www.comillabd.com কুমিল্লাবিডি ডট কম

সত্য সন্ধানে আপোসহীন

আন্তর্জাতিকজাতীয়

সব শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে : ডা. দীপু মনি

নিজস্ব প্রতিবেদক :শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়ানো হবে, যাতে কোনো শিক্ষার্থী অন্যের দ্বারা শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত না হয়। এ জন্য বিশেষ একটি সেল গঠন করা হতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিং ও যৌন নির্যাতনসহ সব নিপীড়ন বন্ধে সবাইকে সতর্ক থাকতে হবে।রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাদরাসা অ্যাডুকেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের ওপর আয়োজিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।সম্প্রতি দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে এক ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হয়েছে।
এ পরিস্থিতি মোকাবিলায় শিক্ষা মন্ত্রণালয় গুরুত্বের সঙ্গে কাজ করবে বলে জানান শিক্ষামন্ত্রী।তিনি বলেন, মাদরাসা শিক্ষার আধুনিকায়নে তথ্য প্রযুক্তির প্রয়োগ সংশ্লিষ্ট সবার সেবা প্রাপ্তিকে সহজ করবে এবং নতুন সফটওয়্যার ব্যবহার মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মাদরাসা শিক্ষা অধিদফতর ও মন্ত্রণালয়ের যোগাযোগ আরো দ্রুত ও স্বচ্ছ করবে।মান সম্পন্ন শিক্ষা অর্জনের লক্ষ্যে সরকার শিক্ষক প্রশিক্ষণে বিশেষ গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তথ্য প্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে কর্মস্থলে বসেই অনেক প্রশিক্ষণ নেয়া যাবে।
মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি মো. শাহাবুদ্দিন বলেন, মাদরাসা শিক্ষার্থীদেরকে সমাজের মূল ধারায় সম্পৃক্ত করতে হবে, যাতে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাহমুদ উল হক, মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. সৈয়দ গোলাম ফারুক।

error: Content is protected !!