রত্যেক পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এছাড়া আগামী ১৫ দিনের মধ্যে চারজনের প্রত্যেকের পরিবারকে এক লাখ টাকা করে অন্তর্বর্তীকালীন ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন আদালত। জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের এক দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

চট্টগ্রামে গত ২২ জানুয়ারি ৮ম শ্রেণির এক শিক্ষার্থী ও ১৬ জানুয়ারি এক কলেজ শিক্ষার্থী এবং ঢাকার কেরানীগঞ্জে সহোদর দুইশিশু ২৮ জানুয়ারি সড়ক দুর্ঘটনায় নিহত হন।

ওই ঘটনায় হাইকোর্টে চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের পক্ষে রিট করা হয়।ঘটনার প্রতিবেদন কিংবা মামলা এবং নিহতদের নাম পরিচয়, চালক ও পরিবহনগুলোর মালিকের পরিচয় আদালতে দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া জারি করা রুলে সংশ্লিষ্ট অধ্যাদেশ ও বিধি অনুসারে মোটরযান চালকদের যথাযথ প্রশিক্ষণে ব্যর্থতা, ওইসব ঘটনায় মামলা না করা, চালকদের গ্রেফতার না করা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং প্রত্যেকের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আব্দুল হালিম আরও জানান, এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ১৫ এপ্রিল আদেশের জন্য রেখেছেন।

গত ২২ জানুয়ারি বাসা থেকে বের হয়ে টেম্পো যোগে স্কুলে যাচ্ছিল কাজী মাহমুদুর রহমান (১৪)। পথে টেম্পোর সঙ্গে বিপরীতমুখী একটি অটোরিকশার সংঘর্ষ হয়। এ সময় মাহমুদুর ও অটোরিকশার চালককে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানেই মাহমুদুর মারা যায়। সে চট্টগ্রামের সরকারি কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র ছিল।

২৮ জানুয়ারি ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের রাজেন্দ্রপুর মোল্লার পুল এলাকায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই ভাইবোন নিহত হয়। তারা হলো- হাসনাবাদ কসমোপলিটন স্কুল অ্যান্ড কলেজের ষষ্ঠ শ্রেণির ছাত্রী আফরিন (১৩) ও তার ছোট ভাই একই স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র আফসার উদ্দিন (১০)।

এছাড়া ১৬ জানুয়ারি কলেজে যাওয়ার উদ্দেশ্যে সকালে বাসা থেকে বের হন। বাসযোগে কোতোয়ালীর মোড়ে নেমে পার হওয়ার সময় কাভার্ড ভ্যান চাপায় তিনি প্রাণ হারান। সোমা বড়ুয়া (১৮) চট্টগ্রাম সরকারি সিটি কলেজের উচ্চ মাধ্যমিক বাণিজ্য বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ছিলেন।

error: Content is protected !!