www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

Uncategorized

সুন্দরগঞ্জের চরাঞ্চলে সরিষার দারুন ফলনের সম্ভবনা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা সংবাদদাতা : গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তিস্তা চরাঞ্চলে চলতি মৌসুমে সরিষার দারুন ফলনের সম্ভবনা দেখা দিয়েছে।

কৃষকরা হাসিমুখে সরিষা ক্ষেত পরিচর্যা করতে মেতে উঠেছে। সরিষার মুহু মুহু গন্ধের সুভাস ছড়িয়ে পড়েছে গোটা চরাঞ্চলে। মৌমাছিরা গান করছেন সরিষা ক্ষেতে বসে। উপজেলার তারাপুর, বেলকা, হরিপুর, চন্ডিপুর, শ্রীপুর ও কাপসিয়া ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত রাক্ষুসি তিস্তা নদী এখন মরা তিস্তায় পরিনত হয়েছে। তিস্তার বুক জুড়ে ধু-ধু বালু চর যেন ভরে উঠেছে সবুজের সমারহে।
বিশেষ করে মৌসুমি নানাবিধ ফসল যেন তিস্তার চরকে সাজিয়ে তুলেছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌর সভায় চলতে মৌসুমে ৪৫০ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। এর মধ্যে বারি-৯, বারি-১৪, বারি-৭ ছাড়াও বিভিন্ন জাতের সরিষার চাষাবাদ করা হয়েছে।

এর বেশিভাগ চাষাবাদ হয়েছে তিস্তার চরাঞ্চলে। যা গত বছরের তুলনায় অনেক বেশি। কথা হয় বেলকা চরের লাল মিয়ার সাথে। তিনি জানান গত বছর সরিষা চাষাবাদ করে অনেক লাভ পেয়েছে সে কারনে চলতি মৌসুমে ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছে। তিনি আশা করছেন ২ বিঘা জমি থেকে তার ২০ হাজা টাকা লাভ হবে। অল্প খরচ এবং কম পরিশ্রমে অধিক লাভ পাওয়া যায় সরিষা চাষ করে। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাশেদুল ইসলাম জানন দিন দিন সরিষা চাষের লক্ষমাত্রা বেড়েই চলছে। বিশেষ করে তিস্তার চরাঞ্চলে সরিষা চাষে ঝুকে পড়েছে কৃষকরা। তিনি বলেন চরের জমি অত্যন্ত উর্বর ।

সে কারণে চরে সরিষাসহ বিভিন্ন ফসলের ফলন হচ্ছে। কম খরচে অধিক ফলনের আশায় কৃষকরা এখন ধান চাষাবাদের চেয়ে রবি মৌসুমের ফসলের প্রতি আগ্রহী হয়ে উঠছে।

error: Content is protected !!