www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

শীর্ষ সংবাদসারাদেশ

সিলেটে ওসমানী হাসপাতালে অক্সিজেন প্ল্যান্ট স্থাপন হচ্ছে

সিলেট প্রতিনিধি: সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপন করা হচ্ছে ২০ হাজার লিটারের অক্সিজেন প্ল্যান্ট। খুব শিগগিরই এটি বাস্তবায়ন করা হচ্ছে বলে জানা গেছে।
মঙ্গলবার কলেজের ১২তম ব্যাচের শিক্ষার্থীদের পক্ষ থেকে হাসপাতালে দেয়া হয় হাই ফ্লো ন্যাজাল কেনুলা মেশিন (এইচএনএফসি মেশিন)। এটি গ্রহণ করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান।
তিনি বলেন, শিগগিরই সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ২০ হাজার লিটারের অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করা হবে। বর্তমান প্ল্যানটি ১০ হাজার লিটার ক্ষমতাসম্পন্ন। এছাড়া শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতালেও ১০ হাজার লিটার ক্ষমতাসম্পন্ন অক্সিজেন প্ল্যান্ট স্থাপনের কর্মসূচি হাতে নেয়া হয়েছে।
তিনি আরো বলেন, মেশিনটি আইসিইউতে চিকিৎসাগ্রহণকারী কোভিড রোগীদের কাজে লাগবে। যা দিয়ে রোগীদের প্রয়োজন মাফিক উচ্চ চাপে অক্সিজেন সরবরাহ করা যাবে। তিনি আতঙ্কিত না হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, সিলেটবাসীর কল্যাণে চিকিৎসাসেবা প্রদানের জন্য আমরা সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছি। আমাদের প্রস্তুতি, পরিকল্পনা ও চেষ্টা অব্যাহত আছে।
১২তম ব্যাচের শিক্ষার্থীদের পক্ষে হাই ফ্লো ন্যাজাল কেনুলা মেশিন হস্তান্তর করেন ওই ব্যাচের ছাত্র স্বাস্থ্য অধিদফতর মহাখালী ঢাকা’র সাবেক উপ-পরিচালক (ইপিআই) ডা. সফিকুর রহমান ও সিলেট বিভাগের সাবেক পরিচালক (স্বাস্থ্য) সিলেট ডা. বনদীপ লাল দাস। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায়, সহকারী পরিচালক ডা. আবুল কালাম আজাদ ও সার্জারি বিভাগের রেজিস্ট্রার ডা. আদনান চৌধুরী প্রমুখ।
এ সময় ডা. হিমাংশু লাল রায় বলেন, কোভিড আক্রান্তদের চিকিৎসায় উচ্চ চাহিদার যন্ত্র হচ্ছে হাই ফ্লো ন্যাজাল কেনুলা মেশিন। এটি হচ্ছে নিয়ন্ত্রিত অক্সিজেন ফ্লো মিটার। এর দ্বারা কোভিড রোগীদের উচ্চ চাপে অক্সিজেন সরবরাহ করা যায়। সিলেটবাসীর জন্য সুখবর হলো, এ পর্যন্ত আমাদের হাতে দান হিসেবে পাওয়া ৪টি হাই ফ্লো ন্যাজাল কেনুলা মেশিন মজুদ রয়েছে।

error: Content is protected !!