www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

জাতীয়শীর্ষ সংবাদ

সিগন্যাল কর্মীরা অবশেষে আট ঘণ্টা ডিউটি করল

অবশেষে দীর্ঘ ১৫৯ বছর পর ৮ ঘণ্টা দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ রেলওয়ের সিগন্যাল (রেলওয়ে সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশল বিভাগের মাঠ পর্যায়ে কর্মচারী) কর্মীরা।
গতকাল শুক্রবার রেলওয়ের ৫৫২ সদস্য (সিগন্যাল কর্মী) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী দায়িত্ব পালন করেন।

শনিবার বাংলাদেশ রেলওয়ে সিগন্যাল অ্যাসোসিয়েশন (কেন্দ্রীয় কমিটি) সভাপতি প্রভাস কুমার মল্লিক এ তথ্য নিশ্চিত করেছেন।

রেলওয়ে সূত্রে জানা যায়, বাংলাদেশে রেলওয়ের কার্যক্রম ১৮৬২ সালে ব্রিটিশ শাসনামলে শুরু হয়। ঊনবিংশ শতাব্দীতে ইংল্যান্ডের বিভিন্ন রেল কোম্পানি ভারতবর্ষের বিভিন্ন প্রদেশে ছোট ছোট রেলপথ সেকশন চালু করতে থাকে। প্রথমদিকে শুধু অর্থনৈতিক কাজের জন্য রেলপথ চালু করা হয়। ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে নামক কোম্পানি প্রথম বাংলাদেশে রেলপথ স্থাপন করে। ১৮৬২ সালের ১৫ নভেম্বর যশোরের দর্শনা থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত রেলপথ স্থাপনের মাধ্যমে বাংলাদেশ রেল যুগে প্রবেশ করে।

তবে রেলওয়ে যাত্রা শুরু থেকে সিগন্যাল কর্মীদের নির্ধারিত কোনো কর্মঘণ্টা ছিল না। তাদের ২৪ ঘণ্টা ডিউটির পাশাপাশি ছিল না কোনো সাপ্তাহিক ও গেজেটেট ছুটি। এ নিয়ে সিগন্যাল কর্মীরা বহুবার কর্তৃপক্ষের কাছে আবেদন-নিবেদন করেন।

পরে ২০১৪ সালে উচ্চ আদালতের দ্বারস্থ হন সিগন্যাল কর্মীরা। অবশেষে আদালতের নির্দেশেই তারা ৮ ঘণ্টা ডিউটি করার অধিকার পেলেন।

প্রভাস কুমার মল্লিক বলেন, বাংলাদেশ রেলওয়ের সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশল বিভাগের মাঠ পর্যায়ের তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীরা দিনে ২৪ ঘণ্টা, সপ্তাহে সাত দিন, বছরে ৩৬৫ দিন কোনো প্রকার সুবিধা ছাড়াই দায়িত্ব পালন করে আসছিলেন।

এ বিষয়ে প্রতিকারের জন্য হাইকোর্টে রিট পিটিশন করলে ২০১৪ সালের ১০ মার্চ উক্ত কর্ম ব্যবস্থাকে অবৈধ, অনৈতিক ও মানবাধিকার পরিপন্থী বলে উল্লেখ করেন আদালত। পাশাপাশি কর্মঘণ্টা নির্ধারণ করে তদানুযায়ী সুযোগ-সুবিধা দিতে নির্দেশ দেন।

এরই পরিপ্রেক্ষিতে রেলওয়ে প্রশাসন আপিল পিটিশন করলে তা ২০১৭ সালের ৫ ফেব্রুয়ারি এবং রিভিউ পিটিশন করলে তা ২০১৮ সালের ২২ নভেম্বর খারিজ হয়ে যায়।

তিনি আরো বলেন, সিগনাল কর্মীরা শুক্র ও শনিবার সাপ্তাহিক ও গেজেটেট ছুটি ভোগ করবেন। তবে আগামী দুই মাস রেলওয়ে ডিউটির বাইরে ট্রেন চলাচলে কোনো জটিলতা তৈরি হলে, ট্রেন চলাচল স্বাভাবিক রাখার স্বার্থে তারা সহায়তা করবেন। এজন্য অতিরিক্ত শ্রমের জন্য ওভারটাইম ভাতা প্রদান করা হবে বলেও রেলওয়ে কর্তৃপক্ষ আমাদের আশ্বস্ত করেছে।

প্রসঙ্গত, বাংলাদেশে বর্তমানে মোট রেলপথ ২ হাজার ৯৫৫ দশমিক ৫৩ কিলোমিটার। আর মোট জনবল ২৫ হাজার ৮৩ জন।

error: Content is protected !!