www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

সমালোচনা করুন তথ্যভিত্তিক, সাংবাদিকদের রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের গণতন্ত্র ও সাংবিধানিক ধারা অব্যাহত রাখতে আরও তৎপর হতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। বলেছেন, ‘আপনারা সমালোচনা করবেন। তবে তা যেন তথ্যভিত্তিক হয়। কোনোভাবেই যেন একপেশে না হয়। গঠনমূলক সমালোচনা সরকার পরিচালনা ও জাতি গঠনে সঠিক সিদ্ধান্ত গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’

রবিবার বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বাংলাদেশ প্রেস কাউন্সিল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বক্তৃতাকালে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

স্বাধীন ও মুক্ত গণমাধ্যম গণতন্ত্রকে সুসংহত করতে পারে, মানবাধিকার ও আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘সংবাদপত্রের দায়িত্বশীল ও পেশাদারি ভূমিকা সাধারণ জনগণকে সঠিক তথ্য প্রদান করে সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করতে পারে।’

আবদুল হামিদ বলেন, ‘বস্তুনিষ্ঠ সংবাদ ও মতামত পরিবেশনের মাধ্যমে সাম্য ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার পাশাপাশি পাঠকদের সত্য ও কল্যাণের দিকে এগিয়ে নিয়ে যাওয়া সংবাদপত্র ও সাংবাদিকদের পবিত্র দায়িত্ব।’

বর্তমান সরকারের আমলে দেশে বহু বেসরকারি টিভি চ্যানেল, এফএম রেডিও, অনলাইন রেডিও, অনলাইন টেলিভিশন এবং কমিউনিটি রেডিওসহ মিডিয়া হাউস দ্রুত সম্প্রসারিত হচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি দেশের গণমাধ্যমের এই বিকাশ ও তার সুফল জনগণের কাছে পৌঁছে দিতে গণমাধ্যমের আরো দায়িত্বশীল ভূমিকা পালনের ওপর জোর দেন।

রাষ্ট্রপতি বলেন, ‘অসত্য, উস্কানিমূলক কিংবা হলুদ সাংবাদিকতা কখনোই জনগণ ও গণতন্ত্রের বন্ধু হতে পারে না।’

রাষ্ট্রপতি সাংবাদিকদের ব্যাপারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক মন্তব্য উদ্ধৃত করে বলেন, ‘আপনারা সাংবাদিক। আপনাদের স্বার্থ রক্ষা করতে হলে আপনারা নিজেরাও আত্মসমালোচনা করুন। আপনারা শিক্ষিত, আপনারা লেখক, আপনারা ভালো মানুষ। আপনারাই বলুন, কোনটা ভালো আর কোনটা মন্দ।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নে বর্তমান সরকারের চলমান নানা বাস্তবমুখী উদ্যোগ ও কর্মসূচির সুষ্ঠু বাস্তবায়নের মাধ্যমে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়তে গণমাধ্যমের দায়িত্বশীলতা ও সহযোগিতা কামনা করেন।

বক্তৃতার শুরুতে রাষ্ট্রপতি হামিদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ও ১৯৫২ সালের ভাষা আন্দোলন ও দেশের অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী অকুতোভয় শহীদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

রাষ্ট্রপতি দেশের খ্যাতনামা পাঁচ সাংবাদিক ও লেখক একটি প্রতিষ্ঠানকে আনুষ্ঠানিকভাবে ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল পুরস্কার-২০১৮’প্রদান করেন।

সাংবাদিকতা, গ্রামীণ সাংবাদিকতা, উন্নয়ন সাংবাদিকতা, নারী সাংবাদিকতা, ফটোগ্রাফি ও সাংবাদিকতার প্রাতিষ্ঠানিকীকরণের নিজ নিজ ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রাখার জন্য সারা জীবনের অর্জন হিসেবে ছয়টি ক্যাটাগরিতে তাদের এই পুরস্কার দেয়া হয়। পুরস্কার বিজয়ী প্রত্যেকে তাদের অসামান্য অবদানের জন্য পাবেন ৫০ হাজার টাকা, ক্রেস্ট ও একটি সার্টিফিকেট।

পদকপ্রাপ্তরা হলেন: কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী (আজীবন সাফল্য পদক), দৈনিক সমকালের বিশেষ সংবাদদাতা রাজীব নূর, (গ্রামীণ সাংবাদিকতা); দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার রাজন ভট্টাচার্য, (উন্নয়ন সাংবাদিকতা); দৈনিক বরিশালের সময়-এর চিফ রিপোর্টার মর্জিনা বেগম, (নারী সাংবাদিকতা); স্টাফ ফটোসাংবাদিক আলামিন লিয়ন, (ফটোগ্রাফি) এবং দৈনিক সংবাদ (প্রতিষ্ঠান)।

তথ্যমন্ত্রী হাসানুল হক এমপি, প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এ কে এম রহমতউল্লাহ এমপি, ভারপ্রাপ্ত তথ্য সচিব মো. নাসির উদ্দিন আহমেদ, বিচারকমণ্ডলীর চেয়ারম্যান ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ার এবং প্রেস কাউন্সিল সদস্য ও সাংবাদিক নেতা মঞ্জুরুল আহসান বুলবুলও অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!